• Youtube
  • English Version
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৬:০০ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

প্রেম অথবা প্রার্থনা

  • সংবাদ প্রকাশের সময়: রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৩

ডেস্ক রিপোর্ট:  মানুষের সহজাত আবেগীয় গুণাবলীর মধ্যে প্রেম একটি নান্দনিক বৈশিষ্ট্য। প্রেম বিষয়টি নানাজন নানাছলে নানাভাবে দেখেছেন, ভেবেছেন। আমার অনুভূতিতে প্রেম একটি বিমূর্ত বিষয় হিসাবে উদ্ভাসিত হয়েছে। চেতন অবচেত দু’স্তরেই আমাকে ভাবিয়েছে এই প্রেম নামক স্বর্গীয় অনুভূতিটি। আর এর পরিপ্রেক্ষিতেই স্বতঃস্ফূর্তভাবে এই ‘প্রেম অথবা প্রার্থনা’ কাব্যগ্রন্থের কবিতাগুলো অবলীলায় কলমে উঠে এসেছে।

মানুষ যখন গভীর প্রেমে নিমগ্ন হয় তখন এক আধ্যাত্মিকতা তাকে স্পর্শ করে যায় এবং জাগতিক চাওয়া পাওয়া তার কাছে তুচ্ছ মনে হয়। সেই স্বর্গীয় চেতনাই তাকে প্রার্থনার দিকে ধাবিত করে। আর প্রেম এভাবেই একসময় প্রার্থনায় রূপ লাভ করে।

প্রেম এবং প্রার্থনা মিলেমিশে একাকার হয়ে প্রেম হয়ে যায় একেবারেই ঐশ্বরিক। প্রেম সত্য ও সুন্দরের পূজারি। এই গ্রন্থের এক একটি কবিতার পিছনে অতীতের নানা সময়েয় ক্ষুদ্র ক্ষুদ্র ঘটনা মস্তিকের গোপন কুঠুরিতে বন্দি হয়েছিল। সেই এক একটা ক্ষুদ্র ঘটনার পরশে লিখিত কবিতাগুলোর প্রত্যেকটি এক একটি জীবন্ত চরিত্রের মত। অনেকটা বলা যেতে পারে ছোট গল্পের আবহের মত। বাস্তব পরাবাস্তবের দোলাচলে এক স্বপ্নের মত আবেশিত অবস্থা পঙক্তিগুলোর পরতে পরতে ছড়িয়ে আছে। অনেকটা ঘোরের জগতের মত আবর্তিত হয়েছে যেন। এছাড়াও সমাজজীবনে প্রেম বাস্তবতার নিষ্ঠুর আঘাতে প্রেমিক-প্রমিকাকে অন্ধকারের দিকে ঠেলে দিতে পারে ।

সেক্ষেত্রে প্রেম যদি প্রর্থনার রূপ নেয় সে প্রেম ধ্বংসের পরিবর্তে মানুষকে পরিশুদ্ধ করতে পারে। বিশুদ্ধ প্রেম সমাজ বদলে দিতে পারে। তাই প্রেম এবং প্রার্থনা দু’টো একই মুদ্রার এপিঠ ওপিঠ। প্রেমে পড়ুন, ভালোবাসুন, বিশুদ্ধ হউন এবং প্রার্থনায় মগ্ন হউন, তবেই পাওয়া যাবে ইশ্বরকে।কবিতায় বেঁচে থাকুক প্রেম এবং প্রতিটি মানুষ রত হউক প্রার্থনায়, তবেই শান্তি তবেই স্বর্গ। হাজার বছর বেঁচে থাকুক প্রেম, হাজার হাজার বছর বেঁচে থাকুক কবিতা, তবেই বেঁচে থাকবে নান্দনিক শৈলী, নান্দনিক মানবজীবন।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ