• Youtube
  • English Version
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:০৯ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

শায়েস্তাগঞ্জে খোয়াই নদী থেকে চলছে অবৈধভাবে বালু তোলার হিড়িক

  • সংবাদ প্রকাশের সময়: শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩

সাব্বির হোসেন:
হবিগঞ্জের শায়েস্তাগঞ্জের আলাপুরে নিয়ম-নীতির তোয়াক্কা না করে খোয়াই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের হিড়িক পড়েছে। নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করায় হুমকির মধ্যে পড়েছে নদী রক্ষা বাঁধ ও আবাদি জমি।

প্রশাসনের নাকের ডগায় কয়েকটি স্থানে মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হলেও যেন দেখার কেউ নেই। আসন্ন বর্ষা মৌসুমকে সামনে রেখে ঝুঁকির মধ্যে রয়েছেন এলাকাবাসী।

আজ শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার সুদিয়াখলা, আলাপুর ও চরহামুয়া নামক স্থানে গিয়ে দেখা গেছে নদীতে কোনো চর না থাকলেও ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন ও বিক্রয় করা হচ্ছে। খনন করে বালু উত্তোলনের বিষয়ে নিষেধাজ্ঞা থাকলেও ইজারাদাররা তা মানছেন না।

বাঁধের কাছ থেকে বালু খনন করার কারণে ঝুঁকির মধ্যে পড়েছে নদী রক্ষা বাঁধ। নাম প্রকাশে অনিচ্ছুক আলাপুর গ্রামের এক বাসিন্দা জানান,বালু উত্তোলন করার কারণে বন্যায় নদীর বাঁধ ভাঙ্গার আশঙ্কা অনেক বেশি,অার বালুর ঘাড়ি রাস্তা দিয়ে যাওয়ার কারণে রাস্তায় অনেক ভাঙ্গা সৃষ্টি হয়েছে, রাস্তা ভাঙ্গার ফলে অনেক ধুলাবালি পড়েছে রাস্তায় যার কারণে যাতায়াতে অসুবিধা হয় এলাকাবাসীর। ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় বন্যা ঝুঁকির মধ্যে পড়েছে ওই স্থানগুলোর নদীর উভয় পাশে বসবাসকারী হাজার হাজার মানুষ। কিন্তু ইজারাদাররা প্রভাবশালী হওয়ায় এলাকাবাসী কোনো প্রতিকার করতে পারছেন না।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজরাতুন নাঈমকে  বলেন,যথ দ্রুত সম্ভব তিনি ওদের বিপক্ষে পদক্ষেপ নিবেন।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ