• Youtube
  • English Version
  • সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

কুলাউড়ায় কাভার্ডভ্যানে পাচারকালে কাঠ জব্দ

  • সংবাদ প্রকাশের সময়: শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ভাটেরা সরকারি রাবার বাগানের গাছ চুরি বেড়েছে। স্থানীয় একটি সংঘবদ্ধ চক্র গত কয়েক বছর ধরে রাতের আঁধারে গাড়ি বোঝাই করে শত শত গাছ পাচার করছে।

গত বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাত সাড়ে ১১টায় ভাটেরা ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম (২৬) ও তার শ্বশুর নজরুল ইসলামের (৪৩) নেতৃত্বে একটি কাভার্ডভ্যানে কাঠ পাচারের সময় দুই হাজার ৪০০ টুকরো কাঠ জব্দ করেছে কুলাউড়া বনবিভাগ ও পুলিশ।

কুলাউড়া বনবিভাগ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রাতে কুলাউড়ার বরমচাল ইউনিয়নের উত্তরভাগ এলাকায় অবস্থিত জুনেদের স-মিল থেকে একটি কাভার্ডভ্যানে গাছের টুকরো তোলা হচ্ছে।
এমন গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করেন কুলাউড়া বনবিভাগের গাজীপুর বিট কর্মকর্তা মো. আহমদ আলী ও কুলাউড়া থানার উপ-পরিদর্শক (এসআই) দেবাশীষ। পরে তারা চালকসহ কাভার্ডভ্যানটি জব্দ করে থানায় নিয়ে আসা হয়।
জব্দ হওয়া কাঠের পরিমাণ ২৫৮ দশমিক ৩৩ ফুট। যার বাজারমূল্য প্রায় ৫০ লাখ টাকা।

ভাটেরা রাবার বাগান সূত্রে জানা যায়, ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত ভাটেরা রাবার বাগানে বর্তমানে প্রায় দুই লাখ গাছ রয়েছে। যার বেশির ভাগই উৎপাদনশীলতা হারিয়েছে। এসব গাছ কেটে ট্রিটমেন্ট প্ল্যান্টে সরবরাহ করেন ঠিকাদার। সম্প্রতি বাগানের জীবনচক্র হারানো প্রায় আট হাজার ৩০০টি গাছ বিক্রির জন্য নতুনভাবে দরপত্র আহ্বান করা হয়েছে।

স্থানীয়রা জানায়, দরপত্রের বাইরেও বাগান থেকে নিয়মিত গাছ পাচার করা হচ্ছে দীর্ঘদিন ধরে। জীবনচক্র শেষ হয়ে যাওয়া গাছের সঙ্গে উৎপাদনশীল গাছও কর্তন করা হচ্ছে। বিকেল ৫টার পর বাগান থেকে গাছ পরিবহন নিষেধ থাকলেও এসব কর্তনকৃত গাছ রাতের আঁধারে গাড়ি বোঝাই করে পাচার করা হচ্ছে। বৃহস্পতিবার রাতে কাঠ পাচারের বিষয়টি স্থানীয়রা বাগান ব্যবস্থাপককে জানালে তিনি তাৎক্ষণিক কোনো ব্যবস্থা নেননি।

আটক কাভার্ডভ্যানচালক মিনহাজ জানান, গাজীপুর থেকে শাহাঙ্গীর নামে এক ব্যক্তি আমার গাড়ি ভাড়া করেন গাছ পরিবহন করার জন্য। তিনি আমাকে বলেন, নজরুল ও কামরুল নামে দুইজন আমার গাড়িতে কাঠ লোড করে দেবেন। আমি কামরুলের সঙ্গে ফোন কলে কথা বলে কাঠ আনতে যাই। তিনি আমাকে বলেন, গাছের সব বৈধ কাগজপত্র রয়েছে। কিন্তু বৃহস্পতিবার রাতে তারা বরমচালের স-মিলে হঠাৎ পুলিশ দেখে পালিয়ে যান।

ভাটেরা রাবার বাগানের ব্যবস্থাপক মো. মফিজুর রহমান বলেন, জড়িতদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে আমরা মামলা করবো। গাড়িতে শুধু রাবার গাছ নয় আকাশি গাছও রয়েছে। তবে গাছগুলো অনেক পুরাতন।

শনিবার (১১ নভেম্বর) কুলাউড়া বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, বরমচালে জুনেদের স-মিলে বৃহস্পতিবার রাতে কাভার্ডভ্যানে কাঠ বোঝাই করা হচ্ছে খবর পেয়ে বিট অফিসারকে ঘটনাস্থলে পাঠাই। কুলাউড়া থানার টহল পুলিশের সহযোগিতায় তিনি রাবার গাছের কাঠসহ কাভার্ডভ্যানটি জব্দ করে থানায় নিয়ে আসেন। এ বিষয়ে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ