1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
আজ সিলেটে জেএসসিতে বসছে দেড় লাখ পরীক্ষার্থী - করাঙ্গীনিউজ
  • Youtube
  • English Version
  • রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০২:১৭ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৪ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

আজ সিলেটে জেএসসিতে বসছে দেড় লাখ পরীক্ষার্থী

  • সংবাদ প্রকাশের সময়: বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮

নিজস্ব প্রতিনিধি, সিলেট: আজ বৃহস্পতিবার (০১ নভেম্বর) শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা। সিলেটে এবার এক লাখ ৫১ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থী পরিক্ষায় বসছেন। এর মধ্যে মেয়ে ৮৬ হাজার ৯০৫ জন এবং ছেলে ৬৫ হাজার ৭১ জন।

সিলেট শিক্ষা বোর্ডের সচিব মো. মোস্তফা কামাল এ তথ্য নিশ্চিত করে বলেন, পরীক্ষা নির্বিঘ্ন করতে এবার বোর্ড থেকে ৫টি পর্যবেক্ষক টিম করার পাশাপাশি স্কুল-কলেজের শিক্ষকদের দিয়ে আরো ২৫টি টিম করা হয়েছে। সেই সঙ্গে প্রত্যেক উপজেলা নির্বাহী কর্মকর্তা, এসিল্যাণ্ড ও জেলা শহরে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা পরীক্ষার হল পরিদর্শন করবেন।

তিনি বলেন, গত বছরের তুলনায় এবার পরিক্ষার্থী বেড়েছে ১৪ হাজার ৩৬০ জন। এবার ১২৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৩১টি কেন্দ্রে পরীক্ষা দেবে। গত বছরের তুলনায় এবার শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ১৬টি। গত বছর শিক্ষা প্রতিষ্ঠান ছিল ১০১৩টি।

বোর্ড সূত্র জানায়, বোর্ডের অধীনে চার জেলার মধ্যে সিলেটে ৫০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে ৫১ হাজার ১২৫ জন শিক্ষার্থী।

এরমধ্যে মেয়ে ৩৯ হাজার ৩২৬ জন এবং ছেলে ২২ হাজার ৭৯৯ জন। হবিগঞ্জে ২৯টি কেন্দ্রে পরীক্ষা দেবে ৩০ হাজার ৪২২ জন। যার মধ্যে মেয়ে ১৭ হাজার ৭০৭ এবং ছেলে ১২ হাজার ৭১৫ জন। মৌলভীবাজারে ২৩টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই জেলায় রেজিস্ট্রেশনকৃত ৩৫ হাজার ৩৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে মেয়ে ২০ হাজার ৮৫৭ এবং ছেলে ১৪ হাজার ৫৭১ জন এবং সুনামগঞ্জে ২৯টি কেন্দ্রে অংশগ্রহনেচ্ছুক পরীক্ষার্থীর সংখ্যা ৩৪ হাজার ৪১ জন। এর মধ্যে মেয়ে ১৯ হাজার ১৫ এবং ছেলে ১৫ হাজার ২৬ জন।

এ বোর্ডের অধীনে গত বছর ১০১৩ শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৩৭ হাজার ৬১৬ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করলেও পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৩৫ হাজার ২০২ জন। তার মধ্যে পাশ করে ১ লাখ ২০ হাজার ৮৮২ জন।

জেএসসিতে মেয়েদের চেয়ে ছেলে শিক্ষার্থী কমে যাওয়ার বিষয়ে সিলেট শিক্ষা বোর্ডের সচিব মো. মোস্তফা কামাল বলেন, শিক্ষায় সমতা আনার জন্য মেয়েদের সবক্ষেত্রে সুবিধা দিয়েছে সরকার। যে কারণে মেয়েরা পড়ালেখায় মনোযোগী। তাছাড়া উপবৃত্তি চালু থাকায় অভিভাবকরাও মেয়েদের পড়ালেখা করাতে আগ্রহ দেখান। পক্ষান্তরে সিলেটের সামাজিক ও অর্থনৈতিক কারণে ছেলেরা পড়ালেখায় পিছিয়ে পড়ছে। বিশেষ করে এ অঞ্চলে বিদেশ যাওয়ার প্রবণতার কারণে জেএসসিতেই ঝরে পড়ছে ছেলেরা।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
x