Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
 #  লিবিয়ায় মানব পাচারকারীদের গুলিতে ২৬ বাংলাদেশিসহ নিহত ৩০ #  লাখাইয়ে ‘বিপর্যয়ে সৈনিকরা’ কাজ করেছে দিন রাত #  করোনা ও কৃষি #  হবিগঞ্জে আরো ৭ জন শনাক্ত, মোট ১৭১ #  বাহুবলে অবৈধ বালু উত্তোলন, লক্ষ টাকা জরিমানা #  বাহুবলে সরকারি চালের বস্তা জব্দ: দোকান কর্মচারীর জেল #  ১৫ জুন পর্যন্ত মানতে হবে ১৫ শর্ত #  খোয়াই পত্রিকার সার্কুলেশন ম্যানেজারের পিতা আর নেই #  নবীগঞ্জে সরকারি ২৫০০ টাকার তালিকায় অনিয়ম! #  দেশে করোনায় নতুন শনাক্ত ২০২৯ #  শ্রীমঙ্গলে মুক্তিযোদ্ধা বিকাশ দত্ত’র সৎকার করল এক মুসলিম সংগঠন #  বাহুবলে মিষ্টির দোকান থেকে সরকারী চাল জব্দ: আটক ১ #  ইউনাইটেড হাসপাতালে আগুন, ৫ করোনা রোগীর লাশ উদ্ধার #  ভারতীয়দের গণপিটুনিতে মাধবপুরের যুবক নিহত #  ‘সীমিত পরিসরে’ গণপরিবহন চালুর সিদ্ধান্ত

লাখাইয়ে ৭০ টি মন্ডবে পূজার প্রস্তুতি

নিতেশ দেব লাখাই (হবিগঞ্জ): হবিগঞ্জের লাখাইয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা আর কয়েক দিন পরে অনুষ্টিত হচ্ছে। ঢাকের কাঠি ও ঢোল বেজে উঠলেই ষষ্ঠীপূজার মধ্য দিয়েই আগামী ৪ অক্টোবর শারদীয় দুর্গা পূজা শুরু হবে। দেশের অন্যন্য স্থানের মতো লাখাইয়ে এ সার্বজনীন উৎসবকে ঘিরে নানা আনুষ্ঠানিকতার প্রস্তুতি চলছে জোরেসোরে।

মন্দিরের ঐতিহ্য ও সাজসজ্জা মাথায় রেখে প্রতিমা সাজসজ্জা নিপুণ হাতের ছোঁয়ায় ফুটিয়ে তুলতে ব্যস্ত সময় পার করছেন লাখাই উপজেলায় প্রতিমা শিল্পীরা। দম ফেলার সময় নেই প্রতিমা শিল্পীদের। কোন কোন মন্ডবে প্রতিমা তৈরীর কাজ শেষ, আবার কোন কোন মন্ডবে প্রতিমার গা’য়ে পড়ছে রঙতুলির আঁচড়।

আগামী ২৮ সেপ্টেম্বর মহালয়া ও ৪ অক্টোবর মহাষষ্টীর মাধ্যমে শুরু হবে হিন্দু ধর্মাম্বলীদের বৃহৎ এই দূর্গোৎসব। তাদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ।

লাখাই উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অমিত ভট্টাচার্য্য জানান এবার লাখাই উপজেলায় ৭০ টি মন্ডবে দূর্গাপুজা অনুষ্ঠিত হচ্ছে। পূজা যেন সুন্দর ও শান্তিপূন্য ভাবে পালন করতে পারে সে জন্য ডিজে গান বাদ দিয়ে ধর্মীয় ভক্তিমূলক গান করতে বলা হয়েছে ও লাখাই উপজেলা পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দেবী দূর্গা কে বরণে পুরোদমে ব্যস্ত হয়ে পড়েছেন হিন্দু সম্প্রদায়ের লোকেরা। চলছে প্যন্ডেলসহ মন্ডব সাজানো কাজ। তবে গত বারের চেয়ে এবার পূজার সংখ্যা বেশি বলে জানান তিনি। এবার পূজার খরচ বেড়ে গেলেও আয়োজনে কমতি নেই আয়োজকদের।

এ ব্যাপারে লাখাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমরান হুসেন জানান নিশ্চিদ্র নিরাপত্তা জন্য প্রতিটি পুজা মন্ডপে আনসার সদস্য ও পুলিশ মুতায়েন থাকবে। এ ছাড়া সার্বক্ষনিক মন্ডপে পুলিশি ঠহল দিবে বলে তিনি জানান। ৮ অক্টোবর বিজয়া দশমী ও বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাম্বলীদের এ দূর্গোৎসব।