• Youtube
  • English Version
  • শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

হকৃবিতে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত

  • সংবাদ প্রকাশের সময়: সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩

প্রেস বিজ্ঞপ্তি: হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে (হকৃবি) বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৬ অক্টোবর) হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলনকক্ষে দুপুর ১২ টায় বিশ্ব খাদ্য দিবসের এবছরের প্রতিপাদ্য বিষয় ‘পানি জীবন, পানিই খাদ্য, কেউ থাকবে না পিছিয়ে’ এর উপর গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশের কৃষি উন্নয়নের উপর জোর দিয়ে কৃষি বিপ্লবের ঘোষণা দিয়েছিলেন এবং কৃষিবিদদের ক্লাস ওয়ান মর্যাদা প্রদান করেছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এদেশের কৃষিবিদগণ খাদ্য উৎপাদন বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন যার ফলে আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে বাংলাদেশ। নিরাপদ খাদ্য উৎপাদনে প্রয়োজনীয় গবেষণা কার্যক্রম পরিচালনা করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০৪১ বাস্তবায়নে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ভূমিকা রাখবে’।

গোলটেবিল আলোচনায় সঞ্চালনা করেন ক্রপ বোটানী বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ আবুবকর সিদ্দীক। মাৎস্যবিজ্ঞান অনুষদ থেকে বাংলাদেশে মাছের উৎপাদন বৃদ্ধি ও গবেষণা সংক্রান্ত বিষয়ে বক্তব্য রাখেন ওশানোগ্রাফি এন্ড ব্লু ইকোনমিক বিভাগের সহযোগী অধ্যাপক ড. অরুণ চন্দ্র বর্মন ও জলজ সম্পদ ব্যবস্থাপনা ও সংরক্ষন বিভাগের প্রভাষক ইফতেখার আহমেদ ফাগুন। কৃষি উন্নয়ন ও খাদ্যশষ্য উৎপাদনে পানির ভূমিকা নিয়ে আলোচনা করেন উদ্যানতত্ত্ব বিভাগের প্রভাষক ড. জাকারিয়া চৌধুরি অনিক ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃ হাবিবুল্লাহ সিদ্দিকী।

এছাড়া প্রাণিসম্পদ উন্নয়নে পানির ভূমিকা সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন এনাটমি ও হিস্টোলজি বিভাগের প্রভাষক ডাঃ সালাউদ্দিন ইউছুপ ও ফিজিওলজি, ফার্মাকোলজি ও টক্সিকোলজি বিভাগের প্রভাষক ডাঃ রহিমা আক্তার দীপা। এছাড়া বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার কৃষিবিদ মোঃ সাদেকুজ্জামান।

গোলটেবিল আলোচনায় বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষকবৃন্দ ও কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ