• Youtube
  • English Version
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

আজ মুক্তিযুদ্ধের বই পড়ায় অংশ নিচ্ছে সিলেটের ১৭০০ শিক্ষার্থী

  • সংবাদ প্রকাশের সময়: শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯

নিজস্ব প্রতিনিধি, সিলেট: ‘জ্ঞানের আলোয় অবাক সূর্যোদয় / এসো পাঠ করি/ বিকৃতির তমসা থেকে / আবিষ্কার করি স্বাধীনতার ইতিহাস’। এই স্লোগানে সিলেটে মুক্তিযুদ্ধের বইপড়ার যে উৎসব শুরু হয়েছিল, তার ১৩তম আসর বসছে এবার। মুক্তিযুদ্ধের বই পড়ায় অংশ নিচ্ছে ১৭০০ শিক্ষার্থী।

‘জেলা পরিষদ বইপড়া উৎসব’ আজ শনিবার। ‘ইনোভেটর’ এর আয়োজনে এ উৎসব সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। উৎসবে অংশ নেবে হাজারো শিক্ষার্থী।

আয়োজকরা জানিয়েছেন, তরুণ প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার প্রত্যয়ে এই বইপড়া উৎসব হয়ে আসছে। এবারের আয়োজনে সহযোগিতা করছে সিলেট জেলা পরিষদ। আজ শনিবার বিকাল ৩টায় উৎসবের সূচনালগ্নে নিবন্ধনকৃত শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হবে।

আয়োজকরা আরও জানান, বইপড়া উৎসবে অংশগ্রহণের লক্ষ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। এতে সিলেট মহানগরীর পাশাপাশি বিভিন্ন জেলা ও উপজেলা থেকে শিক্ষার্থীরাও নাম নিবন্ধন করেছে।

বইপড়া উৎসবের উদ্যোক্তা এবং ‘ইনোভেটর’ মুখ্য সঞ্চালক রেজওয়ান আহমদ এবং নির্বাহী সঞ্চালক প্রণবকান্তি দেব বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস জানার প্রতি তারুণ্যের এ আগ্রহ-উচ্ছ্বাস আমাদেরকে আশাবাদী করে।

তারা জানান, মোট ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ৭ জন শিক্ষার্থী এবার বইপড়ার মহোৎসবে অংশ নিচ্ছে। এর মধ্যে সাধারণ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ইংরেজি মাধ্যমের স্কুল, মাদ্রাসা এবং প্রতিবন্ধী ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরাও রয়েছে।

প্রণবকান্তি বলেন, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থায় পরীক্ষা নেয়া হবে।

বইপড়া উৎসবের সহযোগী সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহ জানান, আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তোলার প্রয়াসেই এই বইপড়া উৎসব। তিনি শিক্ষার্থীদের শনিবার যথাসময়ে সিলেট শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত হয়ে বই গ্রহণের আহবান জানান।

এদিকে দিকে, বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের জন্য ব্যাপকভাবে প্রস্তুতি চলছে। ইনোভেটর এর পক্ষ থেকে গঠন করা হয়েছে বিভিন্ন উপকমিটি। অনুষ্ঠান সফলে চলছে নিয়মিত প্রস্তুতিসভা। শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিতের জন্য নেয়া হয়েছে নানা উদ্যোগ।

আয়োজক সূত্রে জানা গেছে, বইপড়া উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাসহ দেশের শিল্প, শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন। গীতবিতান বাংলাদেশের পরিচালনায় জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হবে বইপড়া উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান।

প্রসঙ্গত, বইপড়া উৎসব শুরু হয়েছিল ২০০৬ সালে। তরুণ প্রজন্মের ব্যাপক উৎসাহের কারণে উৎসবটি এর পর থেকে ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয়ে আসছে। ২০১৭ সালে জয়বাংলা ইয়ুথ এওয়ার্ড অর্জন করে ইনোভেটর। মুক্তিযুদ্ধের বই নিয়ে বাংলাদেশে এটাই একমাত্র আয়োজন যা গত ১৩ বছর ধরে চলে আসছে।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ