1. nafiz.hridoy285@gmail.com : Hridoy Fx : Hridoy Fx
  2. miahraju135@gmail.com : MD Raju : MD Raju
  3. koranginews24@gmail.com : সম্পাদক : সম্পাদক
নিউমোনিয়া থেকে বাঁচাতে যা করবেন - করাঙ্গীনিউজ
  • Youtube
  • English Version
  • রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:৫৭ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১২ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

নিউমোনিয়া থেকে বাঁচাতে যা করবেন

  • সংবাদ প্রকাশের সময়: সোমবার, ১৬ নভেম্বর, ২০২০

করাঙ্গীনিউজ: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ২০১৭ সালের হিসাব অনুযায়ী, প্রতি বছর ৮ লাখেরও বেশি শিশু প্রাণ হারায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে। ৫ বছরের কম বয়সী শিশুদের ১৫ শতাংশের মৃত্যুর কারণ নিউমোনিয়া।

বিশ্বজুড়ে শিশু ও বয়স্ক মিলিয়ে ২০১৯ সালে এই রোগে মৃত্যু হয়েছে প্রায় ২৫ লাখ মানুষের।

কোভিডে মৃত্যুর মূল কারণও ফুসফুসের এই অসুখ। তাই কোনো অবস্থাতেই নিউমোনিয়া নামের ফুসফুসের এই অসুখটিকে হালকাভাবে নেয়া উচিত হবে না বলে জানিয়েছেন ইউনিসেফের চিকিৎসক কনীনিকা মিত্র।

কনীনিকার মতে, ফুসফুসের এই সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি সঠিক চিকিৎসার মাধ্যমে মৃত্যু হার কমিয়ে আনতে হবে। এ জন্য শিশুর মা ও পরিবারের অন্যদের সচেতনতা বাড়ানো দরকার। বিশ্বে ৫ বছরের কম বয়সী শিশুদের মোট মৃত্যুর ১৮ শতাংশের জন্য দায়ী নিউমোনিয়ায়।

নিউমোনিয়া লক্ষণ

নিউমোনিয়া হলে তিনটি প্রধান সমস্যা দেখা যায়। জ্বর, কাশি ও শ্বাসকষ্ট। এর সঙ্গে বুকে ব্যথাও থাকতে পারে। একে বলা হয় প্লুরিটিক ব্যথা।

জোরে শ্বাস টানলে বুকে ব্যথা করে। নিউমোনিয়ার শুরুতে শুকনো কাশি হয়। পরের দিকে কাশির সঙ্গে সর্দি বেরোয়। সর্দিতে রক্ত থাকতে পারে।

অনেক সময় কালচে লাল ধরনের রক্ত বেরোয়।

নিউমোনিয়ার অন্যান্য উপসর্গ হিসেবে মাথার যন্ত্রণা, বমি বা বমি বমি ভাব, ডায়রিয়া, খিদে কমে যাওয়া, অত্যন্ত দুর্বল হয়ে পড়া, কাঁপুনি দিয়ে জ্বর আসা।

কী করবেন

এই রোগ থেকে বাঁচতে নিউমোনিয়ার টিকা দিতে হবে। এ ছাড়া পরিচ্ছন্নতা ও হাত ধোওয়ার মতো সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চললে নিউমোনিয়ার সংক্রমণ প্রতিরোধ করা যায়।

বাড়িতে উনুন বা রান্নার ধোঁয়া, সিগারেটের ধোঁয়া, ধুলোময়লা থেকেও ফুসফুসের সংক্রমণের ঝুঁকি থাকে। তাই এসব থেকে দূরে থাকতে হবে।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ