1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
বিদেশে ১৭ বছরে মৌলভীবাজারের দুই লাখ মানুষের কর্মসংস্থান - করাঙ্গীনিউজ
  • Youtube
  • English Version
  • মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৭:৫৪ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৪ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

বিদেশে ১৭ বছরে মৌলভীবাজারের দুই লাখ মানুষের কর্মসংস্থান

  • সংবাদ প্রকাশের সময়: সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২

মৌলভীবাজার প্রতিনিধি:
মৌলভীবাজার জেলায় গত ১৭ বছরে দুইলাখ ৫ হাজার ২৪জন মানুষ বিশে^র বিভিন্ন দেশে কর্মসংস্থা সৃষ্টি করেছেন। এসব প্রবাসীরা বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে অপরিসীম ভূুমিকা পালন করে আসছেন। প্রবাসীরা তাদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা দেশে প্রেরণ করে আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করে চলেছেন।

বর্তমানে বিশ্বের ১৭৩ টি দেশের ১ কোটি ৩০ লক্ষেরও অধিক বাংলদেশী কর্মী বিদেশের মাঠিতে বিভিন্ন কাজে নিযয়োজিত আছেন। তারা বছরে গড়ে প্রায় ২৪ বিলিয়ন ডলার রেমিট্যান্স দেশে প্রেরণ করে থাকেন, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বৈদেশিক কর্মসংস্থান এক দিকে দেশের বেকারত্ব হ্রাস করে, অন্যদিকে প্রবাসীদের প্রেরিত মূল্যবান বৈদেশিক মুদ্রা দেশের আমদানী ব্যয় মেটানো, দারিদ্র্য বিমোচনসহ দেশের অর্থনৈতিক চাকাকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতি বছর বাংলাদেশ থেকে গড়ে প্রায় ১০ লক্ষ লোকের বৈদেশিক কর্মসংস্থান হয়ে থাকে।

সোমবার ৫ ডিসেম্বর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেসকনফারেন্সে মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান সাংবাদিকদের জানান, মৌলভীবাজার জেলা থেকে ২০০৫ সাল থেকে ৫ ডিসেম্বর ২০২২ পর্যন্ত মোট ২,০৫,০২৪ জন লোকের বৈদেশিক কর্মংস্থান হয়েছে।

প্রতি বছরের ন্যায় এ বছরেও মৌলভীবাজরে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২২ পালন করা হবে। আগামী ১৮ ডিসেম্বর মৌলভীবাজারে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২২ পালনের সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন। অভিবাসীদের অভিবাদন জানিয়ে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারী ২০২৩ পর্যন্ত আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২২ পালন করা হবে।

প্রবাসীদের বৈধ পথে রেমিটেন্স প্ররণের উৎসাহ প্রদান করে আধাসরকারি পত্র ও ক্ষুদে বার্তা প্রেরণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
x