1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
শ্রীমঙ্গলে বিশ্ব প্রবীণ দিবস পালিত - করাঙ্গীনিউজ
  • Youtube
  • English Version
  • বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১১:৪১ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৪ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

শ্রীমঙ্গলে বিশ্ব প্রবীণ দিবস পালিত

  • সংবাদ প্রকাশের সময়: শনিবার, ১ অক্টোবর, ২০২২

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:
বিশ্ব প্রবীণ দিবস ২০২২ উপলক্ষে প্রবীণ হিতৈষী সংঘের উদ্যোগে শ্রীমঙ্গলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
শনিবার (পহেলা আগস্ট) সন্ধ্যায় স্থানীয় ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক লোকেশ চন্দ্র দেব। সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ কাওছার ইকবালের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গলের অন্যতম সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিউইয়র্ক প্রবাসী অধ্যক্ষ সাইয়্যিদ মুজিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সচেতন নাগরিক কমিটি সনাক, শ্রীমঙ্গলের সভাপতি শিক্ষাবিদ লেখক দ্বীপেন্দ্র ভট্টাচার্য। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ অধ্যক্ষ সৈয়দ মুয়িজুর রহমান, শ্রীমঙ্গলের অন্যতম সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব কানাডা প্রবাসী বিজয় ভূষণ দেব চৌধুরী বিজু। উপস্থিত ছিলেন ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরী, দুপ্রক শ্রীমঙ্গল শাখার সাধারণ সম্পাদক আব্দুর রউফ তালুকদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বুলবুল আনাম, চারুকলা একাডেমির অধ্যক্ষ মিহির ভৌমিক, নাট্যকর্মী হাবিবুর রহমান, সাংবাদিক আমিনুর রশীদ চৌধুরী রুম্মন প্রমূখ। বক্তারা বলেন, প্রবীণদের একত্রে সময় কাটানো, আড্ডার ব্যবস্থা করা এবং নিয়মিত চিকিৎসা সেবার সুযোগ সৃষ্টি করা একান্ত প্রয়োজন। এব্যাপারে দলমত নির্বিশেষে সকলকে এগিয়ে আসতে হবে। সরকারের পাশাপাশি স্থানীয় সামাজিক উদ্যোগে প্রবীণদের জন্য সুযোগ সৃষ্টি করতে হবে। প্রশাসন এবং জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় করে এসব কাজে ভূমিকা রাখতে হবে। প্রবীণ হিতৈষী সংঘকে এসব বিষয়ে আরও উদ্যোগী হতে বক্তারা জোর দাবী জানান।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের প্রবীণ নাগরিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাংলাদেশের সংবিধানে ১৫ (ঘ) অনুচ্ছেদ সন্নিবেশ করেন। প্রবীণদের মর্যাদাপূর্ণ, দারিদ্র্যমুক্ত, কার্যকরী, স্বাস্থ্যকর এবং নিরাপদ পারিবারিক ও সামাজিক জীবন নিশ্চিত করার জন্য জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩ এবং পিতামাতার ভরণপোষণ আইন ২০১৩ প্রণয়ন করেছে। ১৯৯০ সাল থেকে প্রতিবছর ১ অক্টোবর এই দিবস পালনের সিদ্ধান্ত নেয় জাতিসংঘ। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন দেশে দিন পালিত হয়ে আসছে। বয়স নিজেই একটা অসুখ। বয়স বাড়লেই বাড়ে ডায়াবেটিসসহ নানা রোগে আক্রান্তের ঝুঁকি। এ ছাড়া বয়স্ক মানুষের কো-মর্বিডিটিও বেশি থাকে। তাই তাদের চিকিৎসা ও ওষুধ নির্বাচনে সতর্কতা অবলম্বন করতে হবে। প্রবীণদের শারীরিক সমস্যাগুলো সাধারণ বয়সীদের তুলনায় আলাদা।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
x