• Youtube
  • English Version
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:১২ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

করোনায় মৃত্যুর জন্য দায়ী জিন চিহ্নিত করলেন বিজ্ঞানীরা

  • সংবাদ প্রকাশের সময়: শনিবার, ১৫ জানুয়ারী, ২০২২

করাঙ্গীনিউজ ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তদের মৃত্যুর জন্য কিংবা রোগের তীব্রতা দ্বিগুণ করার জন্য দায়ী ‘জিন’কে চিহ্নিত করেছে পোল্যান্ডের বিজ্ঞানীরা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

পোলিশ স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনার সংক্রমণে পোল্যান্ডে এক লাখেরও বেশি মানুষ মারা গেছে। সংক্রমণে মৃত্যু বা রোগের তীব্রতা বৃদ্ধির জন্য দায়ী জিনকে চিহ্নিত করতে পারায় এখন এমন লোকদের শনাক্ত করা যাবে।
কোভিড-১৯ এ সংক্রমিত হতে পারেন এমন রোগীদের যখন পরীক্ষা করা হবে তখন জেনেটিক পরীক্ষাও অর্ন্তভূক্ত হতে পারে। আগামী জুনের শেষ নাগাদ এই পরীক্ষা অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে।

মেডিকেল ইউনিভার্সিটি অব বিয়ালিস্টকের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, পোল্যান্ডের জনগণের ১৪ শতাংশের দেহে এই জিনটি থাকতে পারে। এর বাইরে ইউরোপের জনগণের ৯ শতাংশ এবং ভারতের ২৭ শতাংশ মানুষের দেহে জিনটি থাকতে পারে।

গবেষণা দলের সদস্য অধ্যাপক মারসিন মনিউসকো বলেছেন, একটি জেনেটিক পরীক্ষা ‘সেসব মানুষকে আরও ভালভাবে শনাক্তে সাহায্য করতে পারে যারা সংক্রমণের ক্ষেত্রে, এমনকি সংক্রমণ হওয়ার আগেই একটি তীব্র রোগের ঝুঁকিতে থাকতে পারে। ’ সূত্র: রয়টার্স, ব্লুমবার্গ

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ