• Youtube
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০৭ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

বাপ দাদার ভূল আর অর্থনীতি

  • সংবাদ প্রকাশের সময়: বুধবার, ২৭ মে, ২০২০

মোঃ দেলোয়ার ফারুক তালুকদার:  আমাদের দেশে প্রচলিত আছে যে বাবা, চাচা, দাদা,দাদিরা অনেক সন্তান জন্ম দিয়ে দেশকে এক অতিজনবহুল দেশে পরিণত করছেন। ফলে দেশ আর গরীব আর সমস্যা বহুল অবস্থায় পড়ে আছে।

কিন্তু আমরা কি একবারও ভেবে দেখছি আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি হচ্ছে বৈদেশিক মুদ্রা। আর এ মুদ্রা আমরা পাচ্ছি জনবহুল গার্মেন্টস শিল্প আর বিদেশে কাজ করা তথাকথিত ভূল করা বাপ দাদার সন্তানরা।

আমাদের দেশের শ্রম সহজলভ্য ও সস্তা হওয়াতে বিদেশের অনেক গার্মেন্টসসহ শ্রমগণ কারখানা বাংলাদেশে করছেন আর করতে আসছেন।
আমরা অনেক লোক বিদেশে পাঠিয়ে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করি। যাহা আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি। তাই আমরা ইহা ভূল না বলি। বরং ইহা আমাদের জন্য এক আর্শীবাদ।

আমাদের দেশে ত প্রচুর কর্মসংস্থান নেই বা আমরা করতে পারছি না। যদিও বর্তমান সরকার প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আমরা সফলতা কামনা করছি। তবে আমরা যদি এই সব জনগণ কে কারিগরি শিক্ষায় শিক্ষিত ও দক্ষ করে তুলতে পারি তবে আমরা প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারব। আর দেশেও প্রচুর কর্মসংস্থান করা সম্ভব।

আমাদের উচিত দেশের আনাচে কানাচে মানসম্মত কারিগরি প্রতিষ্ঠান চালু করা দরকার। আশার বিষয় বর্তমান সরকার সারাদেশে বেশ কারিগরি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন আমরা আশাবাদী খুব শীঘ্রই দেশে অনেক কারিগরি কাজে দক্ষ লোক পাব।

জনসংখ্যা কে আপদ মনে না করে শুধু তথাকথিত পুথিগত শিক্ষায় শিক্ষিত না করে কারিগরি শিক্ষায় শিক্ষিত করি।
আর প্রাচুর্যময় জীবন ও দেশ গড়ে তুলি ইনশাআল্লাহ।

আর বাপ দাদার ভূল না বলে আর্শীবাদ করে তুলি আর আমরাও আর্শীবাদ এর দিকে এগিয়ে যাই।

লেখক: আইনজীবী, বাংলাদেশ সুপ্রীম কোর্ট ও জজ কোর্ট হবিগঞ্জ 

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ