• Youtube
  • English Version
  • শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০২:২২ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

আল্লাহর ক্ষমতার বাইরে কিছু নেই

  • সংবাদ প্রকাশের সময়: বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪

ইসলাম ডেস্ক:
আমাদের সবার সৃষ্টিকর্তা আল্লাহ, পালনকর্তা ও রিজিকদাতাও তিনি। আমাদের কোনো কিছুই তাঁর নিয়ন্ত্রণের বাইরে নেই। তিনি প্রবল পরাক্রমশালী, তিনি দয়াময়। তিনি মহান।

তাঁর রহমত ও দয়া ছাড়া আমাদের একটি মুহূর্তও টিকে থাকা সম্ভব নয়। তিনি যেমন দুনিয়ার রব, তেমনি কবরেরও রব; তিনি যেমন হাশরের রব, তেমনি পুলসিরাতেরও রব। জান্নাত-জাহান্নামও তাঁর নিয়ন্ত্রণে। তাই আমাদের কারোই তাঁর ক্ষমতার পরিধির বাইরে যাওয়ার সুযোগ নেই।

একটি হাদিসে কুদসিতে এই বিষয়গুলো অত্যন্ত সুন্দরভাবে পাওয়া যায়।
আবু যার (রা.) থেকে বর্ণিত, মহানবী (সা.) ইরশাদ করেন, আল্লাহ তাআলা বলেছেন, ‘ওহে আমার বান্দারা! আমি আমার নিজ সত্তার ওপর অত্যাচারকে হারাম করে নিয়েছি এবং তোমাদের মধ্যেও তা হারাম বলে ঘোষণা করছি। অতএব, তোমরা একে অন্যের ওপর অত্যাচার কোরো না। হে আমার বান্দারা! তোমরা সবাই ছিলে দিশাহারা, তবে আমি যাকে সুপথ দেখিয়েছি সে ছাড়া।

তোমরা আমার কাছে হিদায়াত প্রার্থনা করো, আমি তোমাদের হিদায়াত দান করব। হে আমার বান্দারা! তোমরা সবাই ক্ষুধার্ত, তবে আমি যাকে খাদ্য দান করি সে ছাড়া। তোমরা আমার কাছে আহার্য চাও, আমি তোমাদের আহার করাব। হে আমার বান্দারা! তোমরা সবাই বস্ত্রহীন, কিন্তু আমি যাকে পরিধান করাই সে ছাড়া। তোমরা আমার কাছে পরিধেয় চাও, আমি তোমাদের পরিধান করাব।

হে আমার বান্দারা! তোমরা রাতদিন অপরাধ করে থাকো। আর আমিই সব অপরাধ ক্ষমা করি। সুতরাং তোমরা আমার কাছে মাগফিরাত প্রার্থনা করো, আমি তোমাদের ক্ষমা করে দেব। হে আমার বান্দারা! তোমরা কখনো আমার অনিষ্ট করতে পারবে না, যাতে আমি ক্ষতিগ্রস্ত হই এবং তোমরা কখনো আমার উপকার করতে পারবে না, যাতে আমি উপকৃত হই। হে আমার বান্দারা! তোমাদের আদি, তোমাদের অন্ত, তোমাদের মানুষ ও জিন জাতির মধ্যে যার অন্তর আমাকে সবচেয়ে বেশি ভয় পায়, তোমরা সবাই যদি তার মতো হয়ে যাও তাতে আমার রাজত্ব একটুও বৃদ্ধি পাবে না। হে আমার বান্দারা! তোমাদের আদি, তোমাদের অন্ত, তোমাদের সব মানুষ ও জিন জাতির মধ্যে যার অন্তর সবচেয়ে পাপিষ্ঠ তোমরা সবাই যদি তার মতো হয়ে যাও তাতে আমার রাজত্ব কিছুমাত্র হ্রাস পাবে না। হে আমার বান্দারা! তোমাদের আদি থেকে অন্ত পর্যন্ত সব মানুষ ও জিন যদি কোনো বিশাল মাঠে দাঁড়িয়ে সবাই আমার কাছে আবদার করে আর আমি প্রত্যেক ব্যক্তির চাহিদা পূরণ করি তাহলে আমার কাছে যা আছে তাতে এর চেয়ে বেশি হ্রাস পাবে না, যেমন কেউ সমুদ্রে একটি সুচ ডুবিয়ে দিলে যতটুকু তা থেকে হ্রাস পায়। হে আমার বান্দারা! আমি তোমাদের আমলই তোমাদের জন্য সংরক্ষিত রাখি। এরপর পুরোপুরিভাবে তার বিনিময় প্রদান করে থাকি। সুতরাং যে ব্যক্তি কোনো কল্যাণ অর্জন করে সে যেন আল্লাহর প্রশংসা করে। আর যে তা ছাড়া অন্য কিছু পায়, তবে সে যেন নিজেকেই দোষারোপ করে। ’ (মুসলিম, হাদিস : ৬৪৬৬)
অতএব, আমাদের উচিত, মহান আল্লাহর আদেশ পালন করা, তাঁর কাছে আশ্রয় চাওয়া। গুনাহ থেকে বিরত থাকার চেষ্টা করা, বেশি বেশি তাওবা-ইস্তিগফার করা। জীবনের প্রতিটি মুহূর্তকে তাঁর সন্তুষ্টি অর্জনে ব্যয় করার চেষ্টা করা। মহান আল্লাহ আমাদের তাওফিক দান করুন। আমিন।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ