• Youtube
  • English Version
  • মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

জাপানে ভূমিকম্পে নিহত বেড়ে ৩০

  • সংবাদ প্রকাশের সময়: মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪

করাঙ্গীনিউজ ডেস্ক: জাপানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০-এ। ধ্বংসস্তূপের নিচে আরও অনেকে আটকে আছে বলে আশঙ্কা করা হচ্ছে। নিখোঁজদের সন্ধানে কাজ করছে প্রায় ১ হাজার উদ্ধারকর্মী।

সোমবার (১ জানুয়ারি) জাপানের প্রধান দ্বীপ হোনশুতে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

ভূমিকম্পের ১০ মিনিটের মধ্যে হোনশুর ইশিকাওয়ার ওয়াজিমা শহরে ১ দশমিক ২ মিটার (প্রায় ৪ ফুট) উচ্চতার ঢেউ আঘাত হানে। জারি করা হয় সুনামির সতর্কতা। তবে ইতোমধ্যে তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

ভূমিকম্পে বহু ভবন ভেঙে পড়েছে। ইশিকাওয়া অঞ্চলের ওয়াজিমা শহরের ফায়ার সার্ভিস জানিয়েছে, ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত ৩০টি ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে।

সোমবারের ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পের পর জাপানের ওই অঞ্চলে ইতোমধ্যে ১৫৫টি মৃদুকম্পন আঘাত হেনেছে। বেশিরভাগ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩ থেকে ৪ মাত্রার বেশি। মঙ্গলবার (২ জানুয়ারি) ভোরেও দেশটিতে ছয়টি মাঝারি কম্পন অনুভূত হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, নতুন বছরে জাপানের মধ্যাঞ্চলে আঘাত হানা ভূমিকম্পে অসংখ্য হতাহত ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সরকার এরই মধ্যে ক্ষতিগ্রস্ত এলাকায় সেলফ ডিফেন্স বাহিনী পাঠিয়েছে। আটকে পড়াদের উদ্ধার ও সার্বিক পুনর্বাসনে সরকারের সহায়তা অব্যাহত থাকবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সার্বিকভাবে জাপানের পাশে থাকার ঘোষণা দিয়েছেন।

সূত্র : বিবিসি

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ