1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
উৎপাদন বন্ধ শাহজালাল সার কারখানায় - করাঙ্গীনিউজ
  • Youtube
  • English Version
  • সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৪:৫১ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৪ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

উৎপাদন বন্ধ শাহজালাল সার কারখানায়

  • সংবাদ প্রকাশের সময়: রবিবার, ২৪ এপ্রিল, ২০১৬

নিজস্ব প্রতিনিধি, সিলেট: দেশের বৃহত্তম সিলেটের ফেঞ্চুগঞ্জ শাহজালাল সার কারখানায় গত ২৯ দিন ধরে উৎপাদন বন্ধ রয়েছে। কারখানার যান্ত্রিক ত্রুটির কারণে উৎপাদন বন্ধ রয়েছে।

গত বছরের শেষের দিকে প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত দেশের বৃহত্তম এই সার কারখানা পরীক্ষামূলক উৎপাদনে যায়। পরীক্ষামূলক পর্যায়ে একাধিকবার বিভিন্ন ত্রুটির কারণে উৎপাদন ব্যাহত হয়। তবে ত্রুটি সারিয়ে চলতি বছরের শুরুর দিকে চূড়ান্ত উৎপাদনে যায় শাহজালাল সার কারখানা।

জানা যায়, গত ২৭ মার্চ সার কারখানার অ্যামোনিয়া গ্যাস স্টিম পাইপ লাইন ফেটে যায়। এরপর থেকে উৎপাদন বন্ধ হয়ে যায় কারখানায়। পরে কারখানা কর্তৃপক্ষ বিশেষজ্ঞ দল দিয়ে পাইপ লাইন মেরামতের কাজ শুরু করে। মেরামত কাজ শেষে উৎপাদনে যেতে আরো কয়েক দিন লাগতে পারে বলে জানা গেছে।

শাহজালাল সার কারখানা প্রকল্পের পরিচালক মো. কামরুজ্জামান জানান, নতুন কারখানায় উৎপাদন প্রক্রিয়ায় যেতে কারখানার বিভিন্ন শাখায় ক্রটি ধরা পড়ে। চূড়ান্ত পর্যায়ে উৎপাদনে এসব ক্রটি ধীরে ধীরে সারিয়ে উঠতে হয়।

২০১২ সালের ২৪ জুন দেশের বৃহত্তম এই সার কারখানায় ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বছরের শুরুতে সার কারখানা নির্মাণের জন্য ১৫০ একর জমি অধিগ্রহণ করা হয়। চীন ও বাংলাদেশের যৌথ অর্থায়নে সার কারখানাটি নির্মাণে এর আগে ঢাকায় একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এটি নির্মাণে ব্যয় হয়েছে ৫৪০৯ কোটি টাকা। তন্মধ্যে চীন সরকার ও চীনের এক্সিম ব্যাংক দেয় ৩৯৮৬ কোটি টাকা। বাকি টাকা বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল থেকে দেওয়া।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
x