• Youtube
  • English Version
  • সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৪:১০ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

শায়েস্তাগঞ্জে রেললাইনের পাশে ময়লার ভাগাড়!

  • সংবাদ প্রকাশের সময়: সোমবার, ৬ মে, ২০২৪
শাহ্ মোস্তফা কামাল, শায়েস্তাগঞ্জ থেকে: হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পৌরসভাধীন দাউদনগর বাজার সংলগ্ন রেললাইনের আশপাশ ময়লার ভাগাড়ে পরিনত হয়েছে। মাছ মাংস ও কাঁচাবাজারের উচ্ছিষ্ট এখানে স্তূপীকৃত করে ফেলা হয়। এর ফলে পঁচা গন্ধ ছড়ায় ও রোগজীবাণু তৈরি হয়ে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর অবস্থা সৃষ্টি হয়েছে। এসব দেখার কেউ নেই।
দাউদনগর বাজারে কাকডাকা ভোর থেকে মধ্যরাত পর্যন্ত আশপাশের ক্রেতা-বিক্রেতাদের ভীড় লেগেই থাকে। এরফলে ময়লার ভাগাড়ে জন্ম নেয়া বায়ু বাহিত রোগবালাই ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন এলাকার সুশীল সমাজ।সরজমিনে দেখা যায়, পৌরসভাধীন দাউদনগর বাজার ঘেঁষে চলে গেছে ঢাকা-সিলেট রেলপথ। বাজারের প্রয়োজনে স্থাপিত কাঁচা-পাকা নর্দমাগুলোর পানি মিশ্রিত বর্জ্যগুলো দীর্ঘদিন জমে থাকায় সেখানে পূতিগ্ধময় পরিবেশ সৃষ্টি হয়েছে। নর্দমার বর্জ্য ও রেললাইনের পাশে স্তূপ করে ফেলা বর্জ্য থেকে ছড়ানো দুর্গন্ধ অস্বস্তিকর অবস্থা তৈরি করেছে।
সম্প্রতি খবরে প্রকাশ, রাজধানী ঢাকায় প্রতিদিন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই ময়লার ভাগাড় ও ড্রেন ডেঙ্গুবাহী মশার আখড়া বলেও আশঙ্কা করছেন সচেতন নাগরিক। দাউদনগর বাজারের পাশেই রয়েছে একটি রেলক্রসিং। এটিকে কেন্দ্র করে গড়ে উঠেছে সিএনজি স্টেন্ড, রিকশা স্টেন্ড ও হোটেলসহ অর্ধশত দোকানপাট। সেখানে দিনব্যাপী অসংখ্য মানুষের সমাগম ঘটে। আবালবৃদ্ধবনিতা তথা সকল শ্রেণীর মানুষের আনাগোনায় মুখরিত থাকে ওই জায়গায়টুকু। এ পরিবেশের পাশেই এই ময়লার ভাগাড় যেন একটি গোদের উপর বিষফোঁড়া। বাজার কর্তৃপক্ষের কোনো নজর নেই এসব বিষয়ে।
কেনাকাটার প্রয়োজনে বাজারে আসা ক্রেতা মাহমুদ হোসেন বলেন, বিভিন্ন রোগবালাই সংক্রমণের আশঙ্কা থাকা সত্ত্বেও জীবিকার তাগিদে বাজারে আসতে হয়। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর এসব অব্যবস্থাপনা অর্থাৎ এসব নর্দমা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা ও বর্জ্যের ভাগাড় অপসারণ করা অতি জরুরী হয়ে পড়েছে। নারী ক্রেতা মৌসুমী জানান, বাজারের আশপাশের ময়লার ভাগাড় অস্বাস্থ্যকর তবে বেশি অস্বাস্থ্যকর ড্রেনগুলো। এগুলো মশা-মাছিসহ নানান প্রজাতির রোগ জীবাণুবাহী কীট পতঙ্গ প্রজননের স্থান। আমরা আশা করি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এর বিহিত ব্যবস্থা গ্রহণ করবেন।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ