#  সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষার পরিকল্পনা #  দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৩৩ জন #  বানিয়াচংয়ে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা #  বাহুবলে শ্রীশ্রী শচীঅঙ্গন ধামে রহস্যজনক চুরি,আটক ১ #  নবীগঞ্জে ভুয়া সিআইডি আটক #  হবিগঞ্জ- লাখাই আঞ্চলিক মহাসড়কে ঘটতে পারে দূর্ঘটনা #  নবীগঞ্জে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে জরিমানা #  প্রণোদনা পাচ্ছেন হবিগঞ্জের কৃষকরা #  পিইসি ও জেএসসি পরীক্ষা হচ্ছে না #  হবিগঞ্জে আরও ৩৪ জনের করোনা শনাক্ত #  বিশ্বনাথে এমপি মোকাব্বির খানের গাড়িতে হামলা #  বাহুবলে জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতি সভা #  শায়েস্তাগঞ্জে গরীব মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান #  দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৩৯ জন #  মাধবপুরে ভারতীয় চা পাতাসহ আটক ২

রাত পোহালেই ঈদ

করাঙ্গীনিউজ: ‘মনের পশুরে করো জবাই,/পশুরাও বাঁচে, বাঁচে সবাই’- জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এ অনুভূতিতে জাগ্রত, ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আজহা শুরু হবে আজকের রাত পোহালেই।

নয় দিন আগে পশ্চিম আকাশে উদিত জিলহজ মাসের চাঁদ তাগিদ দিয়েছে কোরবানির। সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশের ঈদের পার্থক্য হলো, এ দেশের মানুষ ঈদ করতে নগর থেকে ফিরে যান গ্রামে, প্রিয়জনের কাছে।

আজ থেকে শুরু হয়েছে ঈদের ছুটি। বৃহস্পতিবার শেষ কর্মদিবসে কাজকর্ম শেষ করে শহুরে মানুষ নাড়ির টানে বাড়ির পথ ধরেছেন। আগামীকাল শনিবার সামর্থ্যবান মুসলমানরা আল্লাহর পথে পশু কোরবানি করবেন। তবে পশু এ ক্ষেত্রে প্রতীকমাত্র। লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ নিয়ে মনে যে পশু বাস করে, তাকে পরাভূত করাই পবিত্র ঈদুল আজহার প্রকৃত উদ্দেশ্য।

পশুর রক্তপাতের আগেই তার কোরবানি কবুল হবে, যিনি আল্লাহর পথে ত্যাগের নিয়তে কোরবানি করবেন।’ এ কারণেই কবি নজরুল তার কবিতায় বলেছেন, ‘অসুন্দর ও অত্যাচারীকে বিনাশ করিতে যারা/জন্ম লয়েছে চির-নির্ভীক যৌবন-মাতোয়ারা,-/তাহাদেরই শুধু আছে অধিকার ঈদগাহে ময়দানে/তাহারাই শুধু বকরীদ করে জানমাল কোরবানে।’

পবিত্র কোরআনের বর্ণনানুযায়ী, চার হাজার বছর আগে আল্লাহর নির্দেশে হজরত ইব্রাহিম (আ.) তার সবচেয়ে প্রিয় নিজ সন্তান হজরত ইসমাইলকে (আ.) কোরবানি করার উদ্যোগ নেন। কিন্তু আল্লাহর কুদরতে তার পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়। হজরত ইব্রাহিমের (আ.) এই ত্যাগকে স্মরণ করে উদ্বুদ্ধ হতে প্রতিবছর মুসলমানরা কোরবানি করেন। আল্লাহর পথে ত্যাগই ঈদুল আজহার প্রধান শিক্ষা।

এদিন সামর্থ্যবানরা নিজেদের কিংবা প্রিয়জনের নামে পশু কোরবানি দিয়ে আল্লাহর সন্তুষ্টি আদায়ে সচেষ্ট থাকেন। যাদের সামর্থ্য নেই, তারাও বাদ যাবেন না ঈদের আনন্দ থেকে। কোরবানির মাংসের তিন ভাগের এক ভাগ দরিদ্রদের মধ্যে বিতরণ করার বিধান রয়েছে ইসলামে। প্রতিবছর পবিত্র জিলহজ মাসের ১০ তারিখ পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়। তবে ধর্মীয় রীতি অনুযায়ী পবিত্র এই মাসের ১০, ১১ ও ১২ তারিখের যে কোনো দিন পশু কোরবানি দেওয়া যায়। সে হিসেবে আগামী রোববার ও সোমবারও কোরবানি করা যাবে।