• Youtube
  • English Version
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

দল ঘোষণা নিউজিল্যান্ডের, নতুন মুখ শিপলি

  • সংবাদ প্রকাশের সময়: বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২

ক্রীড়া ডেস্ক: ঘরোয়া ক্রিকেটে সীমিত ওভারের সংস্করণে ভালো করার পুরস্কার পেলেন হেনরি শিপলি। ভারত ও পাকিস্তান সফরে নিউজিল্যান্ডের ওয়ানডে দলে জায়গা হলো ক্যান্টাবুরির ২৬ বছর বয়সী এই পেস বোলিং অলরাউন্ডারের।

আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দুই সিরিজের জন্য প্রায় অভিন্ন স্কোয়াড ঘোষণা করে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। তবে দুই সফরে বড় একটা পরিবর্তন থাকবে দলের নেতৃত্ব ও কোচিংয়ে।
পাকিস্তান গেলেও ভারত সফরে থাকছেন না কেন উইলিয়ামসন ও টিম সাউদি। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের প্রস্তুতির জন্য দেশে ফিরে যাবেন এ দুজন।

উইলিয়ামসন ও সাউদির সঙ্গে প্রধান কোচ গ্যারি স্টেড ও বোলিং কোচ শেন জার্গেনসেনও পাকিস্তান থেকে ফিরে যাবেন দেশে। তাদের জায়গায় ভারত সফরে দলের অধিনায়কত্ব করবেন টম ল্যাথাম, প্রধান কোচের দায়িত্ব নেবেন ব্যাটিং কোচ লুক রনকি।

এছাড়া নিউজিল্যান্ড নারী ক্রিকেট দলের সাবেক প্রধান কোচ বব কার্টার এবং চলতি বছর নিউজিল্যান্ড ‘এ’ দলের কোচিং প্যানেলের অংশ হিসেবে ভারত সফরে যাওয়া সাবেক স্পিনার পল ওয়াইসম্যান থাকবেন রনকির সহকারী হিসেবে।

কাইল জেমিসনকে এই দুই সিরিজের জন্য বিবেচনা করা হয়নি। পিঠের ইনজুরি থেকে পুরোপুরি সেরে উঠতে পারেননি গত জুনে সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলা ডানহাতি এ পেসার। এছাড়া ওয়ার্কলোডের কথা মাথায় রেখে মার্ক চ্যাপম্যান ও জ্যাকব ডাফিকে শুধু ভারত সফরের দলে রাখা হয়েছে।

হংকং ছেড়ে ২০১৮ সাল থেকে নিউজিল্যান্ডের হয়ে খেলা চ্যাপম্যান প্রথমবারের মতো কিউইদের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন। নভেম্বরে মার্টিন গাপটিলকে চুক্তি থেকে ছেড়ে দেওয়া হলে যে শূন্যস্থান তৈরি হয়, সেখানে অন্তর্ভুক্ত করা হয়েছে চ্যাপম্যানকে।

নিউজিল্যান্ডের হয়ে এখন পর্যন্ত ৫টি ওয়ানডে ও ২২টি কুড়ি ওভারের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২৮ বছর বয়সী এ স্পিন অলরাউন্ডার। ওয়ানডেতে ১১১ ও টি-টোয়েন্টিতে করতে পেরেছেন ৩৮১ রান। ঘরোয়া ক্রিকেটে অকল্যান্ডের হয়ে ১২৮ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তার।

ভারতের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছিলেন ইশ সোধি ও হেনরি নিকোলস। ভারত ও পাকিস্তান সফরের ওয়ানডে দলে দুইজনকেই ফেরানো হয়েছে।

প্রথমবার জাতীয় দলে ডাক পাওয়া শিপলি গত দুই মৌসুম ধরে দারুণ পারফর্ম করছেন। নভেম্বরে ফোর্ড ট্রফির প্রথম ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিং করে হ্যাটট্রিকসহ ৪০ রানে ৬ উইকেট নেন তিনি। ক্যান্টাবুরির প্রথম ও সবমিলিয়ে টুর্নামেন্টের ৫২ বছরের ইতিহাসে চতুর্থ হ্যাটট্রিকের ঘটনা সেটি।

পাঁচ ম্যাচে ১২ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় দুই নম্বরে রয়েছেন ডানহাতি এ পেসার। এছাড়া গত বছরের সুপার স্ম্যাশ টি-টোয়েন্টি টুর্নামেন্টে ১১ ম্যাচে ১৮ উইকেট নিয়ে শিপলিই ছিলেন সর্বোচ্চ উইকেটশিকারি।

আগামী ১০ জানুয়ারি শুরু হবে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ, শেষ হবে ১৪ জানুয়ারি। চার দিন পর শুরু হবে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ। ভারত সফরে তিনটি টি-টোয়েন্টিও খেলবে নিউ জিল্যান্ড। এই সিরিজের স্কোয়াড ঘোষণা করা হবে পরে।

পাকিস্তান ও ভারত সফরে নিউ জিল্যান্ডের ওয়ানডে স্কোয়াড:

কেন উইলিয়ামসন (পাকিস্তান সফরে অধিনায়ক), টম ল্যাথাম (ভারত সফরে অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান (শুধু ভারত সফরে), ডেভন কনওয়ে, জ্যাকব ডাফি (শুধু ভারত সফরে), লকি ফার্গুসন, ম্যাট হেনরি, অ্যাডাম মিল্ন, ড্যারেল মিচেল, হেনরি নিকোলাস, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, হেনরি শিপলি, ইশ সোধি ও টিম সাউদি (শুধু পাকিস্তান সফরে)।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ