Daily Archives: September 13, 2020

নবীগঞ্জে চোলাই মদ পরিবহনের দায়ে ২ ব্যক্তির জেল-জরিমানা

জাবেদ ইকবাল তালুকদার, নবীগঞ্জ (হবিগঞ্জ) : হবিগঞ্জ জেলার নবীগঞ্জে অবৈধ চোলাই মদ পরিবহনের দায়ে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ অনুযায়ী ২ ব্যক্তিকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কারাদন্ড ও অর্থদন্ড প্রদান করা হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর (শনিবার) রাতে নবীগঞ্জ বাজার সংলগ্ন এলাকায় অবৈধ চোলাই মদ পরিবহনের দায়ে কুর্ষা গ্রামের সুধাংশু’র পুত্র ৪২ বছর বয়সী পলাশ রঞ্জন দেব ও কুরগাঁও গ্রামের মোঃ এলাইছ মিয়ার পুত্র ২০ বছর বয়সী তুহিন আহমেদকে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ অনুযায়ী ১০০০ টাকা অর্থদন্ড প্রধান করা হয়েছে। এবং ২ জনকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শেখ মহি উদ্দিন।

প্রসিকিউশন এবং সার্বিক আইন শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন নবীগঞ্জ থানার একদল পুলিশ।

হবিগঞ্জে করোনায় একদিনে সুস্থ ১২ জন

করাঙ্গীনিউজ: করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে থেকে সিলেট বিভাগের চার জেলায় ১০৭ জন সুস্থ হয়েছে। নতুন সুস্থদের মধ্যে সিলেট জেলার ৮১ জন, সুনামগঞ্জে ৮ জন, হবিগঞ্জে ১২ এবং মৌলভীবাজারের ৬ জন রয়েছেন।

গত ২৭ এপ্রিল প্রথম রোগী সুস্থ হওয়ার পর রোববার (১৩ সেপ্টেম্বর) পর্যন্ত সিলেট বিভাগে সুস্থ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৯৮৩ জন। এরমধ্যে সিলেট জেলার ৪৬৭৫ হাজার জন, সুনামগঞ্জে ১ হাজার ৮৯৯ জন, হবিগঞ্জে ১১১৮ জন এবং মৌলভীবাজারের ১২৯১ জন সুস্থ হয়েছেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা যাননি। তবে রোববার (১৩ সেপ্টেম্বর) পর্যন্ত সিলেট বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২০৩ জন। এরমধ্যে সিলেট জেলার ১৪৭ জন, সুনামগঞ্জে ২২ জন, হবিগঞ্জে ১৪ জন এবং মৌলভীবাজারের ২০ জন।

রোববার (১৩ সেপ্টেম্বর) সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য)’র কার্যালয়ের কোভিড-১৯ কোয়ারেন্টিন ও আইসোলেশনের দৈনিক প্রতিবেদন এ তথ্য নিশ্চিত করেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সিলেট বিভাগে হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৪০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরমধ্যে সিলেট জেলার ৩২ জন এবং সুনামগঞ্জে ৮ জন।

এ নিয়ে সিলেট বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৮৮৯ জন। এরমধ্যে সিলেট জেলায় ৬ হাজার ৩৮৫ জন, সুনামগঞ্জে ২ হাজার ২২২, হবিগঞ্জে ১ হাজার ৬৫৮ এবং মৌলভীবাজারে ১ হাজার ৬২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

আর করোনাভাইরাসের উপসর্গ ও করোনায় আক্রান্ত হয়ে সিলেট বিভাগের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১ হাজার ৫১৫ জন। এরমধ্যে ১৩৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আর বাকিরা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি আছেন।

অন্যদিকে গত ১০ মার্চ থেকে রোববার (১৩ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে ১৮ হাজার ৪৯২ জনকে। এর মধ্যে কোয়ারেন্টাইন থেকে ছাড়পত্র দেয়া হয়েছে ১৭ হাজার ৬০৬ জনকে। বর্তমানে সিলেট বিভাগে হোম কোয়ারেন্টাইনে আছেন ৮৮৬ জন।

শেখ রেহানার ৬৫তম জন্মদিন আজ

করাঙ্গীনিউজ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে এবং আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার একমাত্র ছোট বোন শেখ রেহানার ৬৫তম জন্মদিন আজ। ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের নির্মম হত্যাকাণ্ডের সময় বড় বোন শেখ হাসিনার সঙ্গে বিদেশ থাকায় প্রাণে বেঁচে যান তিনি। পরে ভারতে রাজনৈতিক আশ্রয় গ্রহণ করেন দুই বোন। শেখ রেহানা পরে পরিবার নিয়ে লন্ডনে বসবাস শুরু করেন। আর শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন।

শেখ রেহানার স্বামী শফিক আহমেদ সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং ও ইনফরমেশন সিস্টেমস বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক। তিন ছেলেমেয়ের মধ্যে বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির এমপি। ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত এবং আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি হিসাবে সম্পৃক্ত রয়েছেন। আর ছোট মেয়ে আজমিনা সিদ্দিক লন্ডনে কন্ট্রোল রিস্কস নামে একটি প্রতিষ্ঠানের গ্লোবাল রিস্ক অ্যানালাইসিস সম্পাদক।

দেশের সবচেয়ে বড় রাজনৈতিক পরিবারের সন্তান হয়েও সক্রিয় রাজনীতির সামনের সারিতে আসেননি শেখ রেহানা। তবে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন-সংগ্রামে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাসহ সক্রিয় রাজনীতিবিদদের অনুপ্রেরণা ও সহযোগিতা দিয়ে যাচ্ছেন। জনহিতৈষী কাজে সব সময়ই ভূমিকা রেখে চলেছেন তিনি। শেখ রেহানা আওয়ামী লীগ মহলে ‘ছোট আপা’ হিসেবে পরিচিত।

বানিয়াচং উপজেলা ছাত্রলীগ সভাপতি বহিষ্কার

হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলা ছাত্রলীগ সভাপতি মাহমুদ হোসেন খান মামুনকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

রোববার কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় ও কেন্দ্রিয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্রাচার্যের লিখিত এক বার্তায় তাকে বহিষ্কার করেন।

ওই বার্তায় তারা লিখেন, সংগঠনের নীতি আদর্শ ও শৃঙ্খলা পরিপন্থী কার্যকলাপে জড়িত থাকায় তাকে বহিষ্কার করা হয়।

বহিষ্কৃত ছাত্রলীগ সভাপতি উপজেলার পূর্ব তোপখানা এলাকার নানু মিয়া মাষ্টারের ছেলে।

প্রসঙ্গত, গত ২৫শে আগষ্ট ভোররাতেড় বানিয়াচং বড় বাজারের একটি ফার্নিসারের দোকানে অভিযান চালিয়ে ৩শ’ পিস ইয়াবাসহ আটক করা হয় ছাত্রলীগ সভাপতি মাহমুদকে।

তার বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশ,পরে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত।