1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
অনাবাদি জমি কৃষির আওতায় আনতে খাল খনন কাজের উদ্বোধন - করাঙ্গীনিউজ
  • Youtube
  • English Version
  • রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১২:১৫ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৪ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

অনাবাদি জমি কৃষির আওতায় আনতে খাল খনন কাজের উদ্বোধন

  • সংবাদ প্রকাশের সময়: বুধবার, ৩০ নভেম্বর, ২০২২

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:
মৌলভীবাজারের শ্রীমঙ্গলের রামনগর গ্রামে অনাবাদি কৃষি জমি কৃষির আওতায় আনতে পানি সমস্যা স্বাভাবিক রাখতে খাল খনন কাজ উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার বিকেলে  শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোন ইউনিয়নের রামনগর গ্রামে অনাবাদি কৃষি জমিতে পানির সমস্যা সমাধানে ইজিপিপি প্রকল্পের কার্যক্রম পরিদর্শন ও খাল খনন কাজের উদ্বোধন করেন সিলেট বিভাগীয় কমিশনার  ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। এসময় মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আলী রাজিব মাহমুদ ‍মিঠুন,সহকারী কমিশনার (এসিল্যান্ড) সন্ধীপ তালুকদার সহ জেলা কৃষি অফিস ও শ্রীমঙ্গল কৃষি অফিসের কর্মর্তা ও স্থানী ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন। প্রকল্প এলাকায় খাল খননের ফলে এসব অনাবাদি জমিতে এবছর সেখানে সূর্যমুখি ও সরিষা চাষাবাদ করা হবে।
জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, মৌলভীবাজার জেলা প্রশাসন, সদর  উপজেলা প্রশাসনের উদ্যোগে ও জেলা পানি উন্নয়ন বোর্ড এর সহযোগিতায় গত বছর মৌলভীবাজার সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের কোদালীছড়া খাল পুনঃখনন কাজের শুভ উদ্বোধন করা হয়েছিল। সেখানে খাল খননের ফলে গিয়াসনগর, নাজিরাবাদ ও মোস্তফাপুর ইউনিয়নের প্রায় পাঁচ হাজার হেক্টর জমি চাষাবাদের আওতায় এসেছে। যারফলে ওই ৩টি ইউনিয়নের ৬/৭শ’ কিয়ার জায়গা সরাসরি সেচ সুবিধার আওয়াত এসেছে। এর আগে যেসব এলাকায় বন্যার কারণে কৃষি জমিতে চাষ সম্ভব হতো না। জমিগুলো অনাবাদি পড়ে থাকলো। খাল খননের ফলে এসব অনাবাদি জমিতে কৃষকরা ধান ও রবিশস্য ফলিয়ে লাভবান হচ্ছেন। এছাড়াও খনন করা খালে দেশী প্রজাতির বিভিন্ন মাছের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
x