• Youtube
  • English Version
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

কমলগঞ্জে মণিপুরী মহারাসলীলা আজ

  • সংবাদ প্রকাশের সময়: মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯

কমলগঞ্জ প্রতিনিধি: কমলগঞ্জে আজ মণিপুরী সম্প্রদায়ের প্রধান শ্রেষ্ঠ পার্বন মহারাসলীলা। একদিনের এই উৎসবের স্থায়িত্বকাল একটি রজনী।

রাস উৎসবকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে কমলগঞ্জ উপজেলার মাধবপুর ও আদমপুরের মণিপুরী পাড়া সমুহে চলছে প্রস্তুতি ও উৎসবের আমেজ। রং ছড়িয়ে মন্ডপ সমুহকে সাজানো হয়েছে নতুন সাজে। মাধবপুর জোড়া মন্ডপে পূর্ণ হচ্ছে ১৭৭ তম রাস উৎসব। আদমপুরে অনুষ্ঠিত হচ্ছে ৩৪ তম মহারাসলীলা। মাধবপুরে মণিপুরী বিষ্ণুপ্রিয়া সম্প্রদায় মহারাসলীলা সেবা সংঘ এবং আদমপুরে মীতৈ সম্প্রদায় মহারাস উৎসব উদযাপন কমিটির উদ্যোগে রাস উৎসব এর আয়োজন করা হয়েছে।

আদমপুরের পাশাপাশি দুটি স্থানে আদমপুর জোড়া মন্ডপ ও মণিপুরি কালচারাল কমপ্লেক্সে রাস উৎসব অনুষ্ঠিত হচ্ছে। এখানেও থাকবে রাখাল নৃত্য ও রাসলীলা। তবে মণিপুরী বিষ্ণুপ্রিয়া ও মণিপুরী মৈতৈ পৃথক পৃথক স্থানে আয়োজন করলেও উৎসবের অন্ত:স্রোত, রসের কথা, আনন্দ-প্রার্থনা সব একই।

মাধবপুর ও আদমপুরে রাসমেলার আয়োজকরা জানান, ‘মহারাসলীলার মূল উপস্থাপনা শুরু হবে সকাল ১১টা থেকে ‘গোষ্ঠলীলা বা রাখালনৃত্যে’র মধ্য দিয়ে। গোধূলি পর্যন্ত চলবে রাখালনৃত্য। রাত ১১টা থেকে পরিবেশিত হবে মধুর রসের নৃত্য বা কৃষ্ণের মহারাসলীলানুসরণ। এই রাসনৃত্য বুধবার ভোর (ব্রাহ্ম মুহূর্ত) পর্যন্ত চলবে।’

মাধবপুর মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ বলেন, ‘আমাদের কাছে হেমন্তকাল মানেই রাস-পূর্ণিমা, রাস উৎসব। আদমপুর মহারাস উদ্যাপন কমিটির নেতা ইবুংহাল সিংহ শ্যামল বলেন, ‘আমাদের সকল আয়োজন সম্পন্ন হয়েছে। উৎসব সুন্দরভাবেই সম্পন্ন হবে।’ জেলা প্রশাসন থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের অতিথিরা থাকবেন।’

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ