1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
জীবন কাটুক মহা নেয়ামতের ছায়ায় - করাঙ্গীনিউজ
করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৩ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

জীবন কাটুক মহা নেয়ামতের ছায়ায়

  • সংবাদ প্রকাশের সময়: শুক্রবার, ২১ জানুয়ারী, ২০২২

ইসলাম ডেস্ক:
ইসলাম আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষ থেকে এক বিশেষ নেয়ামত। ইসলামের মূল মর্মবাণী হলো মানুষের সর্বস্ব আল্লাহতায়ালার কাছে সোপর্দ করে দেওয়া।

তার সব শক্তি, তার যাবতীয় কামনা বাসনা, আশা আকাঙ্ক্ষা, ভাব-আবেগ, তার সমস্ত প্রিয় বস্তু এক কথায় মাথার চুল হতে পায়ের আঙ্গুল পর্যন্ত যা আছে সব কিছুকে আল্লাহতায়ালার কাছে অর্পণ করার নামই হলো ইসলাম। কোরআনের ভাষায় ইসলাম মানে আল্লাহর ইচ্ছার কাছে আত্মসমর্পণ করা।

আল্লাহর প্রতি আনুগত্য ও বাধ্যতা স্বীকার করে নেওয়া যে জীবনাদর্শের লক্ষ্য তারই নাম ইসলাম। জীবনের প্রতিক্ষেত্রে, প্রতিস্তরে আল্লাহ রাব্বুল আলামিনের বিধিনিষেধ পালন করা, তার সন্তুষ্টি অন্বেষণ করা, এ লক্ষ্যে নিজেকে বিলীন করে দেয়ার নামই ইসলাম।

সমাজ ও রাষ্ট্রকে অশান্তি, জুলুম ও বিশৃঙ্খলা মুক্ত করার নির্দেশ ইসলামে রয়েছে বলেই ইসলাম শান্তির আদর্শ।
মানুষ যদি সত্যিই শান্তি পেতে চায় তাহলে তার নিজের ইচ্ছে মতো জীবন যাপন না করে আল্লাহর দেয়া বিধান মেনে চলতে হবে। তাই আল্লাহ তার প্রেরিত বিধানের নাম রেখেছেন ইসলাম বা শান্তি।

ইসলাম শব্দটির অর্থের মধ্যে বিশেষ গুণের পরিচয় পরিস্ফুটিত। ইসলামের তুলনা ইসলাম কেবল নিজেই। নাম থেকেই বুঝা যায় যে, ইসলাম কোন ব্যক্তিবিশেষের আবিষ্কার নয়, কোন জাতির নামানুসারেও এ মতাদর্শের নাম হয়নি। ইসলাম নামটি আল্লাহ রাব্বুল আলামিন প্রদত্ত। তাই ইসলাম নামটি অনেক গুরুত্ব বহণ করে। আর ইসলামের সাথে জীবনের সম্পর্ক সুগভীর।

ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থার নাম। সব সংঘাত সংঘর্ষের চিরন্তন ও মহাসমন্বয় হচ্ছে ইসলাম। জীবনাদর্শ, জীবন ব্যবস্থা ও জীবন বিধান হিসেবে ইসলামে রয়েছে সব সমস্যার সঠিক সমাধান। এতে রয়েছে জন্ম হতে মৃত্যু পর্যন্ত প্রতিটি সমস্যার সমাধান আর মৃত্যুর পর আখেরাতের অনন্ত জীবনে নিশ্চিত সুখ-শান্তি লাভের উপায়।

ইসলাম মানুষের চলার পথের সন্ধানদাতা, উন্নত, সুখী ও সমৃদ্ধশালী জীবন এবং আল্লাহর সন্তুষ্টি অর্জন তথা মানবজীবনের চরম লক্ষ্য হাসিলের একমাত্র পন্থা। এর ব্যাপ্তী জীবনের সর্বক্ষেত্রে। ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, জাতীয় ও আন্তর্জাতিক জীবনের সব ক্ষেত্রেই ইসলামের নিয়ন্ত্রণাধিকার।

তাই ইসলাম মানুষের সঠিক পথের দিশারী, দুনিয়া ও আখেরাতের সর্বাঙ্গীণ ও পূণাঙ্গ একমাত্র জীবন ব্যবস্থা। এ প্রসঙ্গে পবিত্র কোরআনে সুরা আলে ইমরানের ১৯ নম্বর আয়াতে আল্লাহতায়ালা বলেন, ‘ইসলামই আল্লাহর মনোনীত একমাত্র জীবনাদর্শ।’
অপর এক স্থানে আল্লাহতায়ালা বলেন, ‘আজ আমি তোমাদের দ্বীনকে পূর্ণাঙ্গ করলাম। তোমাদের ওপর আমার যাবতীয় নেয়ামত সম্পন্ন করলাম এবং ইসলামকে তোমাদের জন্য একমাত্র দ্বীন হিসেবে মনোনীত করলাম’ (সুরা আল মায়েদা: ৩)। এ
আয়াতদ্বয় থেকে স্পষ্ট বুঝা যায়, আল্লাহ ইসলামকে মানবতার জন্য নেয়ামত হিসেবে পাঠিয়েছেন, যাতে মানুষের জীবনের সব সমস্যার সমাধান রয়েছে।

এখন হয়তো কারো হৃদয়ে প্রশ্ন জাগতে পারে, ইসলাম গ্রহণ করলে আমাদের কী লাভ? এক কথায় বলা যায় ইসলাম গ্রহণ করলে অনেক লাভ রয়েছে। প্রথম যে লাভ তাহলো ইসলাম গ্রহণ করলে আমরা আল্লাহতায়ালার সান্নিধ্য লাভ করতে পারি।

এ প্রসঙ্গে হাদিসে বর্ণিত হয়েছে ‘মহানবী (সা.) বলেছেন, ‘যখন বান্দা ইসলাম গ্রহণ করে আর তার ইসলাম খাঁটি হয়, আল্লাহ তা দ্বারা তার প্রায়শ্চিত্ত করে দেন সে পূর্বে যা অপরাধ করেছে। অত:পর তার সৎকাজ হয় অসৎ কাজের বিনিময়, সৎকাজ তার দশগুণ হতে সাত শত গুণ বরং বহু গুণ পর্যন্ত আর অসৎকাজ তার একগুণ মাত্র, তবে আল্লাহ্ যাকে ছেড়ে দেন তার একগুণের শাস্তিও হবে না’ (বোখারি)।

আসলে কেউ যদি ইসলাম গ্রহণ করার সৌভাগ্য লাভ করে তাহলে মূলত সে নিজেকেই অনুগ্রহীত করে থাকে।

যেভাবে পবিত্র কুরআনে বলা হয়েছে ‘তারা ইসলাম গ্রহণ করে তোমার প্রতি অনুগ্রহ করেছে বলে মনে করে। তুমি বল, তোমরা ইসলাম গ্রহণ করে আমার প্রতি অনুগ্রহ করেছ বলে জাহির করো না। পক্ষান্তরে তোমাদের মুমিন হওয়ার দাবিতে তোমরা সত্যবাদী হয়ে থাকলে একথা স্বীকার কর আল্লাহই প্রকৃত ঈমানের দিকে তোমাদের পরিচালিত করে তোমাদের ওপরই অনুগ্রহ করেছেন’ (সুরা আল হুজুরাত: ১৭)।

সৃষ্টির সূচনা লগ্ন থেকেই বিভিন্ন নবী রাসুলের মাধ্যমে আল্লাহতায়ালা মানুষকে ধর্মের দিকে আহ্বান করেছেন। কিন্তু ইসলাম তার সত্য ও ন্যায়ের শাশ্বত সৌন্দর্যের আলোকে পথ দেখিয়ে চলেছে সমগ্র মানব জাতিকে। মানুষের মধ্যে যারা প্রকৃত জ্ঞানী ও অনুসন্ধানী, কেবল তারাই খুজে পেয়েছেন সত্যের ও শান্তির সন্ধান, খুজে পেয়েছেন একমাত্র প্রতিপালক আল্লাহকে এবং জেনেছেন নিজের চিরস্থায়ী গন্তব্যের আসল ঠিকানা।

অত্যাধুনিক কম্পিউটার চালিত যান্ত্রিক সভ্যতার এ যুগে মানুষ আজ কঠিনতম বাস্তবতার শিকার। সবাই চায় সচ্ছলতা, চায় শান্তি। বস্তুত মানুষ আত্মিক শান্তির পিয়াসী এবং বেঁচে থাকার জন্য এটি অপরিহার্য।

মহান আল্লাহর মনোনীত ধর্ম দ্বীন ইসলাম সেই অনন্ত শান্তির বাণীই প্রচার করছে। তাই তো শাশ্বত ধর্ম দ্বীন ইসলামের অনিন্দ্য সুন্দর আদর্শে মানুষ যুগ যুগ ধরে ইসলাম গ্রহণ করে আসছে।

দিনের পর দিন ইসলাম যে উন্নতি করেই যাচ্ছে এর কারণ কি? এর প্রধান কারণ হচ্ছে, ইসলামের অতুলনীয় আদর্শ ও শিক্ষা। সত্য আর শান্তির অন্বেষায় পাগলপারা হয়ে মানুষ আজ ছুটে আসছে প্রকৃত ইসলামের দিকে, আশ্রয় নিচ্ছে ইসলামের সুশীতল ছায়াতলে।

আলহামদুলিল্লাহ! আমরা যারা এ মহা নেয়ামতের ছায়াতলে থেকে জীবন অতিবাহিত করার তাওফিক পাচ্ছি আমরা অবশ্যই সৌভাগ্যবান।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ