1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
মহান মে দিবস আজ - করাঙ্গীনিউজ
করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৩ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

মহান মে দিবস আজ

  • সংবাদ প্রকাশের সময়: রবিবার, ১ মে, ২০১৬

করাঙ্গী নিউজ : আজ রোববার, পহেলা মে। মহান মে দিবস। সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় দিবসটি পালন করা হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো দিবসটি বাংলাদেশেও পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে আজ সরকারি ছুটি। বাংলাদেশে এবার মে দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে-‘মে দিবসের মর্মবাণী, শ্রমিক-মালিক ঐক্য জানি’।

মহান মে দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

দিনটি উপলক্ষে রাষ্ট্রীয়ভাবে দুই দিনব্যাপী কর্মসূচি পালিত হবে। কর্মসূচি বাস্তবায়ন করবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। কর্মসূচির মধ্যে রয়েছে বর্ণাঢ্য  র্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

মে দিবসের শুরুতে রোববার সকাল সাড়ে ৭টায় মতিঝিল শ্রম ভবন থেকে একটি বর্ণাঢ্য শ্রম র্যালি বের করা হবে। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ৠালিটি জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হবে। শ্রম প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের নেতৃত্বে র্যালিতে জনপ্রতিনিধি, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও শ্রমিক নেতারা অংশ নেবেন।

বিকেল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক এতে সভাপতিত্ব করবেন। আলোচনা সভা শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় দিন সোমবার (২ মে) সকাল ও বিকেলে জাতীয় প্রেসক্লাবে দুইটি সেমিনার হবে। সকালে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস ও কর্সজীবী নারী’র ব্যবস্থাপনায় ‘শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ভূমিকা’ শীর্ষক ও বিকেলে ব্লাস ও সেইফ অ্যান্ড রাইটস সোসাইটির ব্যবস্থাপনায় ‘নিরাপদ কর্মক্ষেত্র: পোশাক কারখানা ভবন সংস্কারে করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

মহান মে দিবস উপলক্ষে বিভাগীয় ও জেলা পর্যায়ে একই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এসব কর্মসূচি সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সহযোগিতায় অনুষ্ঠিত হবে।

দিবসের তাৎপর্য তুলে ধরে সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র ও টেলিভিশনে অনুষ্ঠান প্রচারিত হবে।

ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের অঙ্গ সংগঠন শ্রমিক লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউতে সকাল ৯ টায় শ্রমিক সমাবেশ করবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

বিএনপির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী শ্রমিক দল রোববার বিকেল ৩ টায় রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশ করবে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

এ ছাড়া জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ (জেএসএফবি), জাতীয় শ্রমিক ফেডারেশন (জেএসএফ), বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (বিটিইউকে), বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ), বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেস (বিএফটিইউসি), বাংলাদেশ মুক্তি শ্রমিক ফেডারেশন (বিএমএসএফ), জাতীয় শ্রমিক জোট (জেএসজে), বাংলাদেশ শ্রমিক ফেডারেশন, (বিএসএফ), বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশন (বিজেএসএফ), জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ (জেএসজেবি), জাতীয় মুক্তি কাউন্সিল, ঢাকা মহানগর প্রিন্টিং বাইন্ডিং শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ), জাতীয় নাগরিক সমাজ, বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব), গণতান্ত্রিক গার্মেন্ট শ্রমিক ফোরাম, বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশন, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফোরাম, গণমুক্তির গানের দল, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ, বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্ট ও শিল্প শ্রমিক ঐক্য পরিষদ পৃথক কর্মসূচি পালন করছে।

আজ থেকে ১২৭ বছর আগে ১৮৮৬ সালের পহেলা মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটে শ্রমের উপযুক্ত মূল্য এবং দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে ধর্মঘট আহ্বান করে শ্রমিকরা।

এতে প্রায় ৩ লাখ মেহনতি মানুষ অংশ নেয়। এক পর্যায়ে আন্দোলনরত ক্ষুব্ধ শ্রমিকদের রুখতে মিছিলে পুলিশ এলোপাতাড়ি গুলিবর্ষণ করে। দাবি আদায়ের জন্য সেদিন শ্রমিকদের বুকের তাজা রক্তে রঞ্জিত হয়েছিল শিকাগোর রাজপথ। আন্দোলনে অংশ নেয়ার অপরাধে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেয়া হয় গ্রেফতারকৃত ৬ শ্রমিক নেতাকে। কারাগারে বন্দিদশায় এক শ্রমিক নেতা আত্মহননও করেন।

শ্রমিকদের এই আত্মত্যাগ ও রক্তস্নাত ঘটনার মধ্যদিয়ে দৈনিক কাজের সময় ৮ ঘণ্টা প্রতিষ্ঠার সংগ্রামের ঐতিহাসিক বিজয় হয়। শ্রমিকদের আত্মত্যাগের বিনিময়েই সেদিন মালিকরা স্বীকার করে নিয়েছিল শ্রমিকরাও মানুষ। তারা যন্ত্র নয়, তাদেরও বিশ্রাম ও বিনোদনের প্রয়োজন রয়েছে।

১৮৮৯ সালে প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে দিবসটিকে ‘মে দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। সেই থেকে বিশ্বব্যাপী দিনটি মহান মে দিবস হিসেবে পালিত হয়ে আসছে। বিশ্বের সকল দেশেই আজ পালিত হচ্ছে মহান মে দিবস।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
x