• Youtube
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

তাহিরপুরে রাস্তা নির্মাণে দুর্নীতির বিরুদ্ধে মানববন্ধন

  • সংবাদ প্রকাশের সময়: বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাণিজ্যিক কেন্দ্র বাদাঘাট থেকে পাঠানপাড়া খেয়াঘাট পর্যন্ত রাস্তা নির্মাণে ঠিকাদার ও উপজেলা প্রকৌশলী সাইদুল্লাহ্ মিয়ার দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে স্থানীয় শত শত মানুষের উপস্থিতিতে নির্মাণাধীন রাস্তার দু’পাশে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রায় ২.৫ কিলোমিটার দৈর্ঘ্যের গুরুত্বপূর্ণ এই রাস্তাটির পাকাকরণে অর্ধেক ঢালাইয়ের কাজ এগিয়েছে। রাস্তার অর্ধেক অংশ ঢালাই করার দুই/তিন দিনের মধ্যেই বেশ কয়েকটি স্থানে ফাটল দেখা দিয়েছে। অধিক সংখ্যক জনসংখ্যার চলাচলের এই রাস্তাটি পাকাকরণ কাজের শুরুতেই ব্যাপক অনিয়ম হওয়ায় স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেছেন।

প্রকল্প স্থানে সাংবাদিকরা গেলে সেখানে কুনাট, পাঠানপাড়া ও দীঘিরপাড় এলাকার শত শত মানুষ জমায়েত হয়ে সংবাদকর্মীদের কাছে তাদের ক্ষোভের কথা জানান। কোনাট গ্রামের জাহাঙ্গীর আলম জিন্নাহ জানান, উপজেলা প্রকৌশলী সাইদুল্লাহ্ মিয়ার পরোক্ষ সহযোগিতায় দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার রাস্তার কাজে নিম্নমানের নির্মাণসামগ্রী সরবরাহ করেছেন। ৫/১০ সিঙ্গেল ডাইসের সাথে কাঁদামাটি মিশিয়ে ঢালাইয়ের কাজ সেরে নিচ্ছেন সংশ্লিষ্টরা।

মানববন্ধন বক্তারা বলেন, এলজিইডি’র তাহিরপুর উপজেলা প্রকৌশলীর কাছে বারবার অভিযোগ জানানো হলেও তিনি আমাদের অনুরোধ ও অভিযোগ এড়িয়ে যাচ্ছেন। শুনেছি বাদাঘাট বাদামপট্টি থেকে পাঠানপাড়া খেয়াঘাট পর্যন্ত এই রাস্তাটি আরসিসি পাকাকরণ করা হবে। কিন্তু প্রকল্পে নিয়োজিত ঠিকাদার রাস্তার দৈর্ঘ্য কতটুকু, বরাদ্দ কত- এ সম্পর্কিত কোনো তথ্যই জনসাধারণকে জানানো হচ্ছে না।

বাদাঘাট (উত্তর) ইউনিয়ন পরিষদের সদস্য জাকির হোসেন জানান, এই রাস্তাটি পাকাকরণ আমাদের দীর্ঘদিনের দাবি। কারণ এই রাস্তাটিই এই দুর্গম সীমান্ত এলাকার লাখো মানুষের জেলা শহরের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম। জাদুকাটা নদী থেকে এই রাস্তা দিয়ে অন্যতম বাণ্যিজিক কেন্দ্র বাদাঘাট বাজারে সব ধরণের পণ্য পরিবহন করা হয়ে থাকে। এই রাস্তা দিয়েই সুনামগঞ্জ জেলা শহর থেকে দেশের বিভিন্ন প্রান্তে কয়লা, বালু ও পাথর ব্যবসায়ীরা সীমান্তবর্তী টেকেরঘাট, বড়ছড়া, বাগলী, চারাগাঁও, ডাম্পের বাজার, শ্রীপুর বাজার প্রভৃতি ব্যবসায়ীক কেন্দ্রে যাতায়াত করে থাকেন। কিন্তু এলজিইডি’র সংশ্লিষ্টদের অনিয়মের কারণে রাস্তার কাজের শুরুতেই পাকাকরণের কয়েকটি স্থানে ফাটল ধরেছে। আমরা এলাকাবাসীর দাবি- চলমান অনিয়ম-দুর্নীতি বন্ধ করে প্রকল্পের বরাদ্দ অনুযায়ী যথাযথভাবে রাস্তাটি পাকাকরণের কাজ সম্পন্ন করা হোক।

বাদাঘাট (উঃ) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিন বলেন, মাটি মিশ্রিত নিম্নমানের ৫/১০ সিঙ্গেল ডাইস ও পাথর দিয়ে আরসিসি রাস্তার ঢালাই কাজ চালিয়ে দেওয়া হচ্ছে। এতে রাস্তাটির কয়েকটি স্থানে ইতোমধ্যে ফাটল ধরেছে। এভাবে রাস্তার কাজ করলে অল্প কয়েকদিনের মধ্যেই রাস্তা ভেঙে যাবার আশঙ্কা রয়েছে। এমপি মহোদয়ের কাছে আমাদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে এলজিইডি থেকে এই প্রকল্পের কাজটি দেওয়া হয়েছে। কিন্তু সংশ্লিষ্টরা রাস্তার কাজে সীমাহীন অনিয়ম করে যাচ্ছেন।

তিনি আরো জানান, এলাকাবাসী এ ব্যাপারে প্রতিবাদ করে কোনো কিছু বললে রাস্তার প্রকল্প কাজে সংশ্লিষ্টরা উল্টো এলাকাবাসীর উপর চড়াও হয়। রাস্তার অনিয়মের ব্যপারে স্থানীয় জনগণের পক্ষ নিয়ে কথা বলায় তার বিরুদ্ধে প্রকল্পের সংশ্লিষ্টরা মামলা করবেন বলেও হুমকি দিচ্ছেন।

ঘন্টাব্যপী মানববন্ধনে বক্তব্য দেন, বাদাঘাট (উঃ) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিন, দিঘিরপাড় গ্রামের মাস্টার মিয়া, আমিন মিয়া, ঘাগড়া গ্রামের আফজাল হোসেন, কুনাট গ্রামের জিন্নাহ মিয়া, নেকবর হোসেন, মুক্তার হোসেন, ছড়া গ্রামের আলী ইসলাম প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ