1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
নতুন আতঙ্ক বার্ড ফ্লু: ৭০ হাজার মুরগি নিধনের সিদ্ধান্ত - করাঙ্গীনিউজ
  • Youtube
  • English Version
  • বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৫:০৪ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১২ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

নতুন আতঙ্ক বার্ড ফ্লু: ৭০ হাজার মুরগি নিধনের সিদ্ধান্ত

  • সংবাদ প্রকাশের সময়: বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
বার্ড ফ্লু

বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। এরইমধ্যে সামনে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে বার্ড ফ্লু। জার্মানির একটি খামারের প্রায় ৭০ হাজার মুরগি মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। দেশটির মেক্লেনবার্গ-ভোরপমমার্ন রাজ্যের পূর্বাঞ্চল ল্যান্ডক্রেইস রোস্টকের স্থানীয় প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে।

রোস্টকের পার্শ্ববর্তী অঞ্চলে একটি মুরগির খামারে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব দেখা দেওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই খামারে এইচ৫এন৮ ধরনের বার্ড ফ্লুর উপস্থিতি পাওয়া গেছে। খামারটিতে প্রায় ৪ হাজার ৫০০টি মুরগি আছে। শুরুতে সেগুলোকে মেরে ফেলা হবে। তবে আরও বেশ কটি জায়গায় খামারটির শাখা আছে। সব মিলিয়ে খামারের প্রায় ৭০ হাজার মুরগিকে মেরে ফেলতে হতে পারে।

স্থানীয় প্রশাসনের এক মুখপাত্র বলেন, এই রোগের প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করতে এবং আরও ছড়িয়ে পড়া ঠেকাতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। পশু চিকিৎসকেরা বলছেন, বিভিন্ন স্থানে থাকা খামারটির প্রায় ৭০ হাজার মুরগি মেরে ফেলাটা জরুরি।

কয়েক সপ্তাহ ধরে ইউরোপে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব লক্ষ করা যাচ্ছে। ধারণা করা হচ্ছে, বন্য পাখির মধ্যে এই রোগ ছড়িয়ে পড়ছে। তবে রয়টার্স বলছে, এই বার্ড ফ্লু মানুষের জন্য খুব একটা ঝুঁকিপূর্ণ নয়।

বাংলাদেশসহ এশিয়ার পাঁচটি দেশও বার্ড ফ্লু-র নতুন ভাইরাস এইচ৭এন৯-এর ঝুঁকির মুখে রয়েছে, যে রোগে গত এক বছরে চীনে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে৷ বার্ড ফ্লু মূর্তিমান আতঙ্ক হয়ে দেখা দিয়েছিল প্রায় ১১ বছর আগে৷

বিজ্ঞানীরা বলছেন, বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন্স ও ভিয়েতনামেও নতুন এই ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে, কেননা এসব দেশে চীনের মতোই ঘনবসতিপূর্ণ এলাকায় খোলা বাজারে হাঁস-মুরগি বিক্রি হয়৷

এর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে চীনের পূর্ব ও দক্ষিণ পূর্ব উপকূলের শহুরে এলাকা, বাংলাদেশ এ ভারতের পশ্চিমবঙ্গ, ভিয়েতনামের রেড রিভার ও মেকং বদ্বীপ এবং ইন্দোনেশিয়া ও ফিলিপাইন্সের বেশ কিছু এলাকা৷

 

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ