• Youtube
  • English Version
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৩৯ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

বৃষ্টির পর ফের আসছে শৈত্যপ্রবাহ

  • সংবাদ প্রকাশের সময়: শুক্রবার, ২ ফেব্রুয়ারী, ২০২৪

করাঙ্গীনিউজ: সারা দেশে শীতের মধ্যে বেশ কয়েক জায়গায় বৃষ্টি হয়েছে। মেঘ-বৃষ্টি কাটার পর দেশে আরেক দফা মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, শনিবার বৃষ্টি কমে যাবে। তবে দুদিন পর মৃদু আকারে শৈত্যপ্রবাহ আসতে পারে, এটি দুই থেকে তিন দিন স্থায়ী থাকতে পারে৷

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়; ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে— খুলনা, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু-কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় শুক্রবারও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা থাকতে পারে। এ কারণে নৌ যোগাযোগে সাময়িকভাবে বিঘ্নিত হতে পারে।

আরও পড়ুন: আজ ও আগামীকালের আবহাওয়া জানবেন যেভাবে

ফেব্রুয়ারি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মাসের প্রথমার্ধে দেশের উত্তর, পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি থেকে দুটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়বে।

জানুয়ারি মাসে ৩ ধাপে দেশের অনেক জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। গত ২৮ জানুয়ারি তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, জানুয়ারি মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা এই সময়ের স্বাভাবিক গড়ের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াস কম ছিল। তবে সর্বনিম্ন তাপমাত্রা এই সময়ের গড়ের সমান ছিল।

ফেব্রুয়ারি মাসজুড়ে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। মাসের শেষে কোথাও-কোথাও বজ্রসহ বৃষ্টিও হতে পারে। তবে ঘূর্ণিঝড় বা নিম্নচাপের আভাস নেই।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ