• Youtube
  • English Version
  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৫৯ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

কমলগঞ্জে বোরো চাষের জন্য কৃষকের উদ্যোগে ক্রসবাঁধ নির্মাণ

  • সংবাদ প্রকাশের সময়: শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩
কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের নিন্মাঞ্চল কেওলার হাওরে চলতি মৌসুমে বোরো চাষের জন্য কৃষকদের উদ্দ্যোগে ২০০ ফুট ক্রস-বাঁধ নির্মাণ করা হয়েছে।
জানা যায়, মৌলভীবাজারে মাতারকাপন এলাকায় মনু নদীর মনু ব্যারেজের গেট বন্ধ করার কারণে কেওলার হাওর দিয়ে বয়ে চলা লাঘাটা নদীর পানি বৃদ্ধি পেয়ে হাওরের মধ্যে অতৈই পানি জমে আছে। অতিরিক্ত পানির কারনে কৃষকেরা প্রায় ২৫০ হেক্টর জমিতে বোরো ধান চাষ করতে পারছেন না। বোরোধান চাষ করার জন্য নদীর পানি হাওরে প্রবেশ করতে না পারে এ জন্য এলাকার কৃষকেরা মিলে প্রায় ২০০ ফুট ক্রস-বাঁধ নির্মাণ করছেন।
কৃষকেরা জানান, কেওলার হাওরের মুখে লাঘাটা নদীতে ক্রস বাঁধ না থাকার কারনে হাওরের নিম্নাঞ্চলে অতিরিক্ত পানির কারনে বোরোধান চাষ করা যাচ্ছে নাা। সরকারের বিভিন্ন দপ্তরে বলে কাজ না হওয়ায় আমরা নিজেরাই এখন বাঁধ নির্মাণ করছি।
কৃষক মনসুর খান বলেন, কেওলার হাওরে প্রতিবছর বোরো আবাদ করা হয়। নিম্নাঞ্চল এলাকা থাকায় কৃষকরা মূলত বোরো চাষাবাদে নির্ভরশীল। হাওরের মুখে লাঘাটা নদীর ক্রসবাঁধ না থাকায় ইচ্ছে মতো নদীর পানি হাওরে ঢুকে যায়। অতিরিক্ত পানির জন্য আমরা বোরোধান আবাদ করতে বাঁধাগ্রস্ত হতে হয়। সরকারি কোন সহযোগিতা না পেয়ে আমরা কৃষকেরা নিজেরাই বাঁধ নির্মাণ করছি।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ