• Youtube
  • English Version
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

পবিত্র আখেরি চাহার শোম্বা ২১ সেপ্টেম্বর

  • সংবাদ প্রকাশের সময়: রবিবার, ২৮ আগস্ট, ২০২২

ইসলাম ডেস্ক:
দেশের আকাশে আজ রবিবার সন্ধ্যায় পবিত্র সফর মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামীকাল সোমবার থেকে ১৪৪৪ হিজরি সনের পবিত্র সফর মাস গণনা শুরু হবে। সেই অনুযায়ী আগামী ২১ সেপ্টেম্বর (বুধবার, ২৪ সফর) আখেরি চাহার শোম্বা পালিত হবে।

রবিবার বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুনিম হাসান। ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আখেরি চাহার শোম্বা হলো ধর্মপ্রাণ মুসলমানদের কাছে অত্যন্ত মর্যাদাপূর্ণ ও স্মরণীয় দিন। ১১ হিজরির শুরুতে আল্লাহর প্রিয় হাবিব নবী ও রাসুল মুহাম্মদ (সা.) গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন।
ক্রমেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তিনি এতটাই অসুস্থ হয়ে পড়েন যে, নামাজের ইমামতি পর্যন্ত করতে পারছিলেন না। অবশেষে মাসের শেষ বুধবার বা ২৮ সফর মহানবী (সা.) সুস্থ হয়ে ওঠেন। এই দিন সুস্থবোধ করায় রাসুলুল্লাহ (সা.) গোসল করেন এবং শেষবারের মতো নামাজে ইমামতি করেন।
মদিনাবাসী এই খবরে আনন্দ-খুশিতে আত্মহারা হয়ে পড়েন এবং দলে দলে নবীজীকে একনজর দেখতে মসজিদে নববীতে জড়ো হন। সবাই যার যার সাধ্যমতো দান-সাদকা করেন এবং শুকরিয়া নামাজ আদায় ও দোয়া করেন। অনেকে খুশি হয়ে তাদের দাস মুক্ত করে দেন, কেউ অর্থ বা উট দান করেন। মুসলিম উম্মহ আজো দান খয়রাত ও নফল ইবাদত বন্দেগীর মাধ্যমে দিনটি পালন করে থাকেন।

আখেরি চাহার শোম্বা আরবি ও ফার্সির যুগল শব্দ।
এর আরবি অংশ আখেরি, যার অর্থ “শেষ” এবং ফার্সি অংশ চাহার শোম্বা, যার অর্থ “বুধবার”। বাংলাদেশে আগামী ২১ সেপ্টেম্বর (বুধবার) পবিত্র আখেরি চাহার শোম্বা পালিত হবে।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ