Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
 #  একদিনে সর্বোচ্চ আড়াই হাজার রোগী শনাক্ত, মৃত্যু ২৩ জনের #  মাধবপুরে খেলা নিয়ে সংঘর্ষে যুবকের মৃত্যু, মা ছেলে আটক #  বাহুবলে সংঘর্ষের ঘটনায় ৫শ জনের বিরুদ্ধে মামলা,গ্রেফতার ২৫ #  লিবিয়ায় মানব পাচারকারীদের গুলিতে ২৬ বাংলাদেশিসহ নিহত ৩০ #  লাখাইয়ে ‘বিপর্যয়ে সৈনিকরা’ কাজ করেছে দিন রাত #  করোনা ও কৃষি #  হবিগঞ্জে আরো ৭ জন শনাক্ত, মোট ১৭১ #  বাহুবলে অবৈধ বালু উত্তোলন, লক্ষ টাকা জরিমানা #  বাহুবলে সরকারি চালের বস্তা জব্দ: দোকান কর্মচারীর জেল #  ১৫ জুন পর্যন্ত মানতে হবে ১৫ শর্ত #  খোয়াই পত্রিকার সার্কুলেশন ম্যানেজারের পিতা আর নেই #  নবীগঞ্জে সরকারি ২৫০০ টাকার তালিকায় অনিয়ম! #  দেশে করোনায় নতুন শনাক্ত ২০২৯ #  শ্রীমঙ্গলে মুক্তিযোদ্ধা বিকাশ দত্ত’র সৎকার করল এক মুসলিম সংগঠন #  বাহুবলে মিষ্টির দোকান থেকে সরকারী চাল জব্দ: আটক ১

শ্রীলংকার চেয়েও এগিয়ে বাংলাদেশ!

ক্রীড়া ডেস্ক: এশিয়ার ক্রিকেট খেলুড়ে দলগুলোর মধ্যে ভারত, পাকিস্তান, শ্রীলংকার পরেই বিবেচনা করা হয় বাংলাদেশকে। তবে প্রথম তিনটি দল বিশ্বকাপ জয়ের স্বাদ পেলেও এখন ফাইনালে খেলার সুযোগ পায়নি টাইগাররা।

তবে এই হতাশার মধ্যেও ভালো খবর হল ২০১৫ সালের পর থেকে ওয়ানডে ম্যাচে জয়ের দিক থেকে এশিয়ার শীর্ষ চার দলের মধ্যে ভারত, পাকিস্তানের পরই অবস্থান বাংলাদেশের। ১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী শ্রীলংকার চেয়েও এগিয়ে টাইগাররা।

২০১৫ সাল থেকে এ পর্যন্ত ৮১টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। এই সময়ে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে ৪২টিতে জয় পেয়েছে টাইগাররা। ৩৬টিতে পরাজিত হলেও রেজাল্ট হয়নি ৩ ম্যাচে।

এই সময়ে এশিয়ার অন্যতম শক্তিশালী দল ভারত খেলেছে ১১৮টি ওয়ানডে। তার মধ্যে ৭৬টিতে জয় পেয়েছে তারা। হেরেছে ৩৭ ম্যাচে। ড্র করেছে দুটিতে, আর ৩ ম্যাচে কোনো রেজাল্ট হয়নি।

এই সময়ে পাকিস্তান খেলেছে ৯৮টি ওয়ানডে, জয় পেয়েছে ৪৬টিতে আর হেরেছে ৪৯টিতে। ৩টি ম্যাচে কোনো রেজাল্ট হয়নি।

অন্যদিকে শ্রীলংকা ২০১৫ সালের পর থেকে খেলেছে ১১৩ ম্যাচ। তারা জিতেছে ৩৯টিতে আর হেরেছে ৬৭ ম্যাচে। ৬ খেলায় কোনো রেজাল্ট হয়নি। একটি ম্যাচে ড্রয়ে মীমাংসা হয়।

সর্বমোট ওয়ানডের হিসেবে এশিয়ার ক্রিকেট খেলুড়ে দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৯৮৭টি ম্যাচ খেলছে ভারত। তারা জিতেছে ৫১৩ ম্যাচ।

প্রতিবেশী দেশ পাকিস্তান খেলেছে ৯২৭ ম্যাচ। ১৯৯২ সালের বিশ্বকাপ জয়ী পাকিস্তান সবমিলে ৪৮৬টি ম্যাচে জয় পেয়েছে। শ্রীলংকা ৮৫৪ ম্যাচ খেলে জয় পেয়েছে ৩৯১টিতে।

আর বাংলাদেশ ১৯৮৬ সাল থেকে গত ৩৪ বছরে ওয়ানডে ম্যাচ খেলেছে মাত্র ৩৭৬টি। তার মধ্যে জয় পেয়েছে ১২৮টিতে, হেরেছে ২৪১ ম্যাচে। রেজাল্ট হয়নি ৭টিতে।