#  হবিগঞ্জে নতুন ২৮ জন করোনা শনাক্ত #  একজন অসাধারণ মাহমুদ হাসান স্যার! #  নবীগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত কিশোরের মৃত্যু #  বানিয়াচংয়ে প্রশিক্ষণপ্রাপ্ত মহিলাদের সেলাই মেশিন বিতরণ #  চুনারুঘাটে ভাইয়ের দা’র কুপে ভাই খুন #  হবিগঞ্জে দুই ব্যবসা প্রতিষ্ঠানে জরিমানা #  দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪৬ #  চুনারুঘাটে ৫০০ পরিবারে চাউল বিতরণ #  মৌলভীবাজারে সাবেক ইউপি চেয়ারম্যানের লাশ উদ্ধার #  হবিগঞ্জে বেসরকারী কলেজ শিক্ষকদের মানববন্ধন #  আজমিরীগঞ্জে নতুন ইউএনও মতিউর রহমান #  বাঁচতে চায় নদী! #  মোতাচ্ছির সিলেট বিভাগে শ্রেষ্ট উপজেলা চেয়ারম্যান #  মিশিগানে হবিগঞ্জের প্রবীণ মুরুব্বী আব্দুর রশিদের ইন্তেকাল #  নবীগঞ্জে ইউপি চেয়ারম্যান মুকুল সাময়িক বরখাস্ত

বাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন

করাঙ্গীনিউজ ডেস্ক: স্বাস্থ্যবিধি মেনে চালানোসহ শর্তসাপেক্ষে বাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছে সরকার। সোমবার (১ জুন) থেকে সারাদেশে এ ভাড়া কার্যকর হবে।

রোববার (৩১ মে) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের আওতাধীন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ বিআরটিএ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনা ভাইরাসের বিস্তার রোধে সীমিত পরিসরে নির্দিষ্টসংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিতকল্পে সরকার আন্তঃজেলা ও দূরপাল্লা চলাচলকারী বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করেছে। এক্ষেত্রে আন্তঃজেলা ও দূরপাল্লা রুটে বাস/ মিনিবাস চলাচলের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে গত ৩ মে প্রজ্ঞাপনমূলে উল্লেখিত বিদ্যমান ভাড়া যাত্রীপ্রতি কিলোমিটার সর্বোচ্চ ১.২৪ টাকা থেকে ৬০ শতাংশ বাড়ানো হয়েছে।

‘ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস-মিনিবাস চলাচলে বিদ্যমার ভাড়া যাত্রীপ্রতি কিলোমিটার ৫ ও ৭ টাকা থেকে ৬০ শতাংশ বাড়ানো হয়েছে।

এছাড়া ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) আওতাধীন জেলা (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলে বাস ভাড়াপ্রতি কিলোমিটার ১.৬০ টাকার ৬০ শতাংশ বাড়ান হয়েছে।

প্রজ্ঞাপনে শর্ত সস্পর্কে বলা হয়েছে, একজন যাত্রীকে বাসে দুই সিটের একটিতে বসে অপরটি ফাঁকা রাখতে হবে। স্বাস্থ্যবিধি মেনে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। কোনোভাবেই আসন সংখ্যার অর্ধেকের বেশি যাত্রী বহন করা যাবে না এবং দাঁড়িয়ে কোনো যাত্রী নেওয়া যাবে না।

জনস্বার্থে জারি করা এভাড়া সোমবার ১ জুন থেকে কার্যকর হবে।