• Youtube
  • English Version
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০৩ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

সিলেটে ‘কোর্ট মার্শাল’শনিবার

  • সংবাদ প্রকাশের সময়: বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯
বিনোদন ডেস্ক:
সিলেটের ঐতিহ্যবাহী নাট্য সংগঠন কথাকলি’র ২৪তম প্রযোজনা ‘কোর্ট মার্শাল’ মঞ্চস্থ হবে আগামী শনিবার (১৪ সেপ্টেম্বর)। ওইদিন সন্ধ্যা ৭টায় সিলেট নগরীর রিকাবী বাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ হবে নাটকটি।

স্বদেশ দীপকের মূল ভাবনা থেকে নাটকটির রূপান্তর করেছেন এস এম সোলায়মান ও নির্দেশনা দিয়েছেন আমিনুল ইসলাম লিটন।

জানা গেছে, সামাজিক শ্রেণিদ্বন্দ্ব, রাজনৈতিক উত্তরাধিকার, সামন্ত প্রবৃত্তির উৎপীড়ন বা চিন্তার স্তরে সামাজিক নৈরাজ্যের পাশাপাশি সত্য আবিষ্কারের সংগ্রামই ‘কোর্ট মার্শাল’ নাটকের মূল প্রতিপাদ্য। শ্রেণি সংগ্রামের ইতিহাসে পরাজিত শ্রেণির প্রতিনিধিত্বকারী এক মানুষ সিপাহী আকবর। আকবরের মা বীরাঙ্গনা। মুক্তিযুদ্ধে যারা মানসিক ও মানবিক ক্ষতের দাগ নিয়ে বেঁচেছিলেন, জাতি তাদেরকে দিয়েছে বীরাঙ্গনার সম্মাননা। কিন্তু আত্মহত্যার পথ বেছে নেয়া মায়ের বীরাঙ্গনা উপাধি আকবরকে মাথা উঁচু করে দাঁড়াতে দেয়নি। বরং লজ্জা ও অপমানের হিংস্র থাবা তাকে নিরন্তর তাড়া করে বেড়িয়েছে। আকবরকে তারাই অপদস্থ করেছে, যারা ছিল মুক্তিযুদ্ধবিরোধীদের উত্তরাধিকার। আকবর পরাজয় মেনে নিতে পারেনি। আহত অহং নিয়ে বার বার ঘুরে দাঁড়িয়েছে সিপাহি আকবর। বিচারের বাণী যেখানে নিরবে নিভৃতে কাঁদে, সেখানে অবিচার দিয়েই অবিচারের পথ রোধ করে আকবর। এই নিয়েই নাটক ‘কোর্ট মার্শাল’।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ