• Youtube
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৫০ অপরাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

চুনারুঘাটের চা-শ্রমিকদের কর্মবিরতি অব্যাহত

  • সংবাদ প্রকাশের সময়: শনিবার, ১০ অক্টোবর, ২০২০

চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার লস্করপুর ভ্যালীর ২৪টি চা বাগানে কর্মবিরতি অব্যাহত রয়েছে। শনিবার চতুর্থ দিনের মতো শ্রমিকরা সকল বাগানে একযোগে সকাল ৮টা থেকে ১০ টা পর্যন্ত ২ ঘন্টা কর্মবিরতি পালন করে।

এসময় তারা প্রতিবাদ সমাবেশ করে তাদের দাবীগুলো আবার স্মরণ করিয়ে দেয়। দুর্গাপুজার আগে শ্রমিকদের বকেয়া বোনাস, পূজার বোনাস প্রদান, মজুরী ৩শ টাকা বৃদ্ধি করা এবং চুক্তি নবায়ন ও বাস্তবায়নের দাবীতে শ্রমিকরা এ কর্মবিরতি পালন করছে।দুর্গা পূজার আগে এ দাবী না মানলে তারা পুজার পর থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেওয়ার হুমকি দিয়েছে মালিকপক্ষকে।

এদিকে গত ৪দিন ধরে বাগানগুলোতে কর্মবিরতি পালন করা হলেও মালিকপক্ষ এতে সারা দিচ্ছেন না। এমনকি তাদের সাথে মালিকপক্ষের কেউ আলোচনায়ও আসছেন না। এনিয়ে শ্রমিকরা তীব্র ক্ষোভ জানিয়েছেন।

গতকাল শনিবার সকালে ভ্যালীর নালুয়া, চান্দপুর, আমু, লস্করপুর, দেউন্দি, চন্ডিছড়া এব বালিশিরা ভ্যালীর পারকুল, শ্রীবাড়ি ও দ্বারাগাওসহ বিভিন্ন বাগানে কর্মবিরতি ও প্রতিবাদ সমাবেশ করে শ্রমিকরা। এসময় বক্তব্য রাখেন চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির যুগ্ন সম্পাদক নৃপেন পাল, লস্করপুর ভালীর অবিরত বাকতী, সহ সভাপতি বিজলা কানু, আদিবাসী চা শ্রমিক ফোরামের সভাপতি স্বপন সাওতাল, বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি, সেক্রেটারি, বালিশিরা ভ্যালীর উপদেষ্টা সমর লাল চৌহানসহ ভ্যালীর নেতৃবৃন্দ ও স্থানীয় চা শ্রমিক নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, প্রতি ২ বছর পর পর বাগান মালিকদের সাথে চুক্তি নবায়ন হয়। কিন্ত মেয়াদ শেষে আরো ২২ মাস অতিবাহিত হলেও তারা চুক্তি নবায়ন না করে টালবাহান করছে। মজুরী ১০২ টাকা থেকে বাড়িয়ে তারা ৩শ টাকা বৃদ্ধি করার জন্য বিগত ২২ মাস পূর্ব থেকে যে চুক্তি হওয়ার কথা ছিল তা এখনো বাস্তবায়ন হয় নি। বাংলাদেশ সরকারের মজুরী বোর্ডের সাথে ৫ বার বৈঠক হলোও এর কোনো সুফল হয়নি। বিশ্বের কোথাও এত স্বল্প আয়ের মজুরী নেই। করোনা কালীন সময়েও আমরা চা-বাগনের কাজ চালিয়ে গেয়েছি। এই দেশের অর্থনৈতিক চাকাকে সচল রেখেছি। কিন্তু আমরা বিনিময়ে কি পেয়েছি, বকেয়া বোনাস ২২ মাস হওয়ার পরও মালিক পক্ষ মজুরী বৃদ্ধি করছেন না। তাই আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। একই সাথে শারদীয় দুর্গা পুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুজার পূর্বে ২২ মাসের বকেয়া প্রদান, ৩শ টাকা মজুরী বৃদ্ধি এবং নতুন চুক্তির জোর দাবী জানাচ্ছি।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ