• Youtube
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

আমার ভাবনায় স্কাউটিং

  • সংবাদ প্রকাশের সময়: শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২

মোহাম্মদ জাহির মিয়া তালুকদার: ২০১৭ খ্রিঃ থেকে ২০২২ খ্রিঃ পর্যন্ত মাত্র পাঁচ বছর । স্কাউট ওরিয়েন্টেশন কোর্সে অংশ গ্রহণের মধ্য দিয়ে একজন বয়স্ক নেতার স্কাউট আন্দোলনে যাত্রা শুরু হয় । অনেকটা অপরিচিত গন্ডির মধ্যে হঠাৎ ঢুকে পড়া অপ্রত্যাশিত নয় , বরং দাপ্তরিক দায়িত্ব পালনের মাঝে স্কাউট আন্দোলনের অস্থিত্বকে আকাশে ঝলঝলে তারার মত সুদৃশ্য করার প্রচেষ্টাই এর মূল কারণ । অনেক গুলো উপলক্ষ থাকতে পারে, তবে দৃশ্যত প্রাথমিক শিক্ষায় কাবদল কার্যক্রমকে আরো বেশী বেগবান করে তোলাটাই এ আন্দোলনে ঢুকার অন্যতম কারণ ।

চারদিকের আলোআঁধারী পরিবেশের মতোই পর্যায়ক্রমে বেসিক, অ্যাডভান্স, স্কিল কোর্স সম্পন্ন করাটা ছিল একটা বিশাল উল্লম্পন । কাব স্কাউট, স্কাউট এবং রোভার স্কাউট শাখায় বিচরণ করারে অর্থ হলো স্কাউটিং এর বিশাল জলাশয়ে সাঁতার কাটার মতো । মনের আনন্দে ইচ্ছামত বিচরণ করা যায় যেখানে কোন সীমাবদ্ধতা নেই, নেই কোন গন্ডি ।

ডিসেম্বর, ২০২১ থেকে নভেম্বর,২০২২ পর্যন্ত একটা বছর কেটে গেলো । কর্মস্থলটা আস্তে আস্তে পুরানো হয়ে গেলো । হবিগঞ্জ সদর একটা অগ্রসর উপজেলা। আস্তে আস্তে মনের অলিন্দে নিজের ক্ষুদ্র সামর্থটুকু মাথা ঝাড়া দিয়ে উঠতে চায় । নিরব নিস্তব্ধ একটা পরিবেশ বিরাজমান হলেও মাঝে মাঝে দুই এক জায়গা থেকে কানে ভেসে আসতে থাকে

– ‘‘আ-কে-লা- আমরা আমাদের যথা সাধ্য চেষ্টা করব করব ক-ও-র-ব-ও’’

দাপ্তরিক প্রয়োজন প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের ফটকে গিয়ে উপস্থিত হতে থাকি । শ্রেণীকার্যক্রমের পাশাপাশি কাবিং কার্যক্রমকে নিবিড়ভাবে দেখার চেষ্টা করি, বয়স্ক নেতার স্কাউট-অন্তরে আলতুভাবে নক করতে থাকি । উৎসাহ উদ্দিপনার ডালি সাজিয়ে উজ্জ্বীবিত করার প্রাণপণ চেষ্টা করতে থাকি । যারা অনেকটা আরষ্টতায় ভোগছিলেন আস্তে আস্তে তারা নড়েচড়ে বসলেন ।

অতিমারির কারণে যেখানে শিক্ষা ব্যবস্থা বিশাল ধাক্কা খায় সেখানে স্কাউট আন্দোলন মুখ থুবরে পড়াটা স্বাভাবিক। দল থাকলেও কার্যকর কোন তৎপরতা চোখে পড়ার মত ছিল না । উৎসাহ দিয়েই বসে থাকলে গতিসঞ্চার করাটা একটা কঠিন হয়ে যেত ।

চৌধুরী বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় কাবদল দিয়ে জাগরণের কাজটা শুরু হয় । এক থেকে দুই সপ্তাহ প্রস্তুতির সময় দিয়ে নতুন দল গঠন করার উৎসাহ দিয়ে প্যাক মিটিং পর্যবেক্ষণ করার জন্য যখন উপস্থিত হলাম, বিশাল একটা স্কাউটিং উন্মাদনা সকলের চোখে মুখে ভেসে উঠতে দেখলাম ।

প্যাক মিটিং এর চেহারা মুক্তাঙ্গনে তোলে ধরার পিছনে সম্মানিত শিক্ষকগণের অক্লান্ত পরিশ্রম ছিল উল্লেখ করা মতো । বাংলাদেশ স্কাউটস এর লিডার ট্রেইনার বদরুন্নাহার বেশ কয়েকটা বিদ্যালয়ের কাবদলে সাপোর্ট ট্রেইনার হিসেবে অক্লান্ত পরিশ্রম করেছেন । বিভিন্ন বিদ্যালয়ের কাবিং কার্যক্রমে নিজেও সম্পৃক্ত থেকে স্কাউট আন্দোলনে অনেকটা গতি প্রদানে সাহায্য করেছেন ।

পর্যায়ক্রমে অর্ধশতাধিক বিদ্যালয়ে নির্জীব কাবদলকে নতুনভাবে দল গঠন করে প্যাক মিটিং আয়োজন করার জন্য শিক্ষককে উৎসাহ উদ্দিপনা দিয়ে তাদের মধ্যে গতি সঞ্চারের চেষ্টা করি । প্রায় ডজন খানেকেরও বেশী বিদ্যালয়ের কাবদল রেজিষ্ট্রেশন করার জন্য সহযোগিতা করে উপজেলা স্কাউটস ও জেলা স্কাউটস এর মাধ্যমে অঞ্চল থেকে চার্টারভুক্ত করাই । আরো বেশ কয়েকটি বিদ্যালয়ের কাবদল এবং স্কাউটদল নিবন্ধনের প্রক্রিয়াধীন ।

বহুলা মডেল সকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কাউট ইউনিট গঠন করে তার কার্যক্রম পরিচালনায় সহায়তা করে থাকি । বৃক্ষরোপন অভিযান, পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান, স্কাউটস ওন আয়োজনে শিক্ষকগণের উৎসাহ উদ্দিপনা ছিল চোখে পড়ার মত। যেখানে স্কাউট আন্দোলন ছিল একেবারে মৃত এবং নির্জীব সেখানে কাবদল এবং স্কাউট দল যুগপৎ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

শাপলা কাব অ্যাওয়ার্ড প্রার্থীদের জন্য ব্যক্তিগত ব্যবস্থাপনায় সপ্তাহে দুইদিন বিশেষ কর্মশালার আয়োজন করে তাদের প্রস্তুত করার চেষ্টা করা হয় । বিভিন্ন উপজেলা থেকে বিভিন্ন ইউনিট থেকে কাবসদস্যগণ এ কর্মশালায় যোগদান করে ।

বহুলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কাব স্কাউট গ্রুপ থেকে এবছর ই প্রথম শাপলা কাব অ্যাওয়ার্ডের জন্য বারো জন কাব স্কাউট আবেদন করে । সম্ভবত হবিগঞ্জ জেলায় একটা ইউনিট থেকে এটাই সর্বোচ্চ সংখ্যক শাপলা কাব অ্যাওয়ার্ডের জন্য আবেদন । উক্ত বিদ্যালয়ের শিক্ষকগণ আমার আহবানে সাড়া দেয়ায় এটা সম্ভব হয়েছে।

বিএস আইডিতে সবচেয়ে পিছিয়ে পড়া একটা উপজেলা হবিগঞ্জ সদর এখন জেলায় দ্বিতীয় সর্বোচ্চ বিএস আইডিধারী । যেখানে প্রায় অর্ধশতাধিক বিএস আইডি ছিল সেখানে আমার উৎসাহ উদ্দিপনার মাধ্যমে ইউনিট লিডারদের সহায়তায় আজ সেটা সতের’শর ও বেশী বিএস আইডি খোলা সম্ভব হয়েছে। শুধু হবিগঞ্জ সদর ই নয় বাহুবল উপজেলায় জেলা স্কাউটসসের আয়োজনে শিক্ষকগণকে বিএস আইডি খোলায় সহায়তার চেষ্টা করেছি ।

স্কাউট আন্দোলনে অংশ গ্রহণ করার প্রেক্ষিতে কিছু সীমাবদ্ধতা চোখের সামনে ভেসে উঠে । প্রধান শিক্ষক এবং সংশ্লিষ্ট ইউনিট লিডারকে উজ্জ্বীবিত করার জন্য রিফেসার্স কোর্স এর আয়োজন করা দরকার। স্কাউট আন্দোলনকে বেগবান করার জন্য স্লিপ ফান্ডকে ব্যবহারের ব্যবস্থা করা বা উৎসাহিত করা। সর্বোপরি ইউনিট লিডার তৈরীর জন্য ওরিয়েন্টেশন কোর্সের ব্যবস্থা করা এবং বেসিক কোর্স আয়োজন করা খুবই প্রয়োজন।

ঠিক এক বছরের মধ্যে হবিগঞ্জ সদর উপজেলায় দীর্ঘদিনের প্রচেষ্টার ফল হচ্ছে ১৭০তম ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত হলো । প্রায ছয়মাস যাবত বিভিন্ন বিদ্যালয়ের সাথে যোগাযোগ করে শিক্ষক নির্বাচন করাটা ছিল বিশাল একটা চ্যালেঞ্জ । উৎসাহ উদ্দিপনার মাধ্যমে অন্তত প্রায় একশ জন শিক্ষককে স্কাউট ওরিয়েন্টেশনের জন্য মানসিকভাবে প্রস্তুত করি ।

উপজেলা স্কাউটস এর উদ্যোগে শেষ পর্যন্ত অনেক দিন ঝুলে থাকা ওরিয়েন্টেশন কোর্সটি করা সম্ভব হলো। এজন্য বাংলাদেশ স্কাউট সিলেট অঞ্চল এবং বাংলাদেশ স্কাউটস হবিগঞ্জ জেলাকে ধন্যবাদ জানাই।

এরই মাধ্যমে হবিগঞ্জ সদর উপজেলা স্কাউট আন্দোলনের মাধ্যমে এক ধাপ এগিয়ে যাবে বলে মনে করছি ।

স্কাউট আন্দোলনে ২০২২ সালটা আমার জন্য ছিল অত্যন্ত গৌরবের । বাংলাদেশ স্কাউটস কাব স্কাউট এবং স্কাউট শাখায় উডব্যাজ মঞ্জুর করার মাধ্যমে আমার কাজের সস্কাউট আন্দোলনে ২০২২ সালটা আমার জন্য ছিল অত্যন্ত গৌরবের । বাংলাদেশ স্কাউটস কাব স্কাউট এবং স্কাউট শাখায় উডব্যাজ মঞ্জুর করার মাধ্যমে আমার কাজের স্বীকৃতি দিয়ে আমাকে স্কাউট আন্দোলনে আরো বেশী উৎসাহ প্রদান করেছে।
এ প্রাক্রিয়ার সাথে যারা আমাকে সহায়তা করেছেন এবং উৎসাহ উদ্দিপনা প্রদান করে এগিয়ে যেতে সাহায্য করেছেন তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি । স্কাউট আন্দোলনে প্রবেশের রাস্তা থাকলেও বের হয়ে যাওয়ার রাস্তা যেন আসলেই নাই, শত বাধা বিপত্তি ও সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও ।

লেখক:
( উডব্যাজার কাব ও স্কাউট শাখা)
ইন্সট্রাক্টর
উপজেলা রিসোর্স সেন্টার
হবিগঞ্জ সদর, হবিগঞ্জ।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ