Daily Archives: September 7, 2020

নবীগঞ্জে অতিরিক্ত ভাড়া আদায় করায় সিএনজিকে জরিমানা

জাবেদ তালুকদার ইকবাল তালুকদার,  নবীগঞ্জ (হবিগঞ্জ): হবিগঞ্জের নবীগঞ্জে অতিরিক্ত ভাড়া বা পূর্ব নির্ধারিত ভাড়ায় না ফিরে যাওয়ায় উপজেলা প্রশাসন কর্তৃক অভিযান পরিচালনা করে বেশ কয়েকটি সিএনজিকে জরিমানা করা হয়েছে।
সোমবার নবীগঞ্জ পৌরসভার শেরপুর রোড হতে হবিগঞ্জ রোডের বিভিন্ন পয়েন্টে ও সিএনজি স্ট্যান্ডে অতিরিক্ত ভাড়া আদায়ের জন্য মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা আদায় করা হয়েছে।
মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ মেজিস্ট্রিট সুমাইয়া মমিন। মোবাইল কোর্টে সহযোগিতা করেন নবীগঞ্জ থানার একদল পুলিশ ফোর্স। সরকারের নির্দেশনা না মেনে অতিরিক্ত ভাড়া আদায় করার অপরাধে আগামীকাল থেকে যানবাহন প্রয়োজনে আটক করা হতে পারে বলে কঠোর হুশিয়ারি প্রধান করা হয়।

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে

করাঙ্গীনিউজ: সুনামগঞ্জে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনে জাতীয় সংসদে ‘সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ নামে একটি বিল উত্থাপন করা হয়েছে।

সোমবার জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলটির উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সঙ্গে সংগতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা ও গবেষণা বিশেষ করে বিভিন্ন ক্ষেত্রে আধুনিক জ্ঞানচর্চা ও পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নীতিগত সন্মতির পরিপ্রেক্ষিতে সুনামগঞ্জ জেলায় সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিলটি পাস হলে বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম শুরু করা হবে।

সংসদে উত্থাপিত বিলটি অন্যান্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন অনুসরণ করে প্রণয়ন করা হয়েছে। সেখানে ৫৫টি ধারা রয়েছে। সংক্ষিপ্ত শিরোনাম, প্রবর্তন ও সংজ্ঞা ছাড়াও উল্লেখযোগ্য ধারাগুলোর মধ্যে ৯ ধারা চ্যান্সেলর, ১০-১১ ধারা ভাইস চ্যান্সেলর, ১২ ধারা প্রো-ভাইস চ্যান্সেলর, ১৩ ধারা কোষাধ্যক্ষ, ১৮-২০ ধারা সিন্ডিকেট, ২১-২২ ধারা অ্যাকাডেমিক কাউন্সিল, ২৯-৩০ ধারা অর্থ কমিটি সম্পর্কিত।

এর আগে গত ২ মার্চ বিলটি মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। আইন পাসের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়টি চালু হলে দেশে বিজ্ঞান প্রযুক্তি ও প্রকৌশল পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা হবে ২০টি।

মাধবপুরে ট্রাক-পাজারো সংঘর্ষে উপজেলা চেয়ারম্যানসহ নিহত ৪

নিজস্ব প্রতিনিধি: ঢাকা-সিলেট মহাসড়কের হবিগঞ্জের মাধবপুরে ট্রাক ও পাজেরো জীপের মুখোমুখি সংঘর্ষে যশোর বাঘারপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যানসহ ৪ জন নিহত হয়েছেন।

এ ঘটনায় আরও ১ জন আহত হয়েছেন। গুরুত্বর আহত অবস্থায় তাদেরকে উদ্ধার করে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

সোমবার বিকেলে ঢাকা-সিলেট মহাসড়কের উপজেলার নয়াপাড়া এলাকায় এ দূর্ঘটনাটি ঘটে।

নিহতরা হলেন- যশোর বাঘারপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান নাজমুল ইসলাম কাজল, ঢাকা তালতলা এলাকার সুমন মিয়ার মেয়ে আখিঁ আক্তার (২০), যশোর জেলার আরিফুল ইসলাম (৩৫)। বাকি ১ জন পুরুষের পরিচয় এখনও জানা যায়নি। আহত একজন হলো- মগফিরাত নওরিন (৩৫)।

বিষয়টি নিশ্চিত করেছেন শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তৌহিদুল ইসলাম তৌহিদ।

তিনি জানান- সিলেট থেকে ঢাকাগামী একটি পাজেরো জীবের সাথে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই তিনজন নিহত হন।

খবর পেয়ে শায়েস্তাগঞ্জ হাইওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিরকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠালে সেখানে আরও ২ জন মারা যান।

সাংবাদিক তারেক হাবিবের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধিঃ
দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার প্রধান প্রতিবেদক সাংবাদিক তারেক হাবিবের উপর দিন দুপুরে দুর্বৃত্তদের হামলার প্রতিবাদে এবং জড়িতদের গ্রেফতারের দাবিতে নবীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৭ সেপ্টেম্বর) বিকেল ৩ টায় নতুন বাজার মোড়ে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

এসময় নবীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের সভাপতি নাবেদ মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলী জাবেদ মান্নার পরিচালনায় বক্তব্য রাখেন, সিনিয়র সহ-সভাপতি মোঃ হাসান চৌধুরী, মোফাজ্জল ইসলাম সজীব, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আলাল মিয়া, তথ্য প্রযুক্তি সম্পাদক ইকবাল হোসেন তালুকদার, পাঠাগার ও প্রকাশনা সম্পাদক দিপু আহমেদ, ক্রীড়া সম্পাদক অঞ্জন রায়, সদস্য নাজমুল ইসলাম, মোঃ সফিকুল ইসলাম নাহিদ, জাফর ইকবাল, আর এইচ পাবেল। এছাড়াও মানববন্ধনে উপস্থিত ছিলেন নবীগঞ্জের সর্বস্তরের লোকজন।

উক্ত মানববন্ধনে দুর্বৃত্ত হামলার প্রতিবাদে তীব্র নিন্দা জানিয়ে নবীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের সভাপতি নাবেদ মিয়া বলেন, অন্যায়ের বিরুদ্ধে কলম ধরলেই সাংবাদিকরা নির্যাতনের শিকার হচ্ছেন। বিষয়টি খুবই দুঃখজনক। কারন সাংবাদিকেরা সমাজের অবহেলিত, নিপীড়িত, নির্যাতিত মানুষের কল্যাণে কাজ করে আসছেন। আজকের এই প্রতিবাদী মানববন্ধনের মাধ্যমে বলে দিতে চাই দুর্নীতিবাজরা সাবধান হয়ে যান।

সাংবাদিকদের ওপর জুলুম, নির্যাতন চালিয়ে কলম থামিয়ে রাখতে পারবেন না। সত্যের পক্ষে দেশ ও জাতির কল্যাণে দুর্নীতিবাজদের মুখোশউন্মোচন করতে সকল সাংবাদিকরা ঐক্যবদ্ধ। তারেক হাবিবের উপর হামলাকারীদের দ্রুত গ্রেফতারের দাবিও জানান তিনি। উল্লেখ্য সংবাদ প্রকাশের জেরে গত শনিবার হবিগঞ্জ জেলা সদর শনির আখড়া নামকস্থানে তারেক হাবিবকে রড, হকিস্টিক দিয়ে পিটিয়ে এবং ধারালো অস্ত্র দিয়ে কোপিয়ে গুরুতর আহত করে একদল দুর্বৃত্ত।

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিলের রিপোর্ট উত্থাপন

নিজস্ব প্রতিনিধি: ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’-সহ ৬টি বিল পরীক্ষা-নিরীক্ষা শেষে জাতীয় সংসদে প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। বিলগুলো সংসদীয় কমিটির সংশোধনীসহ পাসের সুপারিশ করা হয়েছে। যা সংসদের চলতি অধিবেশনে পাস হতে পারে।

সোমবার বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। অধিবেশনে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার ও বিরোধী দলীয় সদস্যরা উপস্থিত ছিলেন। করোনা পরিস্থিতির কারণে কঠোর স্বাস্থ্য সতর্কতা অনুসরণ করা হয়। অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন ও জরুরি জনগুরুত্বপূর্ণ নোটিশের কার্যক্রম স্থগিত করা হয়। এরপর বিলের কার্যক্রম শুরু হয়।

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য এম এ মতিন তিনটি বিলের প্রতিবেদন জমা দেন। বিলগুলো হচ্ছে- ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ ও ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’।

এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ. ফ. ম. রুহুল হক ‘বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল-২০২০’ ও ‘বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ বিল-২০২০’ এবং গৃহায়ন ও গণপূর্তমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০২০’ সম্পর্কে প্রতিবেদন জমা দেন।

অধিবেশনের বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এবং বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার পৃথক দু’টি বিল পরীক্ষা-নিরীক্ষার জন্য সময় বৃদ্ধির অনুরোধ জানালে সংসদ তা অনুমোদন করে।

সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিনিধি: আমার হবিগঞ্জের চীফ রিপোর্টার তারেক হাবিব, সময় টিভির কক্সবাজার প্রতিনিধি সুজা উদ্দিন রুবেল, এবং বিজয় টিভির সাভার প্রতিনিধি জুলহাস উদ্দিন সন্ত্রাসী হামলার শিকার ও দেশে ধারাবাহিকভাবে গণমাধ্যমকর্মীদের ওপর সন্ত্রাসী হামলা এবং করোনা পরিস্থিতিতে অমানবিকভাবে বিভিন্ন গণমাধ্যমের কর্মী ছাটাইয়ের প্রতিবাদে সিলেটে পালিত হয়েছে মানববন্ধন কর্মসূচি।

সোমবার (৭ সেপ্টেম্বর) দুপুরে সিলেট কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গণে ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েসন (ইমজা) সিলেট আয়োজিত মানববন্ধনে সিলেটের সকল স্তরের গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশে গণমাধ্যমকর্মীদের ওপর হামলা নির্যাতনের কোনো বিচার হচ্ছে না। দীর্ঘ সূত্রিতায় ঝুলে থাকছে একের পর এক সন্ত্রাসী হামলা ও হত্যার ঘটনা। এরই ধারাবাহিকতায় সম্প্রতি সময় টিভির কক্সবাজার প্রতিনিধি সুজা উদ্দিন রুবেল, আমার হবিগঞ্জের চীফ রিপোর্টার তারেক হাবিব এবং বিজয় টিভির সাভার প্রতিনিধি জুলহাস উদ্দিন সন্ত্রাসী হামলার শিকার হন। তাদের ওপর হামলারও কোনো বিচার হবে না বলে সহকর্মীরা আশংকা করছে। গণতান্ত্রিক দেশে গণমাধ্যমের মুখ বন্ধ করলে, গণমাধ্যমের নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে গণতন্ত্রের কোনো মূল্য থাকে না। যার প্রমাণ দেখা যাচ্ছে সাবেক সেনা কর্মকর্তা বা প্রশাসনের দায়িত্বশীলদের ওপর সন্ত্রাসীদের হামলে পড়ার ঘটনায়।

অবিলম্বে হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসার দাবি জানিয়ে বক্তারা বলেন, গণমাধ্যমকর্মী এবং প্রশাসনের দায়িত্বশীলদের ওপর হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা হতে পারে না। যারা দেশের গণতন্ত্রকে অকার্যকর করতে চায়, তারাই এসব ঘটাচ্ছে। কিন্তু আশ্চর্যজনকভাবে সরকার এসব ব্যাপারে নির্বিকার।

বক্তারা বলেন, একদিকে নির্যাতন অন্যদিকে করোনা পরিস্থিতিতে গোপনে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সাংবাদিক ছাটাইয়ের প্রতিযোগিতা শুরু হয়েছে। করোনায় আয় নেই এমন অজুহাত দেখিয়ে অনেক গণমাধ্যমকর্মীর বেতন বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু দীর্ঘদিন ধরে কর্মীদের প্ররিশ্রমের কারণে লাভ করে আসা প্রতিষ্ঠানগুলো সংকটকালে কর্মীদের তার কোনো প্রতিদান দিচ্ছে না। সাংবাদিক নির্যাতনের প্রতিবাদ ও সকল ঘটনার সুষ্ঠু বিচারের মাধ্যমে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন বক্তারা।

ইমজার সাধারণ সম্পাদক ও এটিএন নিউজের সিলেট প্রতিনিধি সজল ছত্রীর সঞ্চালনায় ও ইমজার সভাপতি, যমুনা টিভির সিলেট ব্যুরো প্রধান মাহবুবুর রহমান রিপনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সময় টিভির সিলেট ব্যুরো প্রধান ইকরামুল কবির, ইমজার সাবেক সভাপতি আশরাফুল কবীর, সহ-সভাপতি আনিস রহমান, সাবেক সাধারণ সম্পাদক আব্দুল আলিম শাহ, সিলেট ফটো জার্নালিস্ট এসোসিয়েসনের সভাপতি মামুন হাসান, টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েসনের সাধারণ সম্পাদক ইকবাল মুন্সী প্রমুখ।

মানবনন্ধনে আরো উপস্থিত ছিলেন টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েসনের সভাপতি দ্বিগেন সিংহ, ডেইলি স্টারের শেখ নাসির, ইমজার সহ-সাধারণ সম্পাদক প্রত্যুষ তালুকদার, ইমজার নির্বাহি সদস্য এস আলম আলমগীর, এনটিভির মারুফ আহমদ, চ্যানেল টুয়েন্টিফোরের গোলজার আহমদ, এসএটিভির শ্যামানন্দ শ্যামল, ইমজার প্রচার ও প্রকাশনা সম্পাদক হোসাইন আহমদ সুজাদ, ইমজার তথ্য ও প্রযুক্তি বিষয় সম্পাদক শুভ্র দাস রাজন, যমুনা টিভির নিরানন্দ পাল, মোহনা টিভির শামিম হোসেইন, এটিএন নিউজের অনিল পাল, নিউজটুয়েন্টিফোরের শফি আহমদ, ইন্ডিপেডেন্ট টিভির মাধব কর্মকার, ডিবিসির নিউজের সেলিম হাসান, যমুনা টিভির সোহাগ যাদু, আনন্দ টিভির টুনু তালুকদার, এটিএন বাংলা ইউকের শফিকুল ইসলাম শফি, দৈনিক সংবাদের ইদ্রিছ আলী, এসএ টিভির আবু বকর আল আমিন, রুহিন আহমদ প্রমুখ।

ব্লাড ফর লাইফ ইন বাংলাদেশ এর প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: স্বেচ্ছা রক্তদান মূলখ সংগঠন ব্লাড ফর লাইফ ইন বাংলাদেশ এর ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে।

আজ সোমবার সকালে হবিগঞ্জের মাধবপুর ফায়ার সার্ভিস ডিফেন্স কার্যালয় প্রঙ্গনে সংগঠনের কেন্দ্রিয় কমিটির সভাপতি শহিদুল ইসলাম শান্ত’ র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাংবাদিক মোহা. অলিদ মিয়া, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাধবপুর ফায়ার ডিফেন্স সার্ভিস এর লিডার মোঃ শাহজাহান মিয়া, প্রতিষ্টাতা পরিচালক, সুফল মোদক, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রবিন বনিক, হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক আবু রুহানি, ব্রাহ্মণবাড়ির জেলা কমিটি সভাপতি রাজিব সাহা, সাধারণ সম্পাদক দিপংকর মোদক, সহ- পরিচালক অলক রায়, আলী আফজাল খন্দকার, মাধবপুর উপজেলা কমিটির সভাপতি আবির খান জীবন প্রমূখ

পুকুরের শহর হবিগঞ্জ: ঐতিহ্য হারিয়ে বিপর্যয়ের সম্মুখীন

নিজস্ব প্রতিনিধি: একসময়কার পুকুরের শহর হবিগঞ্জ আজ তার ঐতিহ্য হারিয়ে পরিবেশগত বিপর্যয়ের সম্মুখীন। বেশিদূর যেতে হবে না। কেবল গত এক দশকে হবিগঞ্জ থেকে হারিয়ে গেছে অনেকগুলো পুকুর ও জলাশয়। সেখানে গড়ে উঠেছে অট্টালিকা, মার্কেট, ট্রাক স্ট্যান্ডসহ নানা ধরনের স্থাপনা। আবার কোনো কোনো জলাশয় ময়লা আবর্জনা ফেলে ভরাট করে ফেলা হয়েছে। এমনকি পুকুর ভরাট করে খোদ পৌরসভাই মার্কেট নির্মানের মতো পদক্ষেপ নিয়েছে। সেজন্য বাজেটে বরাদ্দ রাখা হয়েছ। আর সবকিছু ঘটছে সবার সামনে। দেশে পুকুর ও জলাশয় ভড়াটের বিরুদ্ধে আইন  থাকলেও সে আইন হবিগঞ্জে অচল। বিভিন্ন ব্যক্তির পাশাপাশি খোদ সরকারী বেসরকারী প্রতিষ্ঠান হবিগঞ্জের ফুসফুস খ্যাত পুকুর ও জলাশয়গুলো ভরাট করেছেন। এ ধারা এখনও অব্যাহত রয়েছে। গত ৬ ও ৭ সেপ্টেম্বর বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার একটি প্রতিনিধিদলের হবিগঞ্জ শহরের বিভিন্ন পুকুর ও জলাশয় সরজমিনে পরিদর্শনে এ চিত্র উঠে আসে।
বাপার কেন্দ্রীয় সাধারন সম্পাদক শরীফ জামিলের নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন হবিগঞ্জ বাপার সাধারন সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল, বাপার আজীবন সদস্য ও সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপক ডঃ জহিরুল হক শাকিল, বাপা সদস্য ডাঃ আলী আহসান পিন্টু, পরিবেশকর্মী আবিদুর রহমান প্রমূখ।
বাপার এ প্রতিনিধিদলটি শহরের টাউন মডেল স্কুলের সামনের পুকুর, বিয়াম স্কুল সংলগ্ন জলাশয়, বিকেজিসি স্কুল সংলগ্ন দীগন্ত পাড়ার পুকুর, হবিগঞ্জ হাইস্কুল সংলগ্ন নুকুল দিঘী, বাজার রেলস্টেশন সংলগ্ন জলাশয়, মাস্টার কোয়াটার এর পুকুর, চিরিয়াকান্দি এলাকায় গোপিনাথপুরের পুকুর, গার্নিং পার্ক এর প্রবেশদ্বারের পুকুরসহ বেশ কিছু পুকুর ও জলাশয় পরিদর্শন করেন।
এ ব্যাপারে বাপার সাধারন সম্পাদক শরীফ জামিল বলেন, যেকোন শহরের পুকুর ও প্রাকৃতিক জনাশয় হচ্ছে ঐ শহরের বারিপাত অন্চল যা ভরাটের কারনে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ভূগর্ভস্থ পানির স্তর ধরে রাখার ক্ষেত্রে এই জনাশয়সমূহ মূখ্য ভূমিকা পালন করে। যেকোন জলাশয়কে সংস্কার করলে অল্প খরচে দৃশ্যমান উন্নয়ন করা সম্ভব।  পুকুর রক্ষায় হবিগন্জে ইতিপুর্বে বৃহৎ সামাজিক আন্দোলনের পরও রাজনৈতিক নেতৃত্বের এমন উদাসীন দৈনতা আমাকে হতাশ করেছে। যেসকল পুকুর পুরোপুরি বা আংশিক ভরাট করা হয়েছে তা পুণঃখনন করতে হবে। পাশাপাশি বিদ্যমান পুকুরগুলো রক্ষা করার পদক্ষেপ  গ্রহন করতে হবে।
হবিগঞ্জ বাপার সাধারন সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল বলেন, জলাবদ্ধতা নিরসনে জলাশয়গুল পুনরুদ্ধার ও সংরক্ষণ অত্যন্ত জরুরী বিষয়।  শুকনো মৌশুমে ভূগর্ভস্থ পানিরস্তর কাঙ্ক্ষিত অবস্থায় রাখার ক্ষেত্রেও জলাধারগুল গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। হবিগঞ্জকে আগামিতে আরও প্রাকৃতিক ও মানবিক বিপর্যয়ের হাত থেকে রক্ষার জন্য শহরের সকল পুকুর, দীঘি ও জলাশয় ভরাট বন্ধ , পুনরুদ্ধার, সংরক্ষণ ও সর্ব সাধারনের জন্য উন্মুক্ত রাখা অত্যন্ত  জরুরী প্রয়োজন হলেও হবিগঞ্জের পরিবেশ ও নাগরিক জীবনমান সংরক্ষণে কার্যকর পদক্ষেপ নজরে পরছেনা।
বাপার আজীবন সদস্য ও সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপক ডঃ জহিরুল হক শাকিল বলেন, হবিগঞ্জের অনেকগুলো পুকুরের সাথে আমাদের ইতিহাস ঐতিহ্য জড়িত। সেসকল পুকুর ভরাট করে মেরে ফেলার অর্থ হলো আমরা আমাদের ঐতিহ্যকে গলা টিপে মেরে ফেলছি। পুকুর ও জলাশয় ভরাট করে অবকাঠামো নির্মান সভ্য মানুষের কাজ নয়। পৃতিবীর কোনো সভ্যদেশ এ কাজ করেনা।  হবিগঞ্জ পৌরসভার মাস্টারপ্ল্যান ও পুকুর-জলাশয় ভরাটে প্রশাসনের কার্যকর ভূমিকাই পাড়ে বিদ্যমান পুকুরগুলোকে রক্ষা করতে।

যেখানে আজও পৌঁছেনি মোবাইল নেটওয়ার্ক

আবুল হাসান ফায়েজ : হবিগঞ্জের মাধবপুর উপজেলার সুরমা চা বাগানের ২০ নম্বর এলাকা ও চুনারুঘাট উপজেলার সাতছড়ী জাতীয় উদ্যান ও সাতছড়ী চা বাগান এলাকায় এখনো পৌঁছেনি মোবাইল নেটওয়ার্ক। দেশের সংবিধানে সকল নাগরিকদের সমান অধিকারের কথা বলা হলেও বাস্তবে এ-সব এলাকার লোকজন প্রতিটি ক্ষেত্রেই বঞ্চিত হচ্ছে বিভিন্ন অজুহাতে।এব্যাপারে সাতছড়ী জাতীয় উদ্যান এলাকার বাসিন্দা আশীষ দেববর্মা বলেন পর্যটন এলাকা হিসেবে মোবাইল নেটওয়ার্কের আওতায় আনা প্রয়োজন এই এলাকাটিকে। কারণ মোবাইল নেটওয়ার্ক না থাকায় অনেক পর্যটক এখানে আসতে চায় না।

ব্রাহ্মণবাড়িয় থেকে সাতছড়ী জাতীয় উদ্যানে বেড়াতে আসা ব্যাবসায়ী আলমগীর কবির বলেন, এখানে ঘুরতে এসে দেখি মোবাইল নেটওয়ার্ক নেই। তাই সারাদিন থাকার পরিকল্পনা নিয়ে আসলেও দ্রুত চলে যেতে হচ্ছে। কারণ ব্যাবসার প্রয়োজনে মোবাইল নেটওয়ার্কের বাইরে থাকার সুযোগ নেই।

স্থানীয়দের অভিযোগ,” মোবাইল নেটওয়ার্ক এর আওতায় আনার জন্য এখানে টাওয়ার বসানো হলে তা জীববৈচিত্র্যের জন্য হুমকি হয়ে দাঁড়াবে। বিশেষ করে টাওয়ারের আশপাশের এলাকার পাখির ডিম নষ্ট হয়ে যেতে পারে। ফলে পাখির বংশবিস্তার ব্যাহত হবে।”

এমন উদ্ভট দাবি করে বনবিভাগের কর্তৃপক্ষ এখানে মোবাইল কোম্পানির টাওয়ার বসানোর অনুমতি দিচ্ছে না। সাতছড়ী গাড়টিলা এলাকার বাসিন্দা সিরিজ বলেন, সাতছড়ী জাতীয় উদ্যানের কাছে টাওয়ার বসালে যদি সমস্যা হয়, তাহলে পার্শ্ববর্তী সুরমা চা বাগানে যে কোন একটি মোবাইল কোম্পানির টাওয়ার বসানো হলেও আমাদের সমস্যার সমাধান হয়।

নাম প্রকাশ না করার শর্তে সাতছড়ী চা বাগানের এক শ্রমিক জানান, আমাদের এলাকায় ভারতের বিভিন্ন কোম্পানির মোবাইল নেটওয়ার্ক পাওয়া যায় কিন্তু বাংলাদেশের মোবাইল কোম্পানির টাওয়ার না থাকায় নেটওয়ার্ক নেই। ফলে অনেকেই লুকিয়ে ভারতীয় বিভিন্ন মোবাইল কোম্পানির সিম ব্যবহার করে। মোবাইল কোম্পানি গুলোর কারণে আমরা বুঝতে পারি না আমরা কি বাংলাদেশের নাগরিক নাকি ভারতীয়?

স্থানীয় জনসাধারণের দাবি সুরমা চা বাগান, সাতছড়ী চা বাগান, সাতছড়ী জাতীয় উদ্যান ও মোবাইল কোম্পানির কর্তৃপক্ষ সমন্বয় করে একটি টাওয়ার বসানো হলে পর্যটন ও স্থানীয় জনসাধারণ উপকৃত হবে।

মাধবপুরে গলায় ফাঁস দিয়ে বৃদ্ধের আত্মহত্যা

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুরে গলায় ফাঁস দিয়ে আঃ জাহের মিয়া (৬৫) নামে এক বৃদ্ধ আত্মহত্যা করেছেন।

সোমবার (৭সেপ্টেম্বর) গভীর রাতে উপজেলার চৌমুহনী ইউনিয়নের আরিছপুর(বারুইপাড়া) গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায় , পারিবারিক কলহের কারণে আঃ জাহের মিয়া রোববার দিবাগত গভীর রাতে বাড়ির পাশে একটি আকাশি গাছের ডালের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন।

সে উপজেলার আরিছপুর(বারুইপাড়া)গ্রামের মৃত আঃ শুক্কুরের ছেলে।

সোমবার সকালে খবর পেয়ে কাসিমনগর পুলিশ ফাঁড়ির এসআই আতিকুর রহমান ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্যে মর্গে পাঠান।

এসআই আতিকুর রহমান জানান,লাশ ময়নাতদন্তের জন্যে মর্গে পাঠিয়েছি। বৃদ্ধের আত্নহত্যার কারণ অনুসন্ধান করা হচ্ছে। তবে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে পারিবারিক ঝামেলার কারণে আত্নহত্যা করেছে। তবে আমরা তদন্ত করছি। বিস্তারিত এখনই বলা সম্ভব না।মাধবপুর থানার পরিদর্শক ( তদন্ত) গোলাম দস্তগীর ঘটনার ল সত্যতা নিশ্চিত করেছেন।

বানিয়াচংয়ে ছাদ থেকে পড়ে মাদ্রাসা ছাত্রের মৃত্যু

নিজস্ব প্রতিনিধি: হবিগঞ্জের বানিয়াচংয়ে মাদ্রসার ছাদ থেকে পড়ে আতহার উদ্দিন নাকিব (৯) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সে বানিয়াচং উপজেলা সদরের ১নং উত্তর পূর্ব ইউনিয়নের মজলিশপুর গ্রামের খন্দকার নাজিম উদ্দিনের পুত্র ও দারুল কোরআন মাদ্রাসার হিফজ বিভাগের ছাত্র।

সোমবার সকালে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার মৃত্যুর খবরে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানাযায়, ৬ সেপ্টেম্বর সোমবার মাগরিবের নামাজের সময় দারুল কোরআন মাদ্রাসার পশ্চিমের বিল্ডিংয়ে ২য় তলার ছাদ থেকে অসাবধানতাবশত নিচে পড়ে যায়। পরে তাকে প্রথমে বানিয়াচং স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। পরবর্তীতে তার অবস্থা অবনতি হলে হবিগঞ্জ সদর হাসপাতালে ও সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়।

উল্লেখ্য, নাকিব অত্র মাদ্রাসার হিফজ বিভাগের একজন মেধাবী ছাত্র ছিল এবং ইতিমধ্যে আড়াই পাড়া কোরআন খতম সম্পন্ন করেছিল। ৪ ভাই এক বোনের মধ্যে সে সবার ছোট ছিল এবং মা বাবার স্বপ্ন ছিল কোরআনের হাফিজ করার সেই স্বপ্ন আজ স্বপ্নই স্বপ্নই থেকে গেল।

মাধবপুরে মাদক পাচারকারীর কারাদন্ড

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি : হবিগঞ্জের মাধবপুরে এক মাদক পাচারকারীকে ৩ মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (৭সেপ্টেম্বর) দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আয়েশা আক্তার এ রায় প্রদান করে।

কাশিমনগর পুলিশ ফাঁড়ির এএসআই গোলাম মোস্তুফাসহ একদল পুলিশ হরষপুর রেলগেইট এলাকায় সকাল সাড়ে ৮ ঘটিকার সময় অভিযান চালিয়ে ২০ বোতল ভারতীয় ফেন্সিডিলসহ ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার চম্পকনগর গ্রামের মৃত আব্দুল হক এর ছেলে মোঃ মনির মিয়া (২০) কে আটক করে।

পরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আয়েশা আক্তার ভ্রাম্যমাণ আদালত বসিয়ে মাদক পাচারকারীকে ৩ মাসের কারাদন্ড প্রদান করে জেল হাজতে প্রেরণ করেন।

ইফতার চাওয়ার জের: বাহুবলের ওমেরা কোম্পানির শ্রমিকদের ধর্মঘট

নিজস্ব প্রতিনিধি:
হবিগঞ্জের বাহুবল উপজেলার নতুন বাজারে অবস্থিত ওমেরা সিলিন্ডার কোম্পানীর ৪ শ্রমিককে নিয়মবহিভূতভাবে চাকুরিচ্যুতি ও ন্যায্য দাবি দাওয়া আদায়ের লক্ষ্যে টানা তিনদিন ধরে কোম্পানীতে কর্মরত শ্রমিকরা অবস্থান ধর্মঘট পালন করেছে।

সোমবার (৭ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে কোম্পানির প্রবেশ পথে এ অবস্থান ধর্মঘট শুরু করে শ্রমিকরা। চাকুরিচ্যুত শ্রমিকদের বহালের দাবিতে শ্রমিকদের সাথে এলাকার লোকজনও যোগদেয় ধর্মঘটে।

গত শনিবার থেকে শ্রমিকদের চলা ধর্মঘটে একাতœতা পোষণ করেন বাহুবল উপজেলা চেয়ারম্যানসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈকি নেতৃবৃন্ধ। ধর্মঘটে উপস্থিত শ্রমিকরা জানায়, দাবী না মানা পর্যন্ত তারা কাজে যোগদান করবেনা।

জানা যায়, ওমেরা সিলিন্ডার কোম্পানীর শ্রমিকদের দুপুরে লাঞ্চ দেয়া হত। গত ২৫ এপ্রিল শনিবার থেকে রমজান শুরু হওয়ায় তারা লাঞ্চের বদলে কোম্পানীর ম্যানেজম্যান্টের কাছে ইফতার দাবী করে। কিন্তু কোম্পানীর কর্তৃপক্ষ লাঞ্চ না করলে ইফতার দিবে না বলে শ্রমিকদের জানায়।

এনিয়ে কথা বললে ৪ শ্রমিককে চাকরিচ্যুত করে কোম্পানী। পরে আন্দোলনে নামে ফ্যাক্টরীর পুরো শ্রমিকরা। আন্দোলনের এক পর্যায়ে ৪ শ্রমিককে বহাল রাখার কথা জানালে কাজে ফিরে তারা।

চাকুরিচ্যুত ৪ শ্রমিককে তিন মাস কাজ করিয়ে বেতন দিলেও ৪ মাসের মাথায় তাদের আবারো চাকুরিচ্যুত করা হয়।

এর পর থেকে শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। বসা হয় শালিসেও। স্থানীয় এমপি, উপজেলা চেয়ারম্যানের অনুরোধও রাখেনি কোম্পানী কর্তৃপক্ষ। এদিকে শ্রমিকদের মধ্যে ক্ষোভের দানা বাধতে থাকে।

গত শনিবার থেকে শ্রমিকরা কোম্পানীর ভিতরে কাজ বন্ধ রাখলেও আজ সোমবার (৭ সেপ্টেম্বর) থেকে তারা কোম্পানীর বাহিরে গেইট বন্ধ করে দিয়ে রাস্তায় অবস্থান ধর্মঘট পালন করা শুরু করে।

অবস্থান ধর্মঘটে থাকা শ্রমিকনেতা মুর্শেদ জানায়, আমাদের ৪জনকে চাকুরিতে বহাল না করা পর্যন্ত আমরা কাজে যোগ দিবনা, তাদের দাবি দাওয়া পূরন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাবেন না বলেও জানান তিনি।

ওমেরা সিলিন্ডার কোম্পানীর অ্যাডমিন ম্যানেজার নুরুন্নবী বলেন, ছাটাইকৃত ৪শ্রমিক দাঙ্গাবাজ ও উশৃংখল প্রকৃতির। অতীতে সতর্ক করার পরও তারা বেপরোয়া আচরণ পরিহার করেনি। ফলে ম্যানেজমেন্টের সিদ্ধান্ত অনুযায়ী তাদের ছাটাই করা হয়েছে।

হবিগঞ্জে করোনায় একদিনে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিনিধি: হবিগঞ্জে করোনায় একদিনে ৩ জনের মৃত্যু হয়েছে।

রোববার বিকেলে জেলায় এক সিনিয়র আইনজীবিসহ ৩ জন করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছে জেলা সিভিল সার্জন অফিস।

মৃতদের মধ্যে হবিগঞ্জের সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট মো. নজরুল ইসলাম (৫৭), বানিয়াচং উপজেলার সাহাব উদ্দিন (৯০) এবং বাহুবল উপজেলার একজন বৃদ্ধ রয়েছেন।

এর মধ্যে- রোববার সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে চিকিৎসাধীন থাকা অবস্থায় মারা যান এ্যাডভোকেট মো. নজরুল ইসলাম। বাকি দুইজন বাহুবলের বৃদ্ধও মারা যান রোববার এবং বানিয়াচং উপজেলার সাহাব উদ্দিন মারা যান গত ৩ সেপ্টেম্বর। তবে তার নমুনা গত ১৬ আগষ্ট সংগ্রহণ করে ল্যাবে পাঠানো হলেও রিপোর্ট পজেটিভ আসে রোববার।

জানা যায়-, রোববার সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান করোনা আক্রান্ত সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট মো. নজরুল ইসলাম (৫৭)। প্রায় এক সপ্তাহ আগে তার করোনা পজিটিভ শনাক্ত হয়। এরপর তাকে ঢাকার মুগদা হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থা আশংকাজনক হওয়ায় পরে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে স্থানান্তর করা হয়।

করোনায় সুনামগঞ্জ জেলা আ’লীগ নেতা আলমগীর কবীরের মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, সুনামগঞ্জ: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগ সিনিয়র সদস্য আলমগীর কবীর (৬০)। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন )।

করোনা ভাইরাসে আকান্ত হয়ে তিনি রাজধানী ঢাকার মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হলে রবিবার দিবাগত মধ্যরাতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যু বরণ করেন।

প্রয়াত আলমগীর কবীর জেলার ধর্মপাশা উপজেলার ধর্মপাশা গ্রামের প্রয়াত চাঁন মিয়ার জেষ্ঠ সন্তান ও দৈনিক যুগান্তরের ধর্মপাশা উপজেলার সাঊেশ প্রতিনিধি জুবায়ের পাশা হিমুর সহোদর বড় ভাই।

তিনি আমৃত্যু সুনানামগঞ্জ জেলা আওয়ামী লীগের সিনিয়র সদস্য ও ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগেরর সহ-সভাপতি ,ধর্মপাশা জনতা মডেল উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি, খয়েরদীর চর দাখিল মাদ্রাসার সভাপতির দায়িত্ব পালন করে গেছেন।

এছাড়াও তিনি সুনামের সাথে দ্বীর্ঘ মেয়াদে ধর্মপাশা বিআরডিবির চেয়ারম্যান ও ধর্মপাশা ডিগ্রী কলেজ পরিচালনা কমিটির সদস্য হিসাবে জনকল্যাণমুলক কাজ করে গেছেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী দুই মেয়ে সহ অসংখ্য আত্বীয় স্বজন ও গুণগ্রহী রেখে গেছেন।

এদিকে আওয়ামী লীগ নেতা আলমগীর কবীরের মৃত্যুতে গভীর ভাবে শোক প্রকাশ করে শোকাগত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন দৈনিক যুগান্তরের ষ্টাফ রিপোর্টার , তাহিরপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক, সুনামগঞ্জ প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক হাবিব সরোয়ার আজাদ,দৈনিক যুগান্তরের জামালগঞ্জ উপজেলা প্রতিনিধি প্যানেল চেয়ারম্যান হাবিবুর রহমান, দৈনিক যুগান্তরের ধর্পাশা উপজেলা প্রতিনিধি ও প্রেসক্লাব সাধারন সম্পাদক এনামুল হক।