• Youtube
  • English Version
  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

হবিগঞ্জে দূষণ থেকে মানুষকে বাঁচানোর কার্যকর কোনো পদক্ষেপ নেই

  • সংবাদ প্রকাশের সময়: শনিবার, ২৩ মার্চ, ২০২৪
 নিজস্ব প্রতিনিধি:  হবিগঞ্জে শিল্পায়নে পানি দূষণ পরিদর্শন ও সংশ্লিষ্ট গ্রামবাসীর সঙ্গে মতবিনিময় সভা করেছে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও খোয়াই রিভার ওয়াটারকিপার। জেলার মাধবপুর, শায়েস্তাগঞ্জ ও সদর উপজেলার বেশ কয়েকটি এলাকা পরিদর্শন করেছে তারা। এসময় সংশ্লিষ্ট গ্রামবাসীর সঙ্গে  মতবিনিময় সভা করেন।
শনিবার ২৩ মার্চ দুপুরে ছাতিয়াইন এর গুপলপুর  এলাকায় খড়কির গাং ও ছাতিয়াইন খাল এর পাশে  মতবিনিময় সভায় খোয়াই রিভার ওয়াটারকিপার ও হাওর রক্ষায় আমরা এর সমন্বয়কারী তোফাজ্জল সোহেল  সভাপতিত্ব করেন। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মো: ইকরামুল ওয়াদুদ, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, প্রেসক্লাবের সাবেক সভাপতি শোয়েব চৌধুরী ও সাংবাদিক আব্দুল হালিম।
“ধরা” সদস্য আব্দুল কাইয়ুম এর সঞ্চালনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সাবেক সেনা সদস্য ফজলুর রহমান, অবসরপ্রাপ্ত সার্ভেয়ার আজহারুল হোসেন বাবুল, ১০ নং ছাতিয়ান আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ আশিক মিয়া, পরিবেশকর্মী শামীম আহমেদ, ইমাম মির্জা মোজাম্মেল, ব্যবসায়ী নুরুদ্দিন আহমেদ, উন্নয়নকর্মী চাঁদ সুলতানা চৌধুরী শাবানা, এখলাছুর রহমান, কামাল মিয়া প্রমুখ।
বক্তারা বলেন, কলকারখানার অপরিশোধিত বর্জ্য নিক্ষেপের  কারণে সাম্প্রতিককালে ছাতিয়াইন খাল চরম ভাবে দূষিত হয়ে পড়েছে। দুর্গন্ধের জন্য বাড়ি ঘরে থাকা যায় না। শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হয়। খালটিতে দূষিত কালো  রঙের বর্জের স্তর খুব গাঢ় হয়ে আছে। এই খালের উপর নির্ভরশীল ছিল এলাকার কৃষক। এখন কৃষিকাজ সহ পানি ব্যবহারকারীরা পরেছেন মারাত্মক বিপাকে। ছাতিয়াইন খালের দূষণ খড়কির গাঙ হয়ে এক অংশ তিতাস এবং ওপর অংশ খাস্টি নদী ও মেঘনা হয়ে সারাদেশে ছড়িয়ে পড়ছে।
খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল বলেন,  কলকারখানার উৎসে বর্জ্য পরিশোধন বাধ্যতামূলক। কিন্তু এই এলাকায় তা অনুপস্থিত। আমরা হবিগঞ্জ অঞ্চলের বিশেষ করে মাধবপুর শায়েস্তাগঞ্জ এবং সদরের কলকারখানার দূষণ থেকে মানুষকে বাঁচানোর কার্যকর কোন পদক্ষেপ দেখছিনা।
উল্লেখ্য পরিদর্শক দল রতনপুর, পিয়াইম, উছাইল , রাজিউরা, চরিপুর, করাব সহ বিভিন্ন স্থানের নদী ও খালে শিল্প দূষণের আলামত প্রত্যক্ষ করেন।#

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ