• Youtube
  • English Version
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

কমলগঞ্জে এক ঘণ্টার জন্য মাধ্যমিক শিক্ষা অফিসার হলেন স্কুল ছাত্রী মনি

  • সংবাদ প্রকাশের সময়: রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে এক ঘণ্টার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের দায়িত্বে ছিল ১০ম শ্রেণির স্কুলছাত্রী মনি রানী কর।

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে রোববার ১৭ অক্টোবর সকাল ১১টায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে এক ঘন্টার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার উপজেলা মাধ্যমিক অফিসার সামছুন নাহার পারভীন কমলগঞ্জ উপজেলার ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্স এর সাধারন সদস্য স্কুলছাত্রী ‘মনি রাণী করের কাছে প্রতীকী দায়িত্ব হস্তান্তর করেন। এ সময় মাধ্যমিক শিক্ষা অফিসার তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

প্রতিবছর অনুষ্ঠিত হওয়া এই কার্যক্রমটি সারা বিশ্বে “গার্লস টেকওভার” নামে পরিচিত। এতে প্রাধন পৃষ্ঠপোষকতার দায়িত্বে রয়েছে ‘প্ল্যান ইন্টারনাশনাল’। এছাড়াও স্থানীয় পর্যায়ে বাস্তবায়ন করেছে রিলায়েন্ট উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-আরডব্লিউডিও।
এই কর্মসুচির প্রধান উদ্দেশ্য মেয়েদের সমাজের উচ্চপদস্থ বিভিন্ন পদের দায়িত্ব প্রদানের মাধ্যমে তাদের অবস্থান নেতৃত্ব, সিদ্ধান্ত ও সাফল্য তুলে ধরতে পারে, সেই আত্মবিশ্বাস তৈরীর সুযোগ করে দেয়া।

অনুষ্ঠানের শুরুতেই কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক অফিসার জনাব সামছুন নাহার পারভীন ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন প্রতীকী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মনি রাণী করকে। এরপর কমলগঞ্জ উপজেলা এন. সি. টি. এফ এর পক্ষ থেকে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এন. সি. টি. এফ এর সভাপতি ‘ সুবর্ণা রানী কর ও তার দল। পরের ধাপে মনি রাণী করকে কিভাবে উক্ত পদের বিভিন্ন দায়িত্ব পালন করতে হয় সেই বিষয়ে পরামর্শ দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সামছুন নাহার পারভীন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলার এন.সি.টি.এফ কমিটির সভাপতি সুবর্ণা রাণী কর, সহ সভাপতি প্রাণেশ কর, সাধারণ সম্পাদক প্রমি রাণী কর, যুগ্ম সাধারণ সম্পাদক সৃজন কর, চাইল্ড পার্লামেন্ট মেম্বার (মেয়ে) সুমি রানী কর, শিশু সাংবাদিক (ছেলে) বিপুল কর, উপজেলা সেচ্ছাসেবক জয়ন্ত কর। সার্বিক সহযোগিতায় ছিলেন ওয়াই মুভস প্রকল্প এর প্রকল্প কর্মকর্তা বাবুল কুমার সিংহ।

ওয়াই মুভস প্রকল্প কর্মকর্তা জাহিদুল ইসলাম রশিদ, আরডব্লিউডিও এডমিন এন্ড একাউন্টস অফিসার মহসিন রেজা। এই কার্যক্রম এর মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে গেল ন্যাশনাল চিল্ড্রেন’স টাস্ক ফোর্স কমলগঞ্জ উপজেলা গালস টেকওভার।

অনুষ্ঠাকে কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সামছুন নাহার পারভীন বলেন, একসময় এই শিশুরাই বিশ্বকে নেতৃত্ব দেবে। এই ধরনের কর্মসুচীর মাধ্যমে মেয়েরা আত্মবিশ্বাসী এবং উৎসাহিত হবে। এ সময় তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

এক ঘন্টার জন্য দায়িত্ব পালনকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের প্রতিকী দায়িত্ব পালনকারী স্কুলছাত্রী মনি রাণী কর বলেন, উক্ত কর্মসুচির মাধ্যমে আমি নিজেকে অনেক আত্মবিশ্বাসী মনে করছি। বাংলাদেশ এর যেকোনো উপজেলা এরকম একটা পদের দায়িত্বে আসলে আমি সার্বক্ষনিক শিশুদের পর্যবেক্ষন করব এবং একটা শিশু তার যে প্রতিভায় দক্ষ তাকে সেটায় মনোযোগ দিতে বলব। তার সাথে খেয়াল রাখব তাকে যেন জোর করে কোনো প্রতিভামূলক ক্লাসে অংশগ্রহন করতে হয়। আমি কমলগঞ্জ এর উপজেলা এন. সি. টি. এফ এর সাধারন সদস্য হিসেবে আমি আমার সর্বোচ্চ চেষ্ট করব শিশুদের অধিকার বাস্তবায়নে।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ