• Youtube
  • English Version
  • শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

কমলগঞ্জে মণিপুরি সম্প্রদায়ের ঐতিহ্যবাহী মহারাস উৎসব

  • সংবাদ প্রকাশের সময়: সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩
পিন্টু দেবনাথ,  কমলগঞ্জ থেকে: মৌলভীবাজারের কমলগঞ্জে ব্যাপক উৎসাহ উদ্দীপনা, ধর্মীয় ভাবগাম্ভীর্য্য ও বর্ণিল আয়োজনে  মণিপুরি সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় ঐতিহ্যবাহী মহারাস উৎসব শ্রীশ্রীকৃষ্ণের বাল্য লীলা রাখাল নৃত্যের মধ্য দিয়ে শুরু হয়।
সোমবার (২৭ নভেম্বর) দুপুর ১২টার দিকে উপজেলার মাধবপুর শিববাজার উন্মুক্ত মঞ্চে ঢাক-ঢোল, খোল-করতাল আর শঙ্খ ধ্বনির মধ্য দিয়ে শ্রীকৃষ্ণ ও তার সখি রাধার লীলাকে ঘিরে এ উৎসব শুরু হয়। এবার মাধবপুর জোড়া মন্ডপে ১৮১ তম ও আদমপুরে মণিপুরি মৈতৈ সম্প্রদায়ের আয়োজনে ৪১তম রাস উৎসব অনুষ্ঠিত হচ্ছে। রাখাল বালকরা শ্রীকৃষ্ণ সেজে বাদ্যযন্ত্রের তালে নৃত্য প্রদর্শন করে। এসময় ভক্তবৃন্দরা বাতাসা উড়িয়ে দেন এবং অন্যান্য ভক্তরা কুড়িয়ে নেন।
মহারাত্রির আনন্দের পরশ পেতে সমাগত হয়েছেন নারী-পুরুষ, শিশু-কিশোর, কবি-সাহিত্যিক, সাংবাদিক, দেশি-বিদেশি পর্যাটকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠছে মাধবপুরের মন্ডপ প্রাঙ্গণ। রাস উৎসবকে ঘিরে মাধবপুর মন্ডপগুলো সাজানো হয়েছে সাদা কাগজের নকশার নিপুণ কারুকাজে। করা হয়েছে আলোকসজ্জাও। এই উৎসব মণিপুরিদের সংস্কৃতির এক বিশাল মিলন মেলায় পরিণত হয়েছে।
প্রতিবছরের মতো এবারও মহারাসলীলা উপলক্ষে মাধবপুরের শিববাজারে বসেছে বিরাট মেলা।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ