• Youtube
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

২০২১ সাল থেকে প্রাক-প্রাথমিকের মেয়াদ দুই বছর

  • সংবাদ প্রকাশের সময়: শুক্রবার, ২৬ জুন, ২০২০

করাঙ্গীনিউজ: প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণির মেয়াদকাল আগামী বছর থেকে দুই বছর করতে যাচ্ছে সরকার। চার বছর বয়স থেকেই শিশুদের এই শ্রেণিতে ভর্তি করা যাবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) আলমগীর মুহম্মদ মনসুরুল আলম শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রাক-প্রাথমিক শ্রেণি দুই বছরমেয়াদি করার প্রস্তাবের সারসংক্ষেপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। আগামী বছর থেকেই পরীক্ষামূলকভাবে তার বাস্তবায়ন শুরু হবে।

তিনি আরও বলেন, ইতিমধ্যে আমরা কনসেপ্ট ডেভেলপ করেছি, সেখানেই বলা আছে– কীভাবে কী করব। আগামী সোমবার একটি ভার্চুয়াল সভা করে আমরা পরিকল্পনা চূড়ান্ত করব।

জাতীয় শিক্ষানীতিতে পর্যায়ক্রমে দুই বছরমেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা চালুর কথা বলা আছে। সেটিরই প্রতিফলন ঘটতে যাচ্ছে।

বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ৫ বছরের বেশি বয়সী শিশুরা প্রাক-প্রাথমিকে ভর্তি করা হয়। তারা এই শ্রেণিতে এক বছর পড়াশোনা করে।

গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, আগামী বছর প্রথম দফায় দেশের দুই হাজার ৫৮৩ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই বছরের প্রাক-প্রাথমিক চালু করা হবে। পরের তিন থেকে চার বছরের মধ্যে পর্যায়ক্রমে দেশের সব বিদ্যালয়ে এ ব্যবস্থা চালু হবে।

নতুন করে এই শ্রেণির জন্য শিক্ষক নিয়োগ দিয়ে তাদের প্রশিক্ষণ ছাড়াও শিশুদের যত্ন নেয়ার জন্য প্রতি বিদ্যালয়ে একজন করে আয়া নিয়োগ দেয়া হবে।

বর্তমানে প্রাথমিকপর্যায়ে দেশে পড়ালেখা করছে পৌনে দুই কোটি শিশু। দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৬৫ হাজার ৬২০টি।

২০১০ সালে স্বল্পপরিসরে প্রাক-প্রাথমিক শ্রেণি চালু করে সরকার। ২০১৪ সালে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক বছরমেয়াদি এ শ্রেণি চালু করা হয়।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ