1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
এবার আর ‘অটো পাস’ নয় - করাঙ্গীনিউজ
করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১২ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

এবার আর ‘অটো পাস’ নয়

  • সংবাদ প্রকাশের সময়: বুধবার, ২৬ মে, ২০২১

করাঙ্গীনিউজ: দেশে ‘অটো পাস’ নিয়ে যে নেতিবাচক ধারণা তৈরি হয়েছিল— তা থেকে বেরিয়ে আসতে চায় শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড। তাই দেরি করে হলেও এবারের এসএসসি সমমান এবং এইচএসসি সমমান পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে অটল রয়েছে বোর্ড।

২০২১ সালের এসএসসি এবং এইচএসসি সমমান পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক গণমাধ্যমকে বলেছেন, ‘সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে এসএসসি এবং এইচএসসি সমমানের পরীক্ষা নেওয়া হবে। অ্যাসাইনমেন্টের মাধ্যমে এসএসসি সমমান পরীক্ষার্থীদের ৬০ দিনের এবং এইচএসসি সমমান পরীক্ষার্থীদের ৮০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস শেষ করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে গেলে ক্লাস নিয়ে সিলেবাস শেষ করা হবে। সিলেবাস যতটুক শেষ করা হবে, ততটুকুর মধ্যে পরীক্ষা নেওয়া হবে।’

এর আগে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ গণমাধ্যমবে জানিয়েছিলেন, ‘পরীক্ষার বিকল্প ভাবছেন না তারা। আর পরীক্ষার সময়সূচী দুই সপ্তাহ আগেই জানানো হবে।’

প্রসঙ্গত, দেশে করোনার হানায় গত এক বছরের বেশি সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। যে কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা এবং অষ্টম ও পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা নেওয়া হয়নি। ‘অটো পাস’করিয়ে পরীক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হয়। এতে সমালোচনার মুখে পড়ে শিক্ষা মন্ত্রণালয়।

কোমলমতিদের করোনা ঝুঁকিতে না ফেলতে গত বছর ১৭ মার্চ একযোগে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। আগামী ২৯ মে পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান থাকবে।

কিন্তু ২৯ মের পর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কি না, তা এখনো নিশ্চিত নয়। দেশে করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীন
অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আবার বাড়বে কিনা, বাড়লে কত দিন বাড়বে, নাকি একটি সময় ঘোষণা করে সীমিত পরিসরে খোলার ঘোষণা হতে পারে—এসব বিষয় জানা যাবে আজ বুধবার।

ঘোষণা যাই আসুক, অটো পাসের বিষয়টি এবার আর থাকছে না তা নিশ্চিদ। দেরি করে হলেও ২০২১ সালের এসএসসি এবং এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ