• Youtube
  • English Version
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০১:৪২ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

চা শ্রমিক ও শ্রমিক সন্তানদের মাঝে শিক্ষা সহায়তা বৃত্তি এবং অনুদান বিতরণ

  • সংবাদ প্রকাশের সময়: রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:
দেশের চা বাগানের শ্রমিক এবং শ্রমিক সন্তানদের মাঝে এ বছর বাংলাদেশ চা বাগান শ্রমিক শিক্ষা ট্রাস্ট এবং বাংলাদেশ চা শ্রমিক কল্যাণ তহবিল নামক দুইটি ট্রাস্ট তহবিল থেকে ২৭ লক্ষ ৪৪ হাজার ৪৫০টাকার শিক্ষা সহায়তা বৃত্তি ও অনুদান দিয়েছে করেছে বাংলাদেশ চা বোর্ড।

শিক্ষা গ্রহণে উৎসাহ প্রদান ও শিক্ষার মানোন্নয়নে প্রাথমিক হতে স্নাতক পর্যায়ের ২৪৭১ জন মেধাবী শিক্ষার্থীকে এ বছর বৃত্তি দেয়া হচ্ছে। এছাড়া ৩৫ জন চা শ্রমিক কন্যার বিবাহে এবং ৩৪ জন চা শ্রমিককে এ বছর অনুদান প্রদান করা হয়েছে।

শনিবার ১৪ অক্টোবর মৌলভীবাজারের জুড়ি উপজেলার  সোনারুপা চা বাগানে শিক্ষাবৃত্তি ও অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ)-এর পরিচালক ড. এ, কে, এম, রফিকুল হক এসব কথা জানান। ড. এ, কে, এম, রফিকুল হক আরও জানান, ২০২২ সালের বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে যাচাই বাছাই পূর্বক ৯৩ টি বাগানের ২য় থেকে ৮ম শ্রেণি পর্যন্ত মেধাবী শ্রমিক পোষ্যদের শিক্ষা ট্রাস্ট তহবিল হতে এ বছর বৃত্তি দেয়া হচ্ছে। এছাড়া এস এস সি, এইচ এস সি ও স্নাতক পর্যায়ের চা শ্রমিক সন্তানদের এবং চা শ্রমিকদের মাঝে এ বছর কল্যাণ তহবিল হতে সর্বমোট ৫৯ টি চা বাগানে শিক্ষা বৃত্তি ও অনুদান প্রদান করা হয়েছে। ইতোমধ্যে বাগানগুলোতে বৃত্তির চেক বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য, ২০০১ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর সানুগ্রহ অনুদানের প্রেক্ষিতে চা বাগানের শ্রমিক পোষ্যদের শিক্ষার মান উন্নয়নে বাংলাদেশ চা বাগান শ্রমিক শিক্ষা ট্রাস্ট গঠিত হয়। ট্রাস্ট গঠনের শুরু থেকে এখন পর্যন্ত ৩০৫৪০ জন শ্রমিক সন্তানদের বৃত্তি প্রদান করা হয়েছে। এছাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন, ডুয়েল লেট্রিন ও পতাকা স্তম্ভ নির্মাণ, শিক্ষকদের পিটিআইতে প্রশিক্ষণ কোর্স করানো এবং বিদ্যালয়ে শিক্ষা উপকরণ ও খেলাধুলা সামগ্রীও ট্রাস্ট হতে বিতরণ করা হয়। এছাড়া, ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ চা শ্রমিক কল্যাণ তহবিল হতে এখন পর্যন্ত ৩৫৮৪ জন শ্রমিক সন্তানকে শিক্ষা সহায়তা বৃত্তি, ৬৮৮ জন শ্রমিকের কন্যা বিবাহে অনুদান এবং ৯৭৯ জন শ্রমিককে বিভিন্ন অনুদান প্রদান করা হয়েছে।

বৃত্তি প্রদান অনুষ্ঠানে পিডিইউ-এর সহকারী প্রকৌশলী মোঃ জহিরুল ইসলাম, সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান আকন্দ, ধামাই চা বাগানের উপমহাব্যবস্থাপক শেখ কাজল মাহমুদ, সোনারুপা চা বাগানের ব্যবস্থাপক মোঃ নাহীদ ফেরদৌস চৌধুরী; বাগান পঞ্চায়েত সভাপতি, বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী, শ্রমিক এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ