#  চুনারুঘাটে ৩ হাজার পিস ভারতীয় কলগেট জব্ধ #  সিলেটে শুরু হচ্ছে হিফজুল কোরআন প্রতিযোগিতা #  সুনামগঞ্জে বিজিবি-বিএসএফ’র বৈঠক #  বাহুবলে করাঙ্গী নদী বাচাঁও কমিটি গঠন #  বানিয়াচংয়ে হাম রুবেলা ক্যাম্পেইন বর্জন #  বাহুবলে মাটিবাহি ট্রাক্টর, শিক্ষার্থীসহ ৮ গ্রামবাসীর দুর্ভোগ #  নারীদের সংসারে বিনা যুুদ্ধে জয় লাভ করতে হবে: হবিগঞ্জের এসপি #  শায়েস্তাগঞ্জে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত #  বাহুবলে ট্রেনের নিচে কাটা পড়ে যুবকের মৃত্যু #  মাধবপুরে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের বরণ #  খালেদা জিয়ার জামিন আবেদন গ্রহণ, শুনানি রোববার #  চুনারুঘাটে ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার #  ৩ শতাধিক প্রাণীর অভয়াশ্রয় সাতছড়ি জাতীয় উদ্যান #  বাহুবলের করাঙ্গী নদীতে ফেলা হচ্ছে কেমিক্যাল মিশ্রিত বর্জ্য #  চুনারুঘাটে ভারতীয় মোবাইল ফোনসহ তিন যুবক আটক

আজ বিজয়া দশমী: প্রতিমা বিসর্জন

নিজস্ব প্রতিনিধি: আজ মঙ্গলবার শুভ বিজয়া দশমী। গত পাঁচদিন নানা উদযাপন শেষে সব পূজাম-পেই এখন বিষাদের ছায়া।

সোমবার (৭ অক্টৈাবর) মহানবমী পালনের পর আজ বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের। হিন্দু শাস্ত্র মতে, দুর্গা মা এবার এসেছেন ঘোড়ায়, যাবেনও ঘোড়ায়। দুর্গার ঘোড়ায় চড়ে মর্ত্যে আসার অর্থ ‘ছত্রভঙ্গস্তুরঙ্গমে’ মানে রাজনৈতিক উত্থান-পতন, সামাজিক বিশৃঙ্খলা, অরাজকতা, দুর্ঘটনা, অপমৃত্যুর শঙ্কা।

পূজা উদযাপন পরিষদের ব্যানারে বিকাল থেকে সিলেটের ক্বিন ব্রিজ এলাকার চাঁদনীঘাটে সুরমার জলে শুরু হবে প্রতিমা বিসর্জন। এদিকে, গতকাল মহানবমীর প্রধান আকর্ষণ ছিল ম-পে ম-পে আরতি প্রতিযোগিতা।

সন্ধ্যা ও রাতকে উজ্জ্বল করে ভক্তরা মেতে উঠেছিলেন নানা ঢঙ্গে, আরতি নিবেদনে। সেই সঙ্গে ছিল দিনভর পুরোহিতদের ত্রি পিটক পাঠ। মন্ডপে মন্ডপে ভক্তদের কীর্তন বন্দনা। যথারীতি এ দিনের পূজা শেষে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও সন্ধ্যায় ভোগ আরতি করা হয়।