1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
মিরপুরে জবাইকরা মোরগের গন্ধে অতিষ্ঠ পথচারী - করাঙ্গীনিউজ
  • Youtube
  • English Version
  • রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৪:৪৮ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৪ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

মিরপুরে জবাইকরা মোরগের গন্ধে অতিষ্ঠ পথচারী

  • সংবাদ প্রকাশের সময়: শনিবার, ৭ মে, ২০১৬

বাহুবল (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার মিরপুর বাজারে  ব্যাঙ্গের ছাতার মত গড়ে ওঠা খুছরা মুরগি বিক্রির প্রতিষ্টান।মুরগির বিষ্ঠার গন্ধ, রক্ত ও চামড়ার পচাঁ গন্ধ চর্তুরদিকে ছড়িয়ে পড়ায় জনজীবন দূর্বিষহ হয়ে পড়েছে। সেখানে মেশিন দ্বারা জবাই করে শতশত মুরগি বিক্রি করা হচ্ছে।

 

সাধারণ পথচারী, স্কুল, কলেজ ও মাদ্রাসাগামী ছাত্র-ছাত্রীদের এ দূর্গন্ধ পেরিয়ে প্রতিদিন যেতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। পরিবেশ বিধ্বংসী এ মারাত্নক দূর্গন্ধের কারণে কোমলমতি ছাত্র-ছাত্রীদের নিউমোনিয়া ও বয়োবৃদ্ধ লোকজনের মধ্যে শ্বাসকষ্ঠ জনিত রোগব্যাধি বৃদ্ধি পাওয়ার আশংকা দেখা দিয়েছে।
এদিকে মুরগির বিষ্ঠা, রক্ত ও চামড়া গুলো রাস্তায় পাশে বিভিন্ন জায়গায় ফেলার কারণে এ দূর্গন্ধ মারাত্মক আকারে ধারণ করেছে। যার ফলে পথচারীরা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগামী ছাত্র-ছাত্রীদের প্রতিনিয়ত এ দূর্গন্ধের শিকার হতে হচ্ছে।

 

মিরপুর বাজার ধুলিয়াখাল রোড, কলেজ রোড, মিরপুর ইউনিয়ন অফিসের সড়ক সহ বিভিন্ন সড়কের পাশে মুরগি বিক্রি করছে তারা। মেশিন দ্বারা মুরগি জবাই করার কারণে অন্য ব্যবসায়ীরা তাদের ব্যবসা চালাতে হিমশিম খাচ্ছে।

 

এছাড়াও ধুলিয়াখাল রোড দিয়ে মিরপুর ফয়জুন্নেছা উচ্চ বিদ্যালয়, মিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, আলিফ সোবহান চৌধুরী মহাবিদ্যালয়, মিরপুর দাখিল মাদ্রসার সহস্রাধিক শিক্ষার্থীরা প্রতিনিয়ত এ দূর্গন্ধে অতিষ্ঠ হয়ে উঠেছে। উঠছে বাজারে আসা কয়েক হাজার ক্রেতা বিক্রেতা।
সরেজমিনে, কয়েকজন ব্যবসায়ী অভিযোগ করে বলেন, এভাবে জনচলাচলের রাস্তার পার্শ্বে মুরগির মেশিন বসিয়ে যত্রতত্র বিষ্টা, রক্ত ও বর্জ্য পদার্থ ফেলা হলে পুরো এলাকায় ডায়ারিয়া, কলেরা, জন্ডিস ও শ্বাসকষ্ঠ জনিত বিভিন্ন মারাত্নক রোগব্যাধি ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। এ দূর্গন্ধ থেকে পরিত্রাণ পাওয়ার জন্য প্রশাসনের তড়িৎ পদক্ষেপ নেওয়া একান্ত প্রয়োজন। দূর্গন্ধে পথচারীদের দূর্ভোগের পাশাপাশি এলাকার পরিবেশ বিপর্যয়ের সম্ভাবনা রয়েছে বলেও সচেতন মহল মনে করছেন। উক্ত দূর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার জন্য উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার সচেতন মহল।

 

এদিকে, উপজেলার বাহুবল বাজারে মেশিন দিয়ে মুরগি জবাই নিষিদ্ধ ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। কিন্ত আজ পর্যন্ত মিরপুর বাজারে মেশিন দিয়ে মুরগি জবাই করে নিষিদ্ধ করা হচ্ছেনা। অপর একটি সূত্র জানায়, স্যানেটারী ইন্সপেক্টর মিরপুরের হওয়ার কারণেই এ থেকে বঞ্চিত মিরপুরের মানুষ।

 

এ বিষয়ে বাহুবল উপজেলা নির্বাহি কর্মকর্তা সাইফুল আলম জনান, মুরগি মেশিন দিয়ে জবাই করা আইনত নিষেধ, তবে মিরপুরে এই ধরণের কোন অভিযোগ আমি পাইনি। তিনি এক প্রশ্নের জবাবে জানান, মেশিন দিয়ে মুরগি জবাই করার বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিব।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
x