#  চুনারুঘাটে ৩ হাজার পিস ভারতীয় কলগেট জব্ধ #  সিলেটে শুরু হচ্ছে হিফজুল কোরআন প্রতিযোগিতা #  সুনামগঞ্জে বিজিবি-বিএসএফ’র বৈঠক #  বাহুবলে করাঙ্গী নদী বাচাঁও কমিটি গঠন #  বানিয়াচংয়ে হাম রুবেলা ক্যাম্পেইন বর্জন #  বাহুবলে মাটিবাহি ট্রাক্টর, শিক্ষার্থীসহ ৮ গ্রামবাসীর দুর্ভোগ #  নারীদের সংসারে বিনা যুুদ্ধে জয় লাভ করতে হবে: হবিগঞ্জের এসপি #  শায়েস্তাগঞ্জে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত #  বাহুবলে ট্রেনের নিচে কাটা পড়ে যুবকের মৃত্যু #  মাধবপুরে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের বরণ #  খালেদা জিয়ার জামিন আবেদন গ্রহণ, শুনানি রোববার #  চুনারুঘাটে ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার #  ৩ শতাধিক প্রাণীর অভয়াশ্রয় সাতছড়ি জাতীয় উদ্যান #  বাহুবলের করাঙ্গী নদীতে ফেলা হচ্ছে কেমিক্যাল মিশ্রিত বর্জ্য #  চুনারুঘাটে ভারতীয় মোবাইল ফোনসহ তিন যুবক আটক

আজ মহানবমী

নিজস্ব প্রতিনিধি: আজ মহানবমী। পঞ্জিকা মতে, এবার ঘোড়ায় চড়ে কৈলাশ থেকে মর্ত্যলোকে আসবেন দেবী দুর্গা। আর ফিরবেন দোলায় চড়ে। এবার দেবী দুর্গার আগমন-প্রস্থান দুটোই অমঙ্গল। মায়ের এই আগমনকে ঘিরে জমে উঠেছে সিলেটের পূজা ম-পগুলো। ভক্তরা শঙ্খ, উলুধ্বনি আর ঢাকের তালে আনন্দে মেতে উঠেন। পূজাকে ঘিরে ম-পগুলোতে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

গতকাল রোববার ছিলো মহাঅষ্টমী। সকাল থেকে ভক্তরা আসতে থাকেন ম-পগুলোতে। বিরামহীন ঢাকের বাদ্যের সঙ্গে থেমে থেমে চলে কাসার ঘণ্টা, শঙ্খনাদ আর উলুধ্বনি। সঙ্গে চলে ভক্তিগীতি। আর তার মাঝেই পূজা মন্ডপে চন্ডী পাঠের মাধ্যমে চলতে থাকে দেবীর অর্চনা। গতকাল মহাসপ্তমী শেষে দুপুর ১২টা ৩১ মিনিটে শুরু হয় মহাঅষ্টমীর সন্ধিপূজা।

এর আগে গত শনিবার সকালে নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের পর শুরু হয় মহাসপ্তমীর পূজা। যার মাধ্যমে দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতার উদ্বোধন ঘটে। আজ সোমবার সকালে বিহিত পূজার মাধ্যমে শুরু হবে মহানবমী পূজা। আগামী মঙ্গলবার পূজার শেষ দিন। ওই দিন প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা।