1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
বিয়ের পর ওজন বাড়ে যে কারণে - করাঙ্গীনিউজ
  • Youtube
  • English Version
  • বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৫:৫৯ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৩ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

বিয়ের পর ওজন বাড়ে যে কারণে

  • সংবাদ প্রকাশের সময়: বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১

করাঙ্গীনিউজ: বিয়ের পরে অনেকেরই ওজন বাড়ে। অনেকে এ নিয়ে নানারকম রসিকতা করেন। কিন্তু পরিসংখ্যান বলছে, কথাটি সত্যি। নানা দেশের ২০০০ জন মানুষের উপর সমীক্ষা চালিয়ে দেখা গেছে, ৭৯ শতাংশেরই বিয়ের পরে ওজন বেড়েছে।

বিয়ের পরে ওজন বৃদ্ধির বিষয়টিকে ইংরেজিতে ‘লাভ ওয়েট’ বলা হয়। সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক ‘লাভ ওয়েট’ নিয়ে সমীক্ষা চালিয়েছিলেন। সেখান থেকেই উঠে এসেছে নানা তথ্য। কেন বিয়ের পরে ওজন বাড়ে, সে বিষয়েও আলোকপাত করেছে গবেষণাটি।

সমীক্ষায় দেখা গেছে, বিয়ের পরে নারীদের তুলনায় পুরুষদের ওজন বাড়ে বেশি। বিয়ের পরে প্রায় ৬৯ শতাংশ পুরুষের ওজন ১০ কিলোগ্রামের ওপর বেড়েছে। নারীদের মধ্যে ৪৫ শতাংশের ওজন বেড়েছে ১০ কিলোগ্রামের ওপর। এই ওজন বৃদ্ধির কারণ কী?

১. বিয়ের সময়ে খাদ্যাভ্যাসে বদল আসে।
নিত্য বাইরের খাবার খাওয়া হয়ে যায়। এটি ওজন বাড়ায়।

২. বিয়ের পরে ঘুম কমে। নতুন পরিবেশে খাপ খাইয়ে নিতে সময় লাগে। বিয়ের আগে যাদের নিজেদের মধ্যে পরিচয় ছিল না, তাদের পরস্পরের সঙ্গে খাপ খাইয়ে নিতে আরও সময় লাগে।
তাতেই কমে যায় ঘুম। ঘুমের বেনিয়ম ওজন বাড়িয়ে দেয়।

৩. আরও একটি কারণে ঘুম কমে। বিয়ের পরে নতুন বেশ কয়েকটি দায়িত্ব এসে পড়ে। এমনকি সংসার চানালোর জন্য উপার্জন নিয়েও চিন্তা বাড়ে। তাতেই ঘুম কমে। সেটিও ওজন বাড়িয়ে দেয়।

৪. তবে এই কারণগুলোর চেয়েও গবেষকরা বেশি গুরুত্ব দিয়েছেন অন্য একটি কারণকে। সমীক্ষা থেকে তাদের দাবি, বিয়ের আগে অনেকেই নিজের অনেক বেশি যত্ন নেন। স্বাস্থ্যের খেয়াল রাখেন। ওজন নিয়ন্ত্রণর চেষ্টা করেন। অন্য মানুষের চোখে আকর্ষণীয় হয়ে ওঠার একটা তাগিদ থাকে অনেকের মধ্যেই। সেই তাগিদ পুরোপুরি চলে না গেলেও, বিয়ের পরে বেশির ভাগের ক্ষেত্রেই তা কিছুটা কমে যায়। জীবনসঙ্গী পাওয়া হয়ে গেছে বলে, তারা নিজের চেহারার যত্ন নেওয়া কমিয়ে দেন। কমিয়ে দেন ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টাও। সূত্র: আনন্দবাজার পত্রিকা

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ