1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
বিবেক - করাঙ্গীনিউজ
  • Youtube
  • English Version
  • রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০১:৩১ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৩ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

বিবেক

  • সংবাদ প্রকাশের সময়: বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮

শিব্বির আহমদ আরজু: বিবেক একটি শব্দ । এ শব্দের তাৎপর্য বিশদ। মানুষ এবং পশুর মধ্যে তারতম্যকারি হচ্ছে বিবেক। আদম সন্তানকে মহান আল্লাহ নিজ হাতদ্বারা শুধু সৃজনই করেননি, মহা মূল্যবান সম্পদ বিবেক দান করেছেন। বিবেকের কারণেই মানুষ ভাল-মন্দের বিচার করতে সক্ষম, নতুবা মানুষ আর পশুর মধ্যে কোনো তফাৎ থাকতো না। ১০ বৎসরের মধ্যেই মানুষের বিবেক গড়ে উঠে- পরিবেশ, শিক্ষা, অনুসরণ, অনুশীলন- চর্চাও অভিজ্ঞতার মাধ্যমে। এখন মানুষ বিবেক থেকে প্রাধান্য দেয় অর্থ- খ্যাতিও ক্ষমতার তাড়নাকে। বিবেক ছাড়া কেউ সত্যিকারের মানুষ হতে পারে না। বিবেকহীনতার কারণে সমাজের বন্ধন আজ হুমকির মুখে পড়েছে। বিশ্বাসের বদলে আজ একে অপরের প্রতি অবিশ্বাসের দানা বেঁধে উঠেছে। শঠতা-প্রবঞ্চনা নিত্য সঙ্গি। মিথ্যার বেসাতিতে চরমভাবে হাবুডুবু খাচ্ছে সৃষ্টির সেরা জীব মানুষ।

বিবেক নিয়েই প্রত্যেক মানুষ জন্ম গ্রহণ করেছে। আবার বিবেক অর্জনও করা যায়। এ জগতে কেউ বিবেকের চর্চা করেন, আবার করেনও না। যারা বিবেকের চর্চা করে নিয়মের ব্যাকরণ থেকে জীবন-যাপন করেন তারা এ ধরাধামে হন অনুসরণীয়-অনুকরণীয়ও সম্মানীত। আর পরকালে এর প্রতিদান অবধারিত। আর যারা বিবেককে তালাবদ্ধ করে রেখে নিয়মের ব্যত্যয় ঘটিয়ে পার্থিব সুখের মোহে জীবন পরিচালনা করছেন তারা নিজেরাই নিজেদের অশান্তির বীজ বপন করছেন। বিবেকের চর্চা না করলে বিবেকের অপমৃত্যু ঘটে। আর বিবেককে হত্যা করা মানেই পশুর নামান্তর। বিবেকহীন মানুষ যা ইচ্ছা তা করতে পারে! কোনটা ভাল- কোনটা মন্দ এর বিচার করার ক্ষমতা আর তার থাকে না। বিবেকহীন মানুষ সমাজের জন্য এক বড় বোঝা। বিবেকহীন মানুষের জন্যই এ সুন্দর বসুন্ধরা আজ ক্ষত-বিক্ষত। প্রকৃতিকে মহান আল্লাহ সাজিয়েছেন অপরূপ ভাবে। আকাশ-বাতাস, গ্রহ-নক্ষত্র,তরুলতা-গাছপালা, পশু-পাখি, নদ-নদী, পাহাড়-পর্বত প্রভৃতি মানুষের কল্যাণের জন্যই সৃজন করা হয়েছে।

বৃক্ষের নিচে বিশ্রাম নিয়ে যাবার সময় গাছের পাতা ছিড়ে নিচ্ছে মানুষ! নদ-নদী দূষণ করছে মানুষ! পাহাড়-পর্বত এর ক্ষতি সাধন করছে মানুষ। আদতে কি তারা মানুষ- মানুষ বটে, তবে বিবেকহীন মানুষ! আর বিবেকহীন মানুষরা যে কোনো কাজ করতে পারে! বিবেকহীন মানুষরা মিথ্যাবাদী, লোভীও ব্যক্তিত্বহীন হয়। এরা যে কোনো সময় যে কোনো কাজ করতে পারে ! তারা স্বীয় ধান্দায় আচ্ছন্ন! বিবেকহীন মানুষরা একবারও ভাবে না তার স্বভাবের নির্গত গন্ধ নিজেও ভোগ করছে।এ ধরাধামে ত্যাগী মানুষদের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। আজ সমাজ থেকে ধৈর্য-সহনশীলতা, পরমত সহিষ্ণুতা, সত্যবাদিতা, সহাবস্থান হারিয়ে যাচ্ছে। ত্যাগ নয় ভোগের নেশায় মেতে উঠেছে মানুষ। ফলে যা হবার তাই হচ্ছে ! যেমন বৃক্ষ তেমন ফল। সুতরাং মানুষের কর্মকান্ড যেমন, তেমন ভাবেই গড়ে উঠবে সমাজ। মনে রাখতে হবে মানুষের চলাফেরা-আচার-আচরণ কৃষ্টি-কালচারের সমষ্টিই হচ্ছে সমাজ।

বিবেকবান মানুষ হতে হলে অবশ্য তার মধ্যে ধর্ম জ্ঞান থাকতে হবে। ধর্ম হচ্ছে বিশ্বাস। এ বিশ্বাসের আদলে জীবন পরিচালনা করলে বিবেক শাণিত হয়। আর ওই বিবেকবোধ মানুষদ্বারা দেশ-জাতির, সমাজের কোনো অকল্যাণ হতে পারে না। বিবেক বিবর্জিত মানুষরা শুধু ধর্মের বিধি-বিধান অমান্য করে না, তারা স্বীয় ঘর থেকে শুরু করে প্রত্যেক জায়গায় হেন কর্মকান্ডে দূর্গন্ধ ছড়াচ্ছে। সেই দূর্গন্ধের একটি অংশ সেও ভোগ করছে। তাই বিবেকবান মানুষ শুধু পরিবারের সম্পদ নন, দেশ-জাতির জন্য এক অমূল্য সম্পদ।

“ উত্তম চরিত্র সম্পর্কে রাসূল ( সা.) হযরত আলী ( রা.) কে বলেন, হে আলী, উত্তম চরিত্রের অন্তর্ভুক্ত হচ্ছে ৩টি কাজ। যেমন- ( ১) যে ব্যক্তি তোমার সাথে সম্পর্কচ্ছেদ করেছে তার সাথে সম্পর্ক গড়বে, (২) যে তোমাকে বঞ্চিত করেছে তাকে তুমি দান করবে, (৩) যে তোমার প্রতি অন্যায় করেছে তুমি তাকে ক্ষমা করবে”- (আল হাদিস)।
“ জীবনে পাওয়ার হিসাব করুন, না পাওয়ার বেদনা থাকবে না”- (ডেল কার্নেগী)।
“ আত্মসম্মান, আত্মজ্ঞান এবং আত্মনিয়ন্ত্রণ এ তিনটিই পারে মানুষকে গড়ে তুলতে” ( ডেল কার্নেগী)।

লেখক- কবি, কল্পকার ও সম্পাদক, সাহিত্য পত্রিকা‘তরঙ্গ’।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
x