• Youtube
  • English Version
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৫২ পূর্বাহ্ন

করাঙ্গী নিউজ
স্বাগতম করাঙ্গী নিউজ নিউজপোর্টালে। ১৫ বছর ধরে সফলতার সাথে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে আসছে করাঙ্গী নিউজ। দেশ বিদেশের সব খবর পেতে সাথে থাকুন আমাদের। বিজ্ঞাপন দেয়ার জন‌্য যোগাযোগ করুন ০১৮৫৫৫০৭২৩৪ নাম্বারে।

চুনারুঘাটের ২৩ টি চা বাগানে ২ দিনের স্বেচ্ছা ছুটি

  • সংবাদ প্রকাশের সময়: মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০

নুরুল আমিন,চুনারুঘাট (হবিগঞ্জ): করোনা আতংকে চুনারুঘাটে ২৩টি চা বাগানের প্রায় ৩৫ হাজার শ্রমিক স্বেচ্ছায় ২ দিনের ছুটিতে গিয়েছেন। চুনারুঘাটের লস্করপুর ভ্যালির শ্রমিক নেতারা সেই ছুটি ঘোষনা করেন।

মঙ্গলবার ও বুধবার চা শ্রমিকরা সেই‘আনলিভ’ ছুটি ভোগ করবেন। চা শ্রমিকরা বছরে ১৪ দিন আনলিভ ছুটি ভোগ করে থাকেন। সেই ছুটি থেকে ২ দিনের ছুটি কর্তন হবে জানান শ্রমিক নেতারা। বাগানের সাধারন শ্রমিকদের মাঝে করোনা আতংক দেখা দেয়ায় তারা বাগানের সমুদয় কাজ বন্ধ রাখার দাবী জানিয়ে আসছিলো কিন্তু বাগান কর্তৃপক্ষ উপর মহলের নির্দেশ না থাকায় বাগান সচল রাখার সীদ্ধান্তে অটল থাকে।

এ নিয়ে বাগান কর্তৃপক্ষের সাথে শ্রমিক নেতাদের কয়েক দফা বৈঠক হয় কিন্তু বাগান কর্তৃপক্ষ উপরের মহলের সীদ্ধান্ত ছাড়া বাগানের কাজ কাম বন্ধ রাখার বিপক্ষে অবস্থান নেয়। এরই প্রেক্ষিতে সোমাবার শ্রমিক নেতাদের এক জরুরী বৈঠক হয় এতে মঙ্গলবার থেকে বুধবার বাগানে স্বেচ্ছা ছুটি ঘোষনা করা হয়।

শ্রমিক নেতা,ইউপি সদস্য মাখন গোস্বামী বলেন, বাগান শ্রমিকরা সকাল ৭ টা থেকে বিকাল ৫ টা অব্দি কাজ করে চলেছে। চা কারখানাগুলোতেও চলছে কাজ। চুনারুঘাট উপজেলায় ডানকান ব্রাদার্স,ন্যাশনাল টি কোম্পানী ও ব্যক্তিমালাকাধীন চা বাগানের সংখ্যা ২৩টি। এতে নিয়মিত শ্রমিক রয়েছেন ৩৫ হাজার। তাদের পোষ্যসহ সাধারন শ্রমিক রয়েছেন দেড় লাখের উপরে। ওই শ্রমিকরা এক সাথে দল বেঁধে কাজে যায়।

তিনি বলেন, ঘরে ফিরে এসে পরিবারের শিশুদের সাথে মেলা মেশা করে, রান্না-বান্না করে তারা। বার বার হাত ধোয়ার রেওয়াজও চালু হয়নি বাগানগুলোতে। চা বাগানগুলোতে করোনা সতর্কতা এখনো জারি করা হয়নি। চা বাগানে স্বাস্থ্য কর্মীসহ জনপ্রতিনিধিরা এখনো শুরু করেননি করোনা প্রতিরোধ বিষয়ে কোন কাজ। বাগানের অলিগলিতে গড়ে উঠা বিভিন্ন পন্যের দোকান-পাট গভীর রাত পর্যন্ত খোলা থাকে। পাড়া- মহল্লার মদের দোকান গুলোও উন্মুক্ত।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সত্যজিত রায় বলেন, চা বাগান বন্ধ করার কোন নির্দেশনা এখনো আসেনি তবে শ্রমিকদের মাঝে করোনা সর্তকতা বাড়ানোর কাজ চলছে।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ