#  সাকিবের দুর্দান্ত ব্যাটে জয় টাইগারদের #  লাখাইয়ে ৭০ টি মন্ডবে পূজার প্রস্তুতি #  ডাঃ মুখলিছুর রহমানকে ‘বাইয়াফি’ সংগঠনের ফুলেল শুভেচ্ছা #  হবিগঞ্জে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টে সেমিফাইনালে বাহুবল #  হবিগঞ্জে ৫ দিনে আড়াই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ #  মাধবপুরে ১১ বস্তা সরকারী চাল জব্দ #  কার্তিকের সঙ্গী কিয়ারা #  যুক্তরাষ্ট্রে জ্বালানি ব্যবহারে গ্যাসের ভূমিকা শীর্ষক কনফারেন্সে এমপি আবু জাহির #  চুনারুঘাটে মাদক বিরোধী সভা #  শ্রীলঙ্কাকে উড়িয়ে বাংলাদেশ যুবাদের জয় #  শ্রীমঙ্গলে ফুটবল টুর্নামেন্টে কালেঞ্জি পুঞ্জি চ্যাম্পিয়ন #  হবিগঞ্জে আন্তর্জাতিক শান্তি দিবস উদযাপন #  সিলেটে নিখোঁজ মাদরাসা ছাত্রের লাশ উদ্ধার #  বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ করল মালদ্বীপ #  মাধবপুরে মাদক বিরোধী সভা: চা শ্রমিকদের চিকিৎসাসেবা

রাজনগরের ইটা চা বাগানে শ্রমিকদের বিক্ষোভ

রাজনগর (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের রাজনগরে ইটা চা বাগানে দশম শ্রেণীর ছাত্র আব্দুর রহিমের মৃত্যুর ঘটনাকে পরিকল্পিত হত্যা বলে দাবি করে দ্বিতীয় দফায় বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছে বাগানের শ্রমিকরা।

এঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানিয়ে শনিবার সকালে বাগানের স্টোর এলাকায় ২ ঘন্টা কর্মবিরতি পালন করে প্রায় ১২শ শ্রমিক।

এসময় তারা চা শ্রমিকের সন্তান স্কুল ছাত্র আব্দুর রহিম হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও বাগান থেকে উচ্ছেদের দাবি জানায়। এরআগে গত ৩ সেপ্টেম্বর আরো একবার একই দাবিতে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছিল শ্রমিকরা।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার মুন্সিবাজার ইউনিয়নের ইটা চা-বাগানের আব্দুল আজিজের ছেলে করিমপুর খলাগাঁও উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্র আব্দুর রহিমের প্রেমের সম্পর্ক ছিল একই বিদ্যালয়ের তার সহপাঠী ওই বাগানের ৫নং সেকশনের মাসুদ মিয়ার মেয়ে ইয়াছমিন আক্তারের সঙ্গে। এঘটনা জানাজানি হলে দুই পরিবারের মধ্যে বিষয়টি নিয়ে গত ১৫-১৬ দিন ধরে বিরোধ দেখা দেয়। পরে বিষয়টি মিমাংসা করা হয়।

এসময় ইয়াছমিনের বাড়ির আশেপাশে গেলে রহিমকে মেরে ফেলবে বলে ইয়াছমিনের পরিবার হুমকি দিয়েছে- এমন দাবি শ্রমিকদের। ঘটনার পনেরদিন পর গত রবিবার দিবাগত রাত (২ সেপ্টেম্বর) ১২টার দিকে আব্দুর রহিমের লাশ একটি আকাশী বাগানের একটি গাছের সাথে ঝুলানো অবস্থায় পাওয়া যায়। পরে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায়। ঘটনার পর থেকেই পালিয়েছে ইয়াছমিনের পরিবার।

শনিবার সুষ্ঠু তদন্ত ও ন্যায় বিচারের দাবিতে এবং ইয়াছমিনের পরিবারকে উচ্ছেদের দাবীতে ইটা বাগানের শ্রমিকেরা ২ ঘন্টা কর্মবিরতি পালন ও বিক্ষোভের সময় বক্তব্য রাখেন- বাগানের সহকারী ব্যবস্থাপক আদিল আহমদ, চালেক আহমদ, ইউপি সদস্য নাজিম উদ্দিন, বাগানের পঞ্চায়েত সভাপতি নাসিম আহমদ, সাবেক ইউপি সদস্য আপানা নাইডু প্রমুখ।

বাগান পঞ্চায়েত সভাপতি নাসিম আহমদ বলেন, ঘটনার পর থেকে ইয়াছমিনের পরিবারের সবাই পালিয়ে যাওয়ায় সন্দেহের সৃষ্টি হয়েছে। ওই পরিবার বাগানের শ্রমিক নয়। তারা এখানে বাড়ি তৈরি করে থাকছে। দ্রুত ওই পরিবারকে বাগান থেকে উচ্ছেদের দাবি জানিয়ে আবারো বিক্ষোভ ও কর্মবিরতি করেছে। বাগান কর্তৃপক্ষ আলোচনা করে ৪দিনের সময় নিয়েছেন।

বাগানের সহকারী ব্যাবস্থাপক আদিল আহমদ বলেন, কেউ আইন যাতে নিজের হাতে তুলে না নেয় সে ব্যাপারে সতর্ক থাকতে শ্রমিকদের বলা হয়েছে। বিষয়টি পুলিশ দেখছে। তদন্তে বিষয়টি পরিষ্কার হবে। শ্রমিকদের দাবি কর্তৃপক্ষ বিবেচনা করবে।