Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
 #  বাহুবলে সংঘর্ষের ঘটনায় ৫শ জনের বিরুদ্ধে মামলা,গ্রেফতার ২৫ #  লিবিয়ায় মানব পাচারকারীদের গুলিতে ২৬ বাংলাদেশিসহ নিহত ৩০ #  লাখাইয়ে ‘বিপর্যয়ে সৈনিকরা’ কাজ করেছে দিন রাত #  করোনা ও কৃষি #  হবিগঞ্জে আরো ৭ জন শনাক্ত, মোট ১৭১ #  বাহুবলে অবৈধ বালু উত্তোলন, লক্ষ টাকা জরিমানা #  বাহুবলে সরকারি চালের বস্তা জব্দ: দোকান কর্মচারীর জেল #  ১৫ জুন পর্যন্ত মানতে হবে ১৫ শর্ত #  খোয়াই পত্রিকার সার্কুলেশন ম্যানেজারের পিতা আর নেই #  নবীগঞ্জে সরকারি ২৫০০ টাকার তালিকায় অনিয়ম! #  দেশে করোনায় নতুন শনাক্ত ২০২৯ #  শ্রীমঙ্গলে মুক্তিযোদ্ধা বিকাশ দত্ত’র সৎকার করল এক মুসলিম সংগঠন #  বাহুবলে মিষ্টির দোকান থেকে সরকারী চাল জব্দ: আটক ১ #  ইউনাইটেড হাসপাতালে আগুন, ৫ করোনা রোগীর লাশ উদ্ধার #  ভারতীয়দের গণপিটুনিতে মাধবপুরের যুবক নিহত

হবিগঞ্জে ‘নদীখেকো’ ৬শ জন!

করাঙ্গীনিউজ: প্রকৃতি, প্রাণ ও পরিবেশের জন্য নদী অপরিহার্য। কিন্তু সারাদেশেই নদীখেকোদের (নদী দখলদার) অপতৎপরতা থেমে নেই। নদীখেকোদের থাবায় সিলেটের বিভিন্ন নদীও দখল হয়ে আছে। সিলেট বিভাগে নদীখেকো আছেন দুই হাজারেরও বেশি।

সরকারি সংস্থা জাতীয় নদী রক্ষা কমিশন সারাদেশে নদী দখলদারদের তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় উল্লেখ করা হয়েছে, দেশের ৬১টি জেলায় ৪৬ হাজার ৭৪২ জন নদী দখলদার আছেন।

নদী রক্ষা কমিশনের ওই তালিকায় সিলেট বিভাগের চারটি জেলায় দুই হাজার ৮ জন নদী দখলদার আছেন বলে উল্লেখ করা হয়েছে।

তালিকা অনুসারে, সিলেট বিভাগের সুনামগঞ্জে সর্বোচ্চ ৬৯৬ জন নদী দখলদার আছেন। এছাড়া হবিগঞ্জ জেলায় ৬০০ জন, মৌলভীবাজারে ৪৬৮ জন এবং সিলেটে ২৪৪ নদী দখলদার থাকার তথ্য দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট জেলাগুলোর জেলা প্রশাসক এবং নদী রক্ষা কমিটির কাছ থেকে এ দখলদারদের তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে নদী রক্ষা কমিশন। হাইকোর্টের ১৩৯৮৯/২০১৬ নম্বর রিট পিটিশনের আদেশের প্রেক্ষিতে এ তালিকা প্রকাশ করা হয়।

এদিকে, নদী দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে সকল জেলা প্রশাসকদের কাছে বার্তা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্য আলাউদ্দিন।