করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

শ্রীমঙ্গলে ৫দিন আগেই একটি মন্ডপে শুরু হয়েছে দুর্গাপূজা

  • সংবাদ প্রকাশের সময়: রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: সনাতন ধর্মালম্ভীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার ৫দিন আগেই মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মঙ্গলচন্ডী পূজামন্ডপে শুরু হয়েছে দুর্গাপূজা। এ মন্ডপে আগাম দুর্গাপূজা শুরু হলেও বিসর্জন হবে একই সঙ্গে। গত ১৪ বছর ধরে আগাম দুর্গাপূজা শুরু হয়ে আসছে প্রচীন এই মন্দিরে।
রোববার (১৫ অক্টোবর) মৌলভীবাজাররের শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও ইউনিয়নের ইছামতি চা বাগানের শ্রী শ্রী মঙ্গলচন্ডী থলির পূজা মন্ডপে গিয়ে দেখা যায়, ঢাকের বাদ্যে ও উল্লুধ্বণিতে মুখরিত মন্ডপ। বৈদিক রীতি অনুযায়ী দেবী দূর্গার ৯টি রূপের পৃথক পৃথক প্রতিমা তৈরী করে এখানে ৯দিন ব্যাপী পূজা  করা হচ্ছে।
পূজার প্রধান পুরহিত অব: শিক্ষক দীপংকর ভট্টাচার্য্য জানান, রবিবার করা হয় দেবীর শৈলপুত্রী রুপে পূজা। আগামীকাল সোমবার হবে ব্রম্মচারিণী রুপে এর পর একেক দিন চন্দ্রঘন্টা, কুষ্মান্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কাল রাত্রী, মহা গৌরী, সিদ্ধিদাত্রী রুপে ৯দিন ব্যাপী পূর্জাচনা হবে। দশমী দিন হবে বিসর্জন।
নবদুর্গা পূজা কমিটির সভাপতি পরিমল ভৌমিক জানান, বিগত ১৪ বছর ধরে শ্রীমঙ্গলের প্রাচীন দেবস্থলী শ্রী শ্রী মঙ্গল চন্ডীর থলিতে তারা এ আয়োজন করে আসছেন। তিনি জানান, তাদের মন্ডপে  প্রতিদিন মানুষের মধ্যে সৃষ্ট আসুরিক শক্তি দূর হওয়ার পাশাপাশি  বিশ্ব শান্তি কামনায় দেবী দূর্গার কাছে বিশেষ প্রার্থনা করা হয়।
এদিকে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকেও নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ জাহাঙ্গীর হোসেন সরদার জানান, শ্রীমঙ্গলের প্রত্যেকটি পূজামন্ডপে একজন করে এস আই, সাদা পোষাকে পুলিশ ও আনসার সদস্য সংযোক্ত করে দেয়া হয়েছে।
এদিকে দেশের একমাত্র এই মন্ডপেই দেবী দূর্গাও ৯টি রুপে আরম্বও ভাবে পূজা করায় এখানে সারা দেশ থেকে হাজার হাজার মানুষের ভীড় হয়।
দেবী দূর্গা যেন  জগতের অশুভ শক্তি দুর করে ভক্তের মনোবাঞ্চা পূর্ণ করেন এমটাই প্রার্থনা পূর্ণার্থীদের। রবিবার হবিগঞ্জ থেকে এই পূজা দেখতে আসা ভক্ত রীনা রানী দেব জানান, এই মন্ডপটি খুবই জাগ্রত। এটি প্রায় ৫শত বছরের পুরাতন দেবস্বলী। এখানে একমনে মা দূর্গার কাছে কিছু চাইলে ফল পাওয়া যায়।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ