• Youtube
  • English Version
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৩:০৮ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

শায়েস্তাগঞ্জে নদী থেকে বালু উত্তোলন, হুমকির মুখে কতিপয় সেতু

  • সংবাদ প্রকাশের সময়: বুধবার, ৬ মার্চ, ২০২৪

শাহ্ মোস্তফা কামাল, শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) থেকে: হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে নিয়মনীতির তোয়াক্কা না করে খোয়াই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে হুমকির মুখে পড়েছে জনসাধারণের চলাচলের কতিপয় সেতু। হবিগঞ্জের কয়েকটি উপজেলায় খোয়াই নদীতে শ্যালো মেশিন, কোথাও ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এতে বেশ কয়েকটি ব্রীজ হুমকির মুখে পড়েছে। যে কোনো সময় ব্রীজ ধ্বসে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে শত শত মানুষ ভোগান্তিতে পড়তে পারে। এ আশঙ্কা করছেন সচেতন মহল।

আর অবৈধভাবে বালু উত্তোলনে জড়িত রয়েছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। এতে নদীভাঙনের আশঙ্কা যেমন বাড়ছে, তেমনি নদী পাড়ে বালুর স্তুপ জমিয়ে রাখায় নষ্ট হচ্ছে ফসলি জমি। শুধু তাই নয়, ভোগান্তির শেষ নেই নদীর পাড় দিয়ে চলাচলকারী সাধারণ মানুষের।

সরেজমিন দেখা যায়, হবিগঞ্জ শহরের মাছুলিয়া, কিবরিয়া ব্রিজ এলাকা কামড়াপুর ব্রিজ এলাকা, শায়েস্তাগঞ্জ চুনারুঘাটের কাজিরখিল, পাকুড়িয়া, রাজার বাজারসহ বিভিন্ন স্থানে মেশিন বসিয়ে অবাধে বালু তোলা হচ্ছে। খোয়াই নদীর অন্তত ৩০টি পয়েন্টে নদীর পাড় দিয়ে ট্রাক, ট্রাক্টর ও এক্সকেভেটর প্রবেশ করছে। এগুলো বালু উত্তোলনের স্থানে নেয়ার জন্য খোয়াই প্রতিরক্ষা বাঁধ নির্বিচারে কাটা হচ্ছে। এতে নদীর তীর যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে, তেমনি পরিবেশ-প্রতিবেশ বিপন্ন হচ্ছে। সেতুর এক কিলোমিটারের মধ্যে উত্তোলন নিষিদ্ধ থাকলেও সেতুর আশপাশ থেকেই বালু উত্তোলনকরা হচ্ছে প্রতিনিয়ত।

অবৈধ এই কার্যক্রম বন্ধে স্থানীয় প্রশাসন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করলেও কিছুদিন যেতে না যেতেই পুনরায় এসবে জড়িয়ে পড়ে ওই মহলটি। প্রতিদিন ট্রাক, ট্রাক্টর দিয়ে বালু পরিবহণ করায়
পরিবেশের ব্যাপক ক্ষতিসহ নদীর দুই পাড় ক্ষতিগ্রস্থ হচ্ছে। হুমকির মুখে পড়েছে কতিপয় ব্রীজ। এমনকি রাস্তাঘাটও ভেঙ্গে যাচ্ছে। এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ
নেওয়ার দাবি জানিয়েছেন পরিবেশবাদীরা।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ